Makar Sankranti 2024: মকর সংক্রান্তিতে গুড়-তিল-খিঁচুড়ি খাওয়া এবং দান করার গুরুত্ব কী?

তিল ছাড়াও গুড় খাওয়া, খিঁচুড়ি ও দান করারও গুরুত্ব রয়েছে এই দিনে। এই তিনটি জিনিস ছাড়া মকর সংক্রান্তির উৎসব অসম্পূর্ণ বলে বিশ্বাস করা হয়। আসুন জেনে নেই মকর সংক্রান্তিতে তিল, গুড় এবং খিচুড়ি খাওয়া এবং দান করার গুরুত্ব।

deblina dey | Published : Jan 7, 2024 5:47 AM IST

মকর সংক্রান্তি ১৫ জানুয়ারী ২০২৪-এ দেশ জুড়ে মহা আড়ম্বরের সঙ্গে পালন করা হয়। এই উত্সবে ফসল কাটা সূর্য এবং শনির সঙ্গে জড়িত একটি কাজ। মকর সংক্রান্তির দিনে তিল সংক্রান্ত কিছু কাজ করে আপনি আপনার ভাগ্যকে জাগিয়ে তুলতে পারেন। এটি তিল সংক্রান্তি নামেও পরিচিত। মকর সংক্রান্তিকে উত্তরায়ণও বলা হয়, কারণ এর পর সূর্য উত্তর দিকে চলে যায়।

তিল ছাড়াও গুড় খাওয়া, খিঁচুড়ি ও দান করারও গুরুত্ব রয়েছে এই দিনে। এই তিনটি জিনিস ছাড়া মকর সংক্রান্তির উৎসব অসম্পূর্ণ বলে বিশ্বাস করা হয়। আসুন জেনে নেই মকর সংক্রান্তিতে তিল, গুড় এবং খিচুড়ি খাওয়া এবং দান করার গুরুত্ব।

মকর সংক্রান্তিতে খিঁচুড়ির তাৎপর্য-

মকর সংক্রান্তিতে খিঁচুড়ি ব্যবহার করলে নবগ্রহের আশীর্বাদ পাওয়া যায় এবং স্বাস্থ্যের আশীর্বাদও পাওয়া যায়। শাস্ত্রে বলা হয়েছে যে খিচুড়িতে যে পদার্থ যোগ করা হয় তা নয়টি গ্রহের সঙ্গে যুক্ত।

ভাত- খিচুড়িতে ভাত গুরুত্বপূর্ণ যা চন্দ্র ও শুক্রের শুভ লাভ পেতে উপকারী।

ঘি- ঘি ছাড়া খিঁচুড়ি অসম্পূর্ণ বলে মনে করা হয়। সূর্য ঘির সঙ্গে সম্পর্কিত। এর দ্বারা সূর্যের আশীর্বাদ পাওয়া যায়।

হলুদ - হলুদ বৃহস্পতির প্রতিনিধিত্ব করে।

কালো মসুর ডাল - খিচুড়িতে যোগ করা কালো মসুর শনি, রাহু এবং কেতুর অশুভ প্রভাব হ্রাস করে।

মুগ ডাল - মকর সংক্রান্তিতে অনেকেই মুগ ডাল, সবুজ শাকসবজি এবং চালের মিশ্রণ দিয়ে খিঁচুড়ি তৈরি করে। মুগ ডাল এবং সবুজ শাকসবজি বুধের সঙ্গে সম্পর্কিত।

গুড়- খিচুড়ির সঙ্গে খাওয়া গুড়কে মঙ্গল ও সূর্যের প্রতীক মনে করা হয়।

মকর সংক্রান্তিতে গুড় ও তিলের তাৎপর্য-

বিশেষ করে মকর সংক্রান্তিতে কালো তিল ও গুড় বা তা থেকে তৈরি জিনিস দান করলে শনিদেব ও সূর্যদেবের আশীর্বাদ পাওয়া যায়। কালো তিল শনির সঙ্গে সম্পর্কিত এবং গুড় সূর্যের প্রতীক। মকর সংক্রান্তিতে, সূর্য দেবতা তার পুত্র শনি, মকর রাশিতে প্রবেশ করেন, তাই এই দিনে গুড় খাওয়া এবং দান করলে সম্মান বৃদ্ধি পায় এবং সূর্যের কৃপায় কর্মজীবনে সুফল পাওয়া যায়।

গুড় এবং তিলের উষ্ণতা বৃদ্ধির গুণ রয়েছে। দুটি জিনিসই ঠান্ডার প্রভাব থেকে রক্ষা করতে উপকারী বলে মনে করা হয়। এটি খেলে শরীরে উষ্ণতা পাওয়া যায়।

দাবিত্যাগ: এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে এশিয়ানেট নিউজ বাংলা কোনও তথ্য অনুমোদন বা নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস বাস্তবায়নের আগে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Read more Articles on
Share this article
click me!