ভারতীয় দলে ফিরছে ইয়ো-ইয়ো টেস্ট, ওডিআই বিশ্বকাপের জন্য বেছে নেওয়া হল ২০ জনকে

টি-২০ বিশ্বকাপের পর থেকেই শোনা যাচ্ছিল ভারতীয় দলের খোলনলচে বদলাতে চাইছে বিসিসিআই। রবিবার এ বিষয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল।

Web Desk - ANB | Published : Jan 1, 2023 1:06 PM IST / Updated: Jan 01 2023, 06:59 PM IST

নতুন বছরের প্রথম দিনই ভারতীয় ক্রিকেট দলের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করার জন্য মুম্বইয়ে বিশেষ বৈঠকের আয়োজন করা হয়েছিল। বিসিসিআই সচিব জয় শাহ, বিসিসিআই সভাপতি রজার বিনি, ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা, ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ ও প্রধান নির্বাচক চেতন শর্মা এই বৈঠকে হাজির ছিলেন। ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের বিষয়ে এই বৈঠকে কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল, অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে হতে চলা ওডিআই বিশ্বকাপের কথা মাথায় রেখে ২০ জন ক্রিকেটারকে প্রাথমিকভাবে বেছে নেওয়া হয়েছে। এই ২০ জন ক্রিকেটারকেই বিশ্বকাপের আগে বিভিন্ন সিরিজে সুযোগ দেওয়া হবে। এরপর তাঁদের মধ্যে থেকেই চূড়ান্ত দল বাছাই করা হবে। ফিটনেসের উপরেও জোর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই কারণে ভারতীয় দলে ফেরানো হচ্ছে ইয়ো-ইয়ো টেস্ট। এই টেস্টে যাঁরা উত্তীর্ণ হবেন, তাঁরাই দলে সুযোগ পাবেন। পর্যাপ্ত ফিটনেস না থাকলে সংশ্লিষ্ট ক্রিকেটারকে খেলার সুযোগ দেওয়া হবে না।

টি-২০ বিশ্বকাপ থেকে ভারতীয় দল ছিটকে যাওয়ার পরেই শোনা গিয়েছিল এই ব্যর্থতা নিয়ে আলোচনা হবে। কিন্তু এতদিন বিভিন্ন কারণে সেই বৈঠক আয়োজন করা সম্ভব হয়নি। শেষপর্যন্ত রবিবার সেই বৈঠক হল। এদিনের বৈঠকে টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে আলোচনা হয়। এছাড়া কোন ক্রিকেটার খেলার মতো অবস্থায় আছেন আর কে খেলতে পারবেন না, পরপর সিরিজ হওয়ার ফলে ক্রিকেটারদের শরীরের উপর ধকল, ফিটনেসের মতো বিষয়গুলি নিয়েও আলোচনা হয়।

এ বিষয়ে বিসিসিআই-এর এক কর্তা জানিয়েছেন, 'এখন থেকে ভারতীয় দলে সুযোগ পেতে হলে ইয়ো-ইয়ো ও ডেক্সা টেস্টে উত্তীর্ণ হতেই হবে। যে ক্রিকেটারদের সঙ্গে বিসিসিআই-এর চুক্তি আছে, তাঁদের দলে নেওয়ার ক্ষেত্রে এই ফিটনেস টেস্টের উপর জোর দেওয়া হচ্ছে। বিশ্বকাপের জন্য যে ২০ জন ক্রিকেটারকে প্রাথমিকভাবে বেছে নেওয়া হয়েছে, তাঁদের ফিটনেসের দিকে নজর রাখা হবে। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি এ বিষয়ে আইপিএল ফ্র্যাঞ্জাইজিগুলির সঙ্গে যোগাযোগ রেখে চলবে।'

এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপে ব্যর্থতার পরেও ভারতীয় দলের প্রধান কোচের পদে থাকছেন দ্রাবিড়। অন্তত ওডিআই বিশ্বকাপ পর্যন্ত রোহিতও ভারতীয় দলের অধিনায়ক থাকছেন। টি-২০ ফর্ম্যাটে পাকাপাকিভাবে হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করা হবে কি না, সে বিষয়ে এদিনের বৈঠকের পর কিছু জানানো হয়নি।

আরও পড়ুন-

সংক্রমণ ছড়াতে পারে, পন্থকে দেখতে হাসপাতালে ভিড় করবেন না, আর্জি দিল্লি ক্রিকেট সংস্থার

নতুন বছরে ঘরে-বাইরে কাদের বিরুদ্ধে সিরিজ খেলবে ভারতীয় দল? দেখে নিন সূচি

পৃথ্বী শ-কে সুপথে আনার জন্য কোচ, নির্বাচকদের উদ্যোগ নেই কেন? তোপ গম্ভীরের

Share this article
click me!