WTC 2023: আমেদাবাদে ড্র করেও বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যেতে পারে ভারত

ইন্দোর টেস্ট ম্য়াচ জিতে বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে গিয়েছে অস্ট্রেলিয়া। এখন দ্বিতীয় স্থানে থাকা ভারতের সঙ্গে তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার লড়াই চলছে।

Web Desk - ANB | Published : Mar 12, 2023 10:59 AM IST

২০০১ সালে ইডেন গার্ডেন্সে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্য়াচের শেষ দিন ১০ উইকেট তুলে নিয়ে জয় পেয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারত। ২২ বছর পর আমেদাবাদে একই পরিস্থিতি। এই টেস্ট ম্য়াচ জিতলে সরাসরি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যাবে ভারতীয় দল। ম্য়াচ ড্র হলে নিউজিল্য়ান্ড-শ্রীলঙ্কা সিরিজের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ম্য়াচের শেষ দিন যদি রবিচন্দ্রন অশ্বিন ২২ বছর আগের হরভজন সিংয়ের মতো পারফরম্য়ান্স দেখাতে পারেন, তাহলে জয় পেতেই পারে ভারতীয় দল। এই পিচে প্রথম ৪ দিনই সাহায্য পেয়েছেন ব্য়াটাররা। এবার শেষ দিন যদি স্পিনাররা একটু সাহায্য পান, তাহলে ভারতের জয় সহজ হবে। চতুর্থ দিনের শেষে অস্ট্রেলিয়ার চেয়ে ৮৮ রানে এগিয়ে ভারত। দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত উইকেট হারায়নি অস্ট্রেলিয়া। সোমবার ম্য়াচের শেষ দিনের প্রথম সেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই সেশনে যদি ভারতীয় দল পরপর কয়েকটি উইকেট তুলে নিতে পারে, তাহলে জয় আসতে পারে।

অন্যদিকে, ক্রাইস্টচার্চ টেস্ট ম্যাচের শেষ দিন জয়ের জন্য নিউজিল্য়ান্ডের দরকার ২৫৭ রান। এই ম্যাচের প্রথম ইনিংসে ৩৫৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৩০২ রান করে শ্রীলঙ্কা। ১১৫ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ৪৭ রান করে অপরাজিত থাকেন ধনঞ্জয় ডিসিলভা। ৪২ রান করেন দীনেশ চান্ডিমাল। নিউজিল্য়ান্ডের হয়ে ১০০ রান দিয়ে ৪ উইকেট নেন ব্লেয়ার টিকনার। ৭১ রান দিয়ে ৩ উইকেট নেন ম্য়াট হেনরি। ৫৭ রান দিয়ে ২ উইকেট নেন টিম সাউদি। চতুর্থ দিনের শেষে দ্বিতীয় ইনিংসে নিউজিল্য়ান্ড ১ উইকেট হারিয়ে ২৮ রান করেছে। ৫ রান করে আউট হয়ে গিয়েছেন ডেভন কনওয়ে। ১১ রান করে অপরাজিত টম ল্যাথাম। ৭ রান করে অপরাজিত কেন উইলিয়ামসন।

আমেদাবাদ টেস্ট ম্য়াচে জয় পেলে ভারতীয় দলের পয়েন্ট পার্সেন্টেজ হবে ৬২.৫। সেক্ষেত্রে সরাসরি বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যাবে ভারত। কিন্তু এই ম্য়াচ ড্র হলে ভারতের পয়েন্ট পার্সেন্টেজ হবে ৫৮.৭। সেক্ষেত্রে নিউজিল্য়ান্ড-শ্রীলঙ্কা সিরিজের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে বিরাট কোহলি, রোহিত শর্মাদের। শ্রীলঙ্কা যদি নিউজিল্য়ান্ড সফরে দু'টি টেস্ট ম্য়াচেই জয় পায়, তাহলে তাদের পয়েন্ট পার্সেন্টেজ বেড়ে হবে ৬১.১। সেটা হলে শ্রীলঙ্কাই বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যাবে। তবে একটি ম্যাচ জিতলে এবং একটি ম্য়াচ হারলে শ্রীলঙ্কার পয়েন্ট পার্সেন্টেজ হবে ৫২.৭৭। একটি ম্য়াচ জিতলে এবং একটি ম্য়াচ ড্র হলে শ্রীলঙ্কার পয়েন্ট পার্সেন্টেজ হবে ৫৫.৫৫। সেই কারণে ভারতীয় শিবির চাইছে, শ্রীলঙ্কা যেন নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে দু'টি ম্য়াচই না জেতে।

আরও পড়ুন-

Ind Vs Aus Live Score Updates: ৩ বছর পর টেস্টে শতরান বিরাট কোহলির

এক বছরে ক্রিকেটের সব ফর্ম্য়াটেই শতরান, আমেদাবাদে বিরল নজির শুবমান গিলের

হাওড়া ইউনিয়নের শতবর্ষ, ক্লাব তাঁবুতে বিশেষ অনুষ্ঠানে সৌরভ, গুরবক্স, সম্বরণ

Read more Articles on
Share this article
click me!