সেমিফাইনাল না খেলে সোজা ফাইনালে চলে যেতে পারে ভারত! দুর্ধর্ষ এই সমীকরণ সম্ভব কীভাবে, জানেন?

এবার লড়াই শুরু হবে নকআউটের। নির্ধারিত সূচি অনুযায়ী, সেমিফাইনালে ভারতীয় দল মুখোমুখি হবে ইংল্যান্ডের। আগামী ২৭ জুন ভারতীয় সময় রাত্রি ৮ টা থেকে গায়ানাতে শুরু হবে এই গুরুত্বপূর্ণ ম্যাচটি।

Parna Sengupta | Published : Jun 25, 2024 2:15 PM IST

গত সোমবার সুপার এইট পর্বের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালে কোয়ালিফাই করে যায় ভারতীয় দল। পাশাপাশি, অস্ট্রেলিয়াকে হারানোর মাধ্যমে ODI বিশ্বকাপের হারের দুঃখ কিছুটা হলেও কমল টিম ইন্ডিয়ার। এদিকে, সুপার এইটের অন্য দু’টি ম্যাচে আফগানিস্তান এবং বাংলাদেশকে হারিয়েছিল ভারত। যার পরিপ্রেক্ষিতে, পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেই টিম ইন্ডিয়া পৌঁছে গেল সেমিফাইনালে।

শুধু তাই নয়, ক্রিকেটের এই মেগা টুর্নামেন্টে এবারে রীতিমতো অপ্রতিরোধ্য রয়েছে রোহিত বাহিনী। গ্রুপ পর্বের খেলাতে অপরাজিত থাকার পর সুপার এইটের পর্বে উঠেও অপরাজিত থাকল টিম ইন্ডিয়া। পরপর তিনটি ম্যাচ জিতে গিয়ে তাই সেমিফাইনালের টিকিট কনফার্ম করে ফেলেছেন রোহিত শর্মারা। এবারের T20 বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করেছে টিম ইন্ডিয়া। উল্লেখ্য যে, এর আগে ২০২২ সালে T20 বিশ্বকাপের সেমিফাইনালের পর্বে পৌঁছে ইংল্যান্ডের বিরুদ্ধেই হেরে গিয়েছিল ভারত। তবে, এবার অত্যন্ত সতর্ক হয়েই মাঠে নামবে ভারতীয় দল।

Latest Videos

এবার লড়াই শুরু হবে নকআউটের। নির্ধারিত সূচি অনুযায়ী, সেমিফাইনালে ভারতীয় দল মুখোমুখি হবে ইংল্যান্ডের। আগামী ২৭ জুন ভারতীয় সময় রাত্রি ৮ টা থেকে গায়ানাতে শুরু হবে এই গুরুত্বপূর্ণ ম্যাচটি। একটা সমীকরণ উঠে আসছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, সেমিফাইনালের ম্যাচ না খেলেও ভারত কিন্তু উঠে যেতে পারে ফাইনালে।

কিভাবে সেমিফাইনাল না খেলেও ভারত পৌঁছে যাবে ফাইনালে

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এবারের T20 বিশ্বকাপের সূচি অনুযায়ী প্রথম সেমিফাইনালের জন্য রিজার্ভ ডে বরাদ্দ থাকলেও দ্বিতীয় সেমিফাইনালের জন্য কোনো রিজার্ভ ডে নেই। এমন পরিস্থিতিতে, যদি দ্বিতীয় সেমিফাইনালের ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে যায় সেক্ষেত্রে সুপার এইট পর্বের সামগ্রিক ফলাফলের ভিত্তিতে নির্বাচন করা হবে ফাইনালিস্ট। আর সেখানেই এগিয়ে রয়েছে ভারত। কারণ, ইংল্যান্ডের থেকে ভারত বেশি ম্যাচ জেতায় সরাসরি পৌঁছে যাবে ফাইনালে। তবে, এমনটা আদৌ ঘটে কিনা তা সম্পূর্ণ নির্ভর করছে বৃষ্টির ওপরেই।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী জানা গিয়েছে যে, আগামী বৃহস্পতিবার গায়ানাতে ৮৮ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই, ভারী বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেল লাভ হবে ভারতেরই।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা