'তুমি সত্যিকারের কিংবদন্তি,' স্টুয়ার্ট ব্রডকে শুভেচ্ছা যুবরাজ সিংয়ের

ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রডের সঙ্গে ভারতের প্রাক্তন অলরাউন্ডার যুবরাজ সিংয়ের লড়াই অনেক পুরনো। তবে এখন আর সে কথা মনে রাখতে নারাজ যুবরাজ। তিনি সৌজন্যের পরিচয় দিলেন।

Soumya Gangully | Published : Jul 30, 2023 12:58 PM IST / Updated: Jul 30 2023, 07:27 PM IST

যুবরাজ সিং ও স্টুয়ার্ট ব্রডের নাম উচ্চারিত হলেই ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড ম্যাচের কথা মনে পড়ে ক্রিকেটপ্রেমীদের। সেই ম্যাচে যুবরাজকে তাতিয়ে দেন ইংল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ। এরপর ব্রডের ওভারে পরপর ৬টি বলে ওভার-বাউন্ডারি মারেন যুবরাজ। সেই ম্যাচের পর প্রায় ১৬ বছর কেটে গিয়েছে। যুবরাজ এখন প্রাক্তন ক্রিকেটার। শনিবার অবসরের কথা ঘোষণা করেছেন ব্রড। কেনিংটন ওভালে এবারের অ্যাশেজের পঞ্চম ম্যাচ শেষ হওয়ার পরেই ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করেছেন ইংল্যান্ডের এই পেসার। এরপর ট্যুইট করে তাঁকে ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানিয়েছেন যুবরাজ। তিনি লিখেছেন, ‘তোমাকে কুর্ণিশ জানাই স্টুয়ার্ট ব্রড। অবিশ্বাস্য টেস্ট কেরিয়ারের জন্য তোমাকে অভিনন্দন জানাই। তুমি লাল বলের ক্রিকেটে অন্যতম সেরা বোলার। তোমার বল খেলতেই সবচেয়ে বেশি ভয় লাগত। তুমি একজন সত্যিকারের কিংবদন্তি। তোমার যাত্রা ও সঙ্কল্প সবার কাছেই অনুপ্রেরণা। তোমার জীবনের পরবর্তী অধ্যায়ের জন্য শুভেচ্ছা জানাই।’

জেমস অ্যান্ডারসনের পর ইংল্যান্ডের দ্বিতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট নিয়েছেন ব্রড। এবারের অ্যাশেজেই এই নজির গড়েছেন  তিনিই ইংল্যান্ডের একমাত্র বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ২ বার হ্যাটট্রিক করার নজির গড়েছেন। কেরিয়ারের শুরুতেই যুবরাজ ৬টি ওভার-বাউন্ডারি মারার পরেও অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে ইংল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা পেসার হয়ে উঠেছেন। 

 

 

রবিবার কেনিংটন ওভাল টেস্ট ম্যাচের তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার যুবরাজের ৬টি ছক্কা নিয়ে প্রশ্ন করা হয়েছিল ব্রডকে। এই পেসার বলেন, ‘হ্যাঁ, সত্যিই সেই দিনটি অত্যন্ত কঠিন ছিল। আমার তখন কত বয়স ছিল? ২১ বা ২২ বছর। সেই ঘটনার পর আমি অনেককিছু শিখেছি। সেই সময় আন্তর্জাতিক ক্রিকেটে আমার খুব কমই অভিজ্ঞতা ছিল। ফলে মানসিকভাবে চাপে পড়ে গিয়েছিলাম আমি। সেই চাপ কাটিয়ে ওঠার জন্য আমি চেষ্টা শুরু করি। আমি ভালো পারফরম্যান্সের জন্য প্রস্তুতি শুরু করি। বল করার আগে আমি কোনওরকম প্রস্তুতি নিইনি। আমার কোনওদিকে মনও ছিল না। আমি লড়াকু মেজাজ নিয়ে খেলা শুরু করি। যুবরাজ ৬টি ছক্কা মারার পরেই আমি লড়াকু হয়ে উঠি।’

ইংল্যান্ডের হয়ে ১৬৭টি টেস্ট ম্যাচ, ১২১টি ওডিআই ও ৫৬টি টি-২০ ম্যাচ খেলেছেন ব্রড। ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ভালো পারফরম্যান্স দেখিয়েছেন এই পেসার। ফলে তাঁর অবসরে সমস্যায় পড়ে যেতে পারে ইংল্যান্ড দল।

আরও পড়ুন-

অ্যাশেজের পরেই ক্রিকেট থেকে অবসর, পঞ্চম টেস্ট চলাকালীন ঘোষণা স্টুয়ার্ট ব্রডের

ইনস্টাগ্রাম বায়োতে মুছে ফেললেন 'ক্রিকেটার', অবসরের ইঙ্গিত ভুবনেশ্বর কুমারের?

বিরাট কোহলিকে আলিঙ্গন, আবেগে কান্না ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার জশুয়া ডা সিলভার মায়ের

Share this article
click me!