2024 Copa América: ফুটবলে নতুন নিয়ম, কোপা আমেরিকায় চালু হচ্ছে গোলাপি কার্ড

আগামী মাসে শুরু হচ্ছে কোপা আমেরিকা। লাতিন আমেরিকার সেরা ফুটবল প্রতিযোগিতার প্রস্তুতি চলছে। নতুন নিয়মের কথা ঘোষণা করল কনমেবল।

Soumya Gangully | Published : May 23, 2024 3:36 PM IST / Updated: May 23 2024, 09:53 PM IST

এবারের কোপা আমেরিকায় দেখা যেতে চলেছে অভিনব ঘটনা। গোলাপি কার্ড চালু করার কথা ঘোষণা করল দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন কনমেবল। শিল্পী ফুটবলারদের সুরক্ষার কথা মাথায় রেখেই নতুন কার্ড চালু করার কথা জানানো হয়েছে। মাথায় গুরুতর চোট, সংজ্ঞা হারানোর মতো ঘটনা এড়ানোর লক্ষ্যেই নতুন উদ্যোগ নিচ্ছে কনমেবল। এরই অঙ্গ হিসেবে গোলাপি কার্ড চালু করা হচ্ছে। কোনও ফুটবলার মারাত্মক চোট পেলে গোলাপি কার্ড দেখাবেন রেফারি। ফুটবলার পরিবর্তনের ক্ষেত্রে ব্যবহার করা হবে এই কার্ড। এখন যে নিয়ম আছে, তাতে সর্বাধিক পাঁচ জন ফুটবলারকে পরিবর্তন করা যায়। সব ফুটবলার পরিবর্তন হয়ে যাওয়ার পর যদি কেউ মাথায় চোট পান বা সংজ্ঞা হারান, তখন গোলাপি কার্ড দেখিয়ে ফুটবলার পরিবর্তন করার অনুমতি দেবেন রেফারি।

কোপা আমেরিকায় নতুন নিয়ম

কনমেবলের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘কনমেবল ডিরেক্টরেট অফ কম্পিটিশনস অ্যান্ড অপারেশনস ঘোষণা করেছে, নিয়ম অনুযায়ী প্রতিটি দল পাঁচ জন করে ফুটবলারকে বদল করতে পারবে। ফুটবলারদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে ষষ্ঠ ফুটবলার বদল করার সুযোগ দেওয়া হচ্ছে। কোনও ফুটবলার মাথায় চোট পেলে বা সংজ্ঞা হারালে এই অতিরিক্ত পরিবর্তন করা যাবে। সেক্ষেত্রে প্রধান রেফারি বা চতুর্থ রেফারিকে জানাতে হবে। তখন গোলাপি কার্ড দেখিয়ে ফুটবলার পরিবর্তনের অনুমতি দেবেন রেফারি।’

রেফারি গোলাপি কার্ড দেখালে কী হবে?

কোনও ফুটবলার গোলাপি কার্ডের মাধ্যমে মাঠের বাইরে গেলে তিনি রিজার্ভ বেঞ্চে বসে থাকার অনুমতি পাবেন না। তখন সংশ্লিষ্ট ফুটবলারকে ড্রেসিংরুম বা হাসপাতালে নিয়ে যেতে হবে। এই ফুটবলার যাতে উপযুক্ত চিকিৎসার সুযোগ পান, সেটা নিশ্চিত করতে হবে। ২৪ ঘণ্টার মধ্যে এই ফুটবলারের স্বাস্থ্যের বিষয়ে কনমেবলকে রিপোর্ট দিতে হবে। তারপর শারীরিক অবস্থা দেখে মাঠে ফেরার অনুমতি দেওয়া হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Football News: ফুটবলে চালু হচ্ছে নতুন রঙের কার্ড, বদলাচ্ছে খেলার নিয়ম

Neymar: চোট সারাতে হাঁটু অস্ত্রোপচার, কোপা আমেরিকায় অনিশ্চিত নেইমার

মার্কিন যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা খেতাব ধরে রাখার লড়াইয়ে নামবেন মেসিরা

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Barasat Police | ছেলেধরা কাণ্ডে উত্তাল বারাসাত, সাধারণ মানুষকে সচেতন করতে পথে নামলো পুলিশ সুপার
Suvendu Adhikari : 'কোন ব্যাক্তির ইচ্ছায় নয়, ইতিহাস বলছে আজ ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস'
Suvendu Adhikari Live : কলকাতার রেড রোডে শুভেন্দু অধিকারী, দেখুন সরাসরি
Viral Video : মাত্র ৩০ সেকেন্ডেই কাম তামাম, চোরের কীর্তি দেখে 'থ' পুলিশ কর্মীরা
হাসপাতালের অবস্থা শোচনীয়। বিক্ষোভে ফেটে পরলেন রোগীদের পরিজনেরা