Indian Football: কিংস কাপে লেবাননের কাছেও হার, সবার শেষে ভারতীয় দল

এশিয়ান গেমসের আগে হঠাৎই খারাপ ফর্মে ভারতীয় ফুটবল দল। দেশের মাটিতে পরপর ইন্টারকন্টিনেন্টাল কাপ ও সাফ চ্যাম্পিয়নশিপ জেতার পর এবার বিদেশের মাটিতে ব্যর্থ গুরপ্রীত সিং সান্ধু, সন্দেশ ঝিঙ্গানরা।

Soumya Gangully | Published : Sep 10, 2023 2:00 PM IST / Updated: Sep 10 2023, 09:49 PM IST

কিংস কাপের প্রথম ম্যাচে ইরাকের বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করে টাইব্রেকারে হেরে গিয়েছিল ভারতীয় দল। রবিবার তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচে লেবাননের কাছেও হেরে গেল ভারত। লেবাননের পক্ষে ম্যাচের ফল ১-০। ৭৭ মিনিটে ম্যাচের একমাত্র গোল করেন কাশেম আল-জিন। কয়েক মাস আগেই দেশের মাটিতে লেবাননকে হারিয়ে দিয়েছিল ভারত। কিন্তু রবিবার সেই লড়াই দেখা গেল না। কিংস কাপে সবার শেষে থাকা ভারতীয় ফুটবলের জন্য লজ্জাজনক। এরপর মারডেকা কাপে খেলবেন সুনীল ছেত্রী, ব্র্যান্ডন ফার্নান্ডেজরা। আগামী বছরের জানুয়ারিতে এএফসি এশিয়ান কাপেরও যোগ্যতা অর্জন করেছে ভারতীয় দল। সেই টুর্নামেন্টগুলিতে সাফল্য পেতে হলে পারফরম্যান্সের অনেক উন্নতি দরকার। শক্তিশালী দলগুলির বিরুদ্ধে গুটিয়ে না থেকে লড়াই করতে হবে। পাল্টা আক্রমণে ঝাঁপাতে হবে। না হলে জয় পাওয়া সম্ভব নয়।

এদিন হেরে গেলেও, ভারতীয় দলের আক্রমণ নেহাত কম ছিল না। প্রথমার্ধে সমানে সমানে লড়াই হয়। ভারত যথেষ্ট আক্রমণ করে। লেবাননও পাল্টা আক্রমণ করতে থাকে। দ্বিতীয়ার্ধেও লড়াই হয়। ৪৮ মিনিটে গোল করার মতো জায়গায় পৌঁছে গিয়েছিল লেবানন। তবে কোনওরকমে পরিস্থিতি সামাল দেন ভারতের গোলকিপার গুরপ্রীত। ৬৪ মিনিটে রক্ষণের ভুলে গোল খাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছিল। তবে এবারও দলের পতন রোধ করেন গুরপ্রীত

৬৯ মিনিটে ভালো আক্রমণ গড়ে ভারত। রাহুল কে পি-র উদ্দেশে অসাধারণ পাস বাড়ান ব্র্যান্ডন। সেই বল ধরে বক্সে পাঠিয়ে দেন রাহুল। কিন্তু লেবাননের গোলকিপার খলিল তৎপরতার সঙ্গে বলটি ধরে নেন। ফলে ভারতের আক্রমণ নিষ্ফলা হয়ে যায়। সেই সময় মনে হচ্ছিল ভারতীয় দল গোল করতে পারে। কিন্তু খেলার গতির বিপরীতে গোল করে বসে লেবানন। কর্নার কিক সামাল দিয়েছিলেন গুরপ্রীত, কিন্তু তাঁর পক্ষে কাশেমের ব্যাকভলি সেভ করা সম্ভব হয়নি। গোল হজম করার ২ মিনিটের মধ্যেই সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল ভারত। লালিয়ানজুয়ালা ছাংতে ও নিখিল পূজারি বল দেওয়া-নেওয়া করে বিপক্ষ বক্সে পৌঁছে যান। কিন্তু ছাংতের শট বারের উপর দিয়ে চলে যায়। ৯০ মিনিটের মাথায় ফ্রি-কিক পেয়েছিল ভারত। কিন্তু ব্র্যান্ডন কিছু করতে পারেননি। ফলে খালি হাতেই ফিরতে হল ভারতকে।

কিংস কাপ ভারতীয় দলের কাছে শিক্ষা হয়ে থাকল। ভবিষ্যতে সাফল্য পেতে হলে আরও ভালো পারফরম্যান্স দেখাতে হবে ভারতীয় ফুটবলারদের।

আরও পড়ুন-

Mohun Bagan Super Giant: কলকাতা লিগে জয়ে ফিরল মোহনবাগান সুপার জায়ান্ট

India Vs China: অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে চিনের কাছে হার ভারতের

Mohun Bagan Supar Gaint : ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা, সবুজ-মেরুন শিবিরে উচ্ছ্বাস

Share this article
click me!