শনিবার বিকেলে কলকাতা ডার্বি, টেলিভিশন, মোবাইল ফোনে কীভাবে দেখবেন ম্যাচ?

আরও একটি কলকাতা ডার্বির উত্তেজনার আঁচ পোহাচ্ছে কলকাতা। অবশ্য শুধু কলকাতা কেন, সারা বিশ্বে ছড়িয়ে থাকা ইস্টবেঙ্গল ও মোহনবাগান সমর্থকরা এই ম্যাচ ঘিরে উত্তেজিত।

Soumya Gangully | Published : Aug 12, 2023 7:10 AM IST / Updated: Aug 12 2023, 01:39 PM IST

১৬৫৮ দিন পর কি কলকাতা ডার্বি জিততে পারবে ইস্টবেঙ্গল? না কি ফের সহজ জয় পাবে মোহনবাগান? শনিবাসরীয় কলকাতা ডার্বি ঘিরে চড়ছে উত্তেজনার পারদ। ম্যাচ শুরু বিকেল ৪টে বেজে ৪৫ মিনিটে। বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনের গ্যালারিতে দর্শক সংখ্যা প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। কয়েক বছর আগেও মরসুমের প্রথম কলকাতা ডার্বিতে ২ দলের সমর্থক মিলিয়ে লক্ষাধিক দর্শক থাকতেন গ্যালারিতে। কিন্তু শনিবারের ম্যাচের জন্য ৬০ থেকে ৬৫ হাজার দর্শকের প্রবেশাধিকার থাকছে। ফলে বহু ফুটবলপ্রেমীকে স্টেডিয়ামে গিয়ে ম্যাচ দেখা থেকে বঞ্চিত থাকতে হচ্ছে। টিকিট না পেয়ে ক্লাব তাঁবুর গেটের বাইরে বিক্ষোভও দেখিয়েছেন ইস্টবেঙ্গল ও মোহনবাগান সমর্থকরা। কিন্তু তাতে কোনও লাভ হয়নি।

বাংলার বেশিরভাগ ফুটবলপ্রেমীর পক্ষেই শনিবার স্টেডিয়ামে গিয়ে ম্যাচ দেখা সম্ভব হচ্ছে না। তাঁদের ভরসা টেলিভিশন ও মোবাইল ফোন। টেলিভিশনে কলকাতা ডার্বি সরাসরি দেখা যাবে সোনি স্পোর্টস নেটওয়ার্কে। ম্যাচের লাইভ স্ট্রিমিং দেখা যাবে সোনি লিভ অ্যাপে। এখন যে কোনও ম্যাচ শুরু হলেই ইস্টবেঙ্গল, মোহনবাগান সমর্থকদের হোয়াটসঅ্যাপ গ্রুপে অনেকে বলতে শুরু করেন, 'লিঙ্ক দাও'। সেরকম কোনও লিঙ্ক পাওয়া গেলে সেটির মাধ্যমেও ম্যাচ দেখা যাবে।

এদিকে, কলকাতা ডার্বির আগে বিধান নগর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, '৬৩,৫০০ জন দর্শক খেলা দেখতে যাবেন। ম্যাচের সময় দর্শক ও খেলোয়াড়দের নিরাপত্তা এবং যান নিয়ন্ত্রণের জন্য মোট ২,০১৪ জন পুলিশকর্মী থাকবেন। তাঁদের মধ্যে ১৮ জন ডিসি ও অ্যাডিশনাল ডিসি র‍্যাঙ্কের অফিসার থাকবেন। মোহনবাগান সমর্থকরা ৪ ও ৫ নম্বর গেট দিয়ে ঢুকবেন। তাঁদের মধ্যে যাঁরা গাড়ি নিয়ে আসবেন তাঁরা ক্যানাল সাইড রোডে গাড়ি পার্কিং করতে পারবেন। ইস্টবেঙ্গল সমর্থকরা ১, ২ ও ৩ নম্বর গেট দিয়ে ঢুকবেন। তাঁদের গাড়ি পার্কিং করা যাবে ১ এফ মার্কেটের কাছে। অন্যান্য গাড়িগুলি পার্কিং করা যাবে সুভাষ সরোবরে।'

পুলিশ আরও জানিয়েছে, '৪টে ৪৫ মিনিটে ম্যাচ শুরু হবে। আমরা দুপুর ২টো ৩০ মিনিটে গেট খুলে দেব। দর্শকদের অনুরোধ করা হচ্ছে, তাঁরা যেন ম্যাচ শুরু হওয়ার আগেই মাঠে ঢুকে পড়েন। আপত্তিকর শব্দ লেখা পোস্টার-ব্যানার, ড্রাম-সহ মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট, লাইটার নিয়ে মাঠে ঢোকা যাবে না। কারও কাছে দাহ্য পদার্থ পাওয়া গেলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।'

আরও পড়ুন-

ডার্বির সকালে সপরিবারে কলকাতায় পৌঁছলেন ক্লেইটন সিলভা, বিকেলে থাকবেন মাঠে

মিলে গিয়েছিল শিবদাস ভাদুড়ির কথা, মোহনবাগানের দ্বিতীয় আইএফএ শিল্ড জয়ের বছরেই আসে স্বাধীনতা

অভিনব উদ্বোধন! ডুরান্ড কাপের ট্রফি নিয়ে ৬৫ তলা থেকে ঝাঁপ দুই সেনাকর্তার

Share this article
click me!