ট্রান্সফার উইন্ডোতে মাত্র একজন নতুন বিদেশি, ইস্টবেঙ্গলের ঘুরে দাঁড়ানো নিয়ে সন্দিহান সমর্থকরা

আইএসএল-এ পরপর হেরেই চলেছে ইস্টবেঙ্গল। দল কি আদৌ সাফল্যের পথে ফিরবে? যথেষ্ট সংশয়ে সমর্থকরা।

Web Desk - ANB | Published : Jan 30, 2023 1:01 PM IST

২০১৭ সালে কলকাতা ফুটবল লিগ জেতার পর থেকে আর কোনও ট্রফি জিততে পারেনি ইস্টবেঙ্গল। ২০২০ সালে আইএসএল-এ যোগ দেওয়ার পর থেকে দল নিয়মিতভাবে তলানিতে থাকছে। ২০২১-২২ আইএসএল-এ তো সবার শেষে ছিল লাল-হলুদ। কয়েক বছর আগেও শতাব্দীপ্রাচীন ক্লাব আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়াই করত। ২০১৯-২০ মরসুমের আই লিগেও রানার্স হয় ইস্টবেঙ্গল। কিন্তু আইএসএল-এ যোগ দেওয়ার পর থেকে আর সাফল্য পাচ্ছে না লাল-হলুদ। এবারও দল শেষের দিকেই আছে। এই মুহূর্তে ১৫ ম্যাচে ১২ পয়েন্ট পেয়ে লিগ টেবলে ৯ নম্বরে আছে স্টিফেন কনস্টানটাইনের দল। প্রথম লেগে এটিকে মোহনবাগানের কাছে হেরে গিয়েছে ইস্টবেঙ্গল। দ্বিতীয় লেগেও কলকাতা ডার্বিতে বড় ব্যবধানে হারের আশঙ্কায় লাল-হলুদ জনতা। সোশ্যাল মিডিয়ায় তাঁরা ক্ষোভ উগরে দিচ্ছেন। সমর্থকদের নিশানায় কোচ, কর্মকর্তা ও ফুটবলাররা। লাল-হলুদ জনতার সবচেয়ে বেশি ক্ষোভ শীর্ষকর্তা দেবব্রত সরকারের প্রতি। যদিও ইস্টবেঙ্গলের শীর্ষকর্তা ও কোচ সমর্থকদের রোষকে গুরুত্ব দিচ্ছেন না।

৩ ফেব্রুয়ারি ঘরের মাঠে কেরালা ব্লাস্টার্সের মুখোমুখি হবে ইস্টবেঙ্গল। চলতি মরসুমে কলকাতায় বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে মাত্র একটি ম্যাচেই জয় পেয়েছে লাল-হলুদ। বাকি ৯ পয়েন্ট এসেছে অ্যাওয়ে ম্যাচ থেকে। দ্বিতীয় লেগে কেরালার মুখোমুখি হওয়ার আগে ইংল্যান্ডের স্ট্রাইকার জেক জার্ভিসকে সই করিয়েছে ইস্টবেঙ্গল। নতুন ট্রান্সফার উইন্ডোতে এই একজন ফুটবলারকেই সই করাতে পেরেছে লাল-হলুদ। কয়েক মরসুম আগে ইরানের ফুটবলার ওমিদ সিংয়ের সঙ্গে চুক্তি করার পরেও তাঁকে প্রাপ্য অর্থ না দেওয়ায় ট্রান্সফার ব্যান জারি করে ফিফা। তার ফলে আর কোনও ফুটবলারকে সই করাতে পারেনি ইস্টবেঙ্গল। ছেড়ে দেওয়া হয়েছে ব্রাজিলিয়ান স্ট্রাইকার এলিয়ান্দ্রোকে। দল ছেড়েছেন অনিকেত যাদব। এই দল কীভাবে সাফল্য পাবে সেটা বুঝতে পারছেন না সমর্থকরা।

এরই মধ্যে পরের মরসুমের দল নিয়ে ফের আশঙ্কা তৈরি হয়েছে ইস্টবেঙ্গল সমর্থকদের মধ্যে। কারণ, সম্প্রতি ইনভেস্টরের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন শীর্ষকর্তা। তাঁর দাবি, এবারের দল গড়েছেন ইনভেস্টররা। সেই কারণেই খারাপ ফল হয়েছে। কর্মকর্তারা দল গড়লে ফল ভালো হত বলেই দাবি দেবব্রতর। ইনভেস্টররা এখনও পর্যন্ত লাল-হলুদ শীর্ষকর্তার এই বক্তব্যের জবাব দেননি। কিন্তু লাল-হলুদ জনতার আশঙ্কা, পরের মরসুমের আগে ফের যদি ইনভেস্টরের সঙ্গে বিরোধের জেরে দল গঠন নিয়ে টালবাহানা চলে, তাহলে ভালো দল গড়া সম্ভব হবে না। সেটা হলে আবার খারাপ ফলই হবে।

আরও পড়ুন-

শ্রীভূমি এফসি-কে ১-০ গোলে হারিয়ে কন্যাশ্রী কাপ চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল

হার অভ্যাসে পরিণত করে ফেলেছে ইস্টবেঙ্গল, এখনও দায় এড়াবেন কোচ-কর্তারা?

ওমিদ সিংয়ের বকেয়া মেটানোয় ট্রান্সফার ব্যান তুলে নিল ফিফা, স্বস্তি ফিরল ইস্টবেঙ্গলে

Share this article
click me!