ক্রীড়াক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি, পিটি ঊষাকে সাম্মানিক ডক্টরেট ডিগ্রি

ভারতীয় ক্রীড়াক্ষেত্রে সর্বকালের অন্যতম সেরা পিটি ঊষা। আন্তর্জাতিক স্তরে বহু সাফল্য পেয়েছেন এই অ্যাথলিট। দেশকে গর্বিত করেছেন তিনি। সেই কারণেই এখনও জনপ্রিয় ঊষা।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 11:42 AM IST / Updated: Mar 22 2023, 07:30 PM IST

ক্রীড়াক্ষেত্রে অসামান্য অবদানের জন্য কিংবদন্তি অ্যাথলিট পিটি ঊষাকে সাম্মানিক ডক্টরেট ডিগ্রি দিয়ে সম্মান জানাচ্ছে সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ কেরালা। এই প্রথম কাউকে সাম্মানিক ডক্টরেট দিচ্ছে এই বিশ্ববিদ্যালয়। উপাচার্য এইচ ভেঙ্কটেশ্বরলু বলেছেন, 'যাঁরা আমাদের দেশের আদর্শ, তাঁদের সম্মান জানানো বিশ্ববিদ্যালয়ের কর্তব্য। পিটি ঊষার জীবন ও সাফল্য পড়ুয়াদের অনুপ্রাণিত করে। বিশ্ববিদ্যালয়ে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেই অনুষ্ঠানেই পিটি ঊষাকে সম্মানিত করা হবে। এই অনুষ্ঠানের দিন এখনও ঠিক হয়নি। সবার সঙ্গে আলোচনা করেই দিন ঠিক হবে।' এর আগে একাধিকবার সাম্মানিক ডক্টরেট ডিগ্রি পেয়েছেন ঊষা। ২০০০ সালে তাঁকে সাম্মানিক ডি লিট দেয় কেরালার কান্নুর বিশ্ববিদ্যালয়। ২০১৭ সালে এই কিংবদন্তিকে সাম্মানিক ডি এসসি ডিগ্রি দেয় আইআইটি কানপুর। ২০১৮ সালে ঊষাকে সাম্মানিক ডি লিট দেয় কালিকট বিশ্ববিদ্যালয়। ফের সম্মানিত হচ্ছেন এই কিংবদন্তি অ্যাথলিট। ভারতের মহিলা ক্রীড়াবিদদের মধ্যে ঊষার নাম প্রথমসারিতে আছে। তিনি একাধিক প্রজন্মের কাছে অনুপ্রেরণা। তাঁকে ছাড়া ভারতীয় ক্রীড়ার ইতিহাস অসম্পূর্ণ।

পেশাদার অ্যাথলিট হিসেবে ট্র্যাক থেকে বিদায় নেওয়ার পর কোচিং শুরু করেন ঊষা। পরবর্তী প্রজন্মের অ্যাথলিট গড়ে তোলার লক্ষ্যে তিনি অ্যাকাডেমি চালাচ্ছেন। দু'দশকেরও বেশি সময় ধরে চলছে 'ঊষা স্কুল অফ অ্যাথলেটিক্স'। এই অ্যাকাডেমি থেকে অনেক সফল অ্যাথলিট উঠে এসেছেন। এই অ্যাকাডেমি থেকে উঠে আসা অ্যাথলিটরা আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে ৭৯টি পদক পেয়েছেন। এখন রাজ্যসভার সাংসদ ঊষা। তিনি ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট। দেশের ক্রীড়াক্ষেত্রে উন্নতির জন্য কাজ চালিয়ে যাচ্ছেন ঊষা।

‘ভারতীয় অ্যাথলেটিক্সের রানি’ আখ্যা দেওয়া হয় ঊষাকে। তিনি একাই দেশের হয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতায় ৩৩টি পদক জেতেন। এর মধ্যে এশিয়ান গেমস ও এশিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে তাঁর ৩৩টি পদক রয়েছে। প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে পরপর ৪টি এশিয়ান গেমসে পদক জেতেন ঊষা। ১৯৮৫ সালে ইন্দোনেশিয়ার জাকার্তায় এশিয়ান অ্যাথলেটিক মিটে ৫টি সোনা-সহ ৬টি পদক জেতেন এই কিংবদন্তি।

আগামী বছর প্যারিসে বসছে অলিম্পিক্সের আসর। টোকিও অলিম্পিক্সে ভারতীয় অ্যাথলেটিক্সের সম্মান বাড়ান নীরজ চোপড়া। প্রথম ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিট হিসেবে অলিম্পিক্সে ব্যক্তিগত ইভেন্টে সোনা জেতেন নীরজ। প্যারিসেও সোনা জেতার লক্ষ্যেই যাচ্ছেন নীরজ। ভারতের বাকি অ্যাথলিটরাও ভালো পারফরম্যান্স দেখানোর জন্য প্রস্তুতি নিচ্ছেন। প্যারিসে পদক সংখ্যা বৃদ্ধির আশায় দেশ।

আরও পড়ুন-

দেশের প্রথম মহিলা খেলোয়াড় হিসেবে বিরল সম্মান, রানি রামপালের নামে হকি স্টেডিয়াম

জাতীয় মহিলা টেবল টেনিস চ্যাম্পিয়ন শ্রীজা আকুলার সঙ্গে, টেবল টেনিসের টক্কর কিরেন রিজিজুর

বয়স্কতম খেলোয়াড় হিসেবে এটিপি মাস্টার্স জয়, ইন্ডিয়ান ওয়েলসে ইতিহাস রোহন বোপান্নার

Share this article
click me!