অধিনায়ক থাকছেন রোহিতই, ওডিআই বিশ্বকাপের জন্য বাছাই ২০ জন, একনজরে সেরা ১০

ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে নতুন করে ভাবনাচিন্তা করছে বিসিসিআই। ভারতীয় ক্রিকেট দলকে নতুনভাবে পরিচালিত করার জন্য বিশেষ পরিকল্পনা করা হচ্ছে।

Web Desk - ANB | / Updated: Jan 02 2023, 11:11 PM IST

রবিবার মুম্বইয়ের একটি হোটেলে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা, প্রধান কোচ রাহুল দ্রাবিড়, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ডিরেক্টর ভিভিএস লক্ষ্মণকে নিয়ে বৈঠকে বসেছিলেন বিসিসিআই সভাপতি রজার বিনি, সচিব জয় শাহ ও প্রধান নির্বাচক চেতন শর্মা। এই বৈঠকে টি-২০ বিশ্বকাপে ভারতের ব্যর্থতার কারণ নিয়ে আলোচনার পাশাপাশি ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে নানা আলোচনা হয়েছে। বৈঠকের নির্যাস যা উঠে আসছে, তাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপের কথা মাথায় রেখে ২০ জন ক্রিকেটারকে বাছাই করে হয়েছে। বিশ্বকাপের আগে বিভিন্ন সিরিজে এই ২০ জনকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো হবে। তারপর এই ক্রিকেটারদের মধ্যে যে ১৫ জনের পারফরম্যান্স সবচেয়ে ভাল থাকবে, তাঁদের নিয়েই ১৫ জনের দল গঠন করা হবে। ২০১১ সালে শেষবার ওডিআই বিশ্বকাপ জিতেছে ভারত। তারপর থেকে শুধু ব্যর্থতাই সঙ্গী। এবার দেশের মাটিতে সাফল্যের লক্ষ্যে পরিকল্পনা করা হচ্ছে। 

বিস্তারিত দেখুন-

ভারতীয় ক্রিকেট দলে ফিরছে ইয়ো-ইয়ো টেস্ট। রবিবার মুম্বইয়ে বিসিসিআই-এর বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওডিআই বিশ্বকাপের কথা মাথায় রেখে ফিটনেসের উপর জোর দিচ্ছে বিসিসিআই। এখন থেকে জাতীয় দলে সুযোগ পেতে হলে ইয়ো-ইয়ো টেস্টে উত্তীর্ণ হতেই হবে। 

বিস্তারিত দেখুন-

ওডিআই বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের অধিনায়ক থাকছেন রোহিত শর্মাই। তাঁকে এখনই সরিয়ে দেওয়ার পরিকল্পনা নেই বলে বুঝিয়ে দিয়েছেন বিসিসিআই কর্তারা। ভারতীয় দলের প্রধান কোচের পদে থাকছেন রাহুল দ্রাবিড়ই। তাঁকেও সরিয়ে দেওয়ার কথা ভাবছে না বিসিসিআই।

বিস্তারিত দেখুন-

গত বছর বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ ও কমনওয়েলথ গেমসে সোনা জিতেছেন। এবার ২০২৪ প্যারিস অলিম্পিক্সে পদক জেতাই লক্ষ্য বলে জানালেন নিখাত জারিন। তিনি এখন থেকেই পরের বছরের অলিম্পিক্সের জন্য প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন।

টি-২০ বিশ্বকাপে রবিচন্দ্রন অশ্বিনের বদলে যুজবেন্দ্র চাহালকে খেলালে ভারতীয় দলের ফল ভাল হতে পারত বলে মতপ্রকাশ করলেন দীনেশ কার্তিক। তাঁর মতে, অশ্বিন শুরুটা ভাল করলেও শেষদিকে আর ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি। তাঁর বদলে চাহাল খেললে বিপক্ষের ব্যাটারদের চাপে ফেলে দিতে পারতেন।

অস্ট্রেলিয়া দল বিদেশ সফরে প্রস্তুতি ম্যাচ না খেলার যে নীতি নিয়েছে, ভারত সফরেও সেটা বহাল থাকবে বলে জানিয়ে দিলেন প্রধান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। ৯ ফেব্রুয়ারি শুরু প্রথম টেস্ট ম্যাচ। তার এক সপ্তাহ আগে ভারতে পৌঁছবে অস্ট্রেলিয়া দল। তারপর শুধু নেটে অনুশীলন করেই সরাসরি টেস্ট ম্যাচ খেলতে নামবে অস্ট্রেলিয়া।

বিস্তারিত দেখুন-

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সই করার পরেই বিশ্বজুড়ে উৎসাহ তৈরি হয়েছে সৌদি আরবের ক্লাব আল-নাসরকে নিয়ে। ফেসবুক, ট্যুইটার, ইনস্টাগ্রামে এই ক্লাবটির ফলোয়ার সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা আল-নাসরের বিষয়ে খোঁজ নিচ্ছেন।

বিস্তারিত দেখুন-

জাতীয় দলে প্রত্যাবর্তনের ক্ষেত্রে কুলদীপ যাদবকে অনেক সাহায্য করেছেন রোহিত শর্মা, রাহুল দ্রাবিড় ও বিরাট কোহলি। এমনই জানালেন কুলদীপের কোচ কপিল পাণ্ডে। তিনি জানিয়েছেন, চোট পেয়ে কুলদীপ যখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে যান, তখন তাঁর পাশে দাঁড়ান রোহিত, দ্রাবিড়, বিরাটরা।

অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাশটন আগর জানিয়েছেন, তাঁর অনেকদিন ধরেই ভারতের মাটিতে টেস্ট ম্যাচ খেলার ইচ্ছা ছিল। এতদিন পর সেই সুযোগ আসতে চলেছে। আগামী মাস থেকে শুরু হতে টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া দলে আছেন এই স্পিনার। ৪ টেস্ট ম্যাচ খেলবে ভারত-অস্ট্রেলিয়া।

চেলসির হয়ে আর খেলতে চাইছেন না, পাকাপাকিভাবে ইন্টার মিলানের হয়েই খেলতে চান বেলজিয়ামের স্ট্রাইকার রমেলু লুকাকু। তাঁর আশা, চেলসির সঙ্গে কথা বলে এ বিষয়ে জটিলতা দূর করতে পারবেন ইন্টার কর্তারা। লুকাকু নিজে চেলসি কর্তাদের সঙ্গে কথা বলেছেন। তিনি জানিয়ে দিয়েছেন, আর চেলসির হয়ে খেলতে চান না।

Share this article
click me!