প্রতি বছর ২ জুলাই পালিত হয় 'বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস', তার ইতিহাস জানেন?

২ জুলাই, বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস (World Sports Journalists Day)। গোটা পৃথিবীতে আজকের দিনটি সকল স্পোর্টস জার্নালিস্টদের (Sports Journalists) দিন। কিন্তু কীভাবে এল আজকের এই বিশেষ দিন?

Subhankar Das | Published : Jul 2, 2024 1:19 PM IST

২ জুলাই, বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস (World Sports Journalists Day)। গোটা পৃথিবীতে আজকের দিনটি সকল স্পোর্টস জার্নালিস্টদের (Sports Journalists) দিন। কিন্তু কীভাবে এল আজকের এই বিশেষ দিন?

প্রসঙ্গত, প্রত্যেক বছর আজকের দিনেই পালিত হয় “বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস।” তারিখ ২ জুলাই। খেলাধুলো এবং সাংবাদিকতার প্রতি বিশেষ আগ্রহ থেকে অনেকেই বড় হয়ে ক্রীড়া সাংবাদিক হতে চান। তাদের জন্যও আজকের দিনটি বেশ তাৎপর্যপূর্ণ।

কিন্তু একজন ক্রীড়া সাংবাদিকের কাজ কিন্তু নেহাৎ কম নয়। সে ফুটবল কিংবা ক্রিকেট, ভলিবল থেকে হকি, সব খেলার দিকেই তীক্ষ্ণ নজর রাখতে হয় একেকজন ক্রীড়া সাংবাদিককে। বৃষ্টির মধ্যেও ক্যামেরা হাতে পৌঁছে যেতে হয় সাইডলাইনের ধারে, যাতে গোলের ছবি মিস না হয়।

আবার ম্যাচ শেষ হওয়ার ১০ মিনিটের মধ্যেই, পোস্ট-ম্যাচ কপি তৈরি করে ফেলতে হয়। আসলে পাঠকরা যে অপেক্ষা করছে। সবথেকে বড় বিষয়, ক্রীড়া সাংবাদিকদের অন্যতম একটা লক্ষ্য থাকে এক্সক্লিউসিভ খবরের। কোনও বিশেষ একটা স্টোরি, যা অনেকের কাছেই ভীষণ প্রিয় হয়ে ওঠে। এইসবকিছু নিয়েই ক্রীড়া সাংবাদিকতা। সবথেকে বড় বিষয়, খেলার প্রতি ভালোবাসা এবং প্যাশন।

কিন্তু এই দিনটি কীভাবে এল, সেই নিয়েই অনেকের মনে প্রশ্ন। সেই ১৯৯৪ সালের ২ জুলাই প্যারিসে, ইন্টারন্যাশনাল স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (AIPS) প্রতিষ্ঠা হয়। সেই থেকেই আজকের দিনটিকে প্রতি বছর বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস হিসেবে পালন করা হয়।

বাস্তবে ক্রীড়া সাংবাদিকদের অনবদ্য সব কাজকে সম্মান জানাতেই এই দিনটি পালন করা হয়। বছরের পর বছর ধরে, তা চলে আসছে। কার্যত, গণমাধ্যমের মধ্য দিয়ে খেলাধুলোর প্রসারের দায়িত্ব পালন করে থাকেন ক্রীড়া সাংবাদিকরা। তাই তাদের জন্যই প্রতি বছর ২ জুলাই এই দিনটিকে বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস হিসেবে পালন করা হয়।

আর খেলাধুলো সম্পর্কে নেলসন ম্যান্ডেলার একটি উদ্ধৃতি না বললেই নয়। তাঁর কথায়, “স্পোর্টস হ্যাজ দ্য পাওয়ার টু চেঞ্জ দ্য ওয়ার্ল্ড। ইট হ্যাজ দ্য পাওয়ার টু ইন্সপায়ার। ইট হ্যাজ দ্য পাওয়ার টু ইউনাইট পিপল ইন আ ওয়ে দ্যাট লিটল এলস ডাজ।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'১৪ তলায় বসে যা খুশি...আসল জায়গায় ধরেছেন উনি, এবার যা করার আমি করব' | Suvendu Adhikari | BJP | TMC |
'আপনি তো হিন্দু, আপনাকে ইসলাম ধর্ম গ্রহণ করতে বলছে' ফিরহাদের মন্তব্যের কড়া জবাব | Suvendu Adhikari
Suvendu Adhikari : 'আমি অভিষেককে বাগদার ঠাকুরবাড়ি অপবিত্র করতে দেব না' হুংকার শুভেন্দুর
Daily Horoscope Live: ৭ জুলাই রথযাত্রার দিন ১২ রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : 'এরা ২৫ লক্ষ টাকা দিয়ে বিডিও হয়েছে' জল্পনা উস্কে দিলেন শুভেন্দু অধিকারী