অল ইংল্যান্ড ওপেন চ্যাম্পিয়নশিপে রুপো জিতে গড়েছেন ইতিহাস, জেনে নিন লক্ষ্য সেনের অজানা কাহিনি

অল ইংল্যান্ড ওপেন চ্যাম্পিয়নশিপে (All England Open babminton Championship) রূপো (Silver) জিতেছেন ভারতীয় তরুণ তারা শাটলার লক্ষ্য সেন (Lakshya Sen)। ছোট বেলা থেকেই ব্য়াডমিন্টনে একাধিক রেকর্ড (Record) গড়েছেন তিনি। জেনে নিন তার অজানা কাহিনি।
 

Asianet News Bangla | Published : Mar 21, 2022 8:41 AM IST

অল ইংল্যান্ড ওপেন ব্য়াডমিন্টন চ্যাম্পিয়নশিপে (All England Open babminton Championship) ফাইনালে রূপো (Silver)জিতলেও রেকর্ড বুকে নাম তুলে ফেলেছেন ভারতীয় তরুণ তারকা শাটলার লক্ষ্য সেন (Lakshya Sen)। সোনা জয়ের আক্ষেপ থাকলেও লক্ষ্যের কৃতিত্বে গর্বিত গোটা দেশ। ফাইনালে অসংখ্য ভুলের কারণেই হার সেই কথা শিকার করে নিয়েছেন লক্ষ্য সেন। ফাইনালে ডেনমার্কের ভিক্টর অ্যাক্সেলসেন (Viktor Axelsen) প্রথম থেকে দুরন্ত ছন্দে ছিলেন। লক্ষ্য সেনের উপর প্রথম থেকেই চাপ সৃষ্টি করতে থাকেন তিনি। ৫৩ মিনিটের লড়াই অল ইংল্যান্ড ওপেনের ফাইনালে লক্ষ্য সেন ড্যানিশ শাটলারের কাছে ১০-২১, ১৫-২১ গেমে হেরে যান। যার ফলে সোনা জয়ের স্বপ্ন অধরাই থেকে যায় লক্ষ্য সেনের। রূপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ভারতীয় তরুণ শাটলারকে। কিন্তু তৃতীয় ভারতীয় শাটলার হিসেবে অল ইংল্যান্ড ওপেনে পদক জিতে রেকর্ড বুকে নাম তুললেন লক্ষ্য সেন।

১৬ই আগস্ট ২০০১ সালে আলমোরাতে জন্মগ্রহণ করেন লক্ষ্য সেন। ব্য়াডমিন্টন তার রক্তে রয়েছে। বাবা ডি কে সেন একজন ভারতীয় কোচ ও তার ভাই চিরাগ সেন একজন আন্তর্জাতিক ব্যাডমিন্টন খেলোয়াড়। প্রকাশ পাড়ুকোন ব্যাডমিন্টন একাডেমীতে প্রশিক্ষিত লক্ষ্য তরুণ বয়সেই একজন উজ্জ্বল প্রতিভা হিসাবে প্রতিষ্ঠিত হন। ২০১৬ সালে জুনিয়র ব্যাডমিন্টন সার্কিটে খুব ভালো ফল করেন লক্ষ্য। বিডব্লউএফ বিশ্ব জুনিয়র র‍্যাঙ্কিং অনুযায়ী ফেব্রুয়ারি ২০১৭ সালে প্রথম স্থান অধিকার করেন তিনি। জুনিয়র সেন এছাড়াও সিনিয়র আন্তর্জাতিক পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম এবং ২০১৬ সালে ইন্ডিয়া আন্তর্জাতিক সিরিজ টুর্নামেন্ট। সেখানে জয় লাভও করেন তিনি। ২০১৮ এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে শীর্ষ বাছাই বিশ্ব নং ১ কুনলাভুত ভিতিদসার্ন কে পরাজিত করে চ্যাম্পিয়ন হন লক্ষ্য সেন। আর্জেন্টিনার বুয়েনোস আইরেসে যুব অলিম্পিক্সে জোড়া পদক। সিঙ্গলসে রুপো পাওয়ার পাশাপাশি দলগত ইভেন্টে সোনা জিতে নেন তিনি। পরের বছর বিডব্লিউএফ ওয়ার্ল্ড ট্যুরের অন্তর্গত ডাচ ওপেন এবং সারলরলাক্স ওপেন জিতে নেন। এছাড়া অল্প বয়সেই লক্ষ্যের ঝুলিতে রয়েছে একাধিক সাফল্য।

অল ইংল্যান্ড ওপেনের পুরুষ সিঙ্গলসে এর আগে দু’জন ভারতীয় পুরুষ খেলোয়াড় পদক জিতেছেন। ১৯৮০ সালে প্রকাশ পাড়ুকোন চ্যাম্পিয়ন হন। ২১ বছর পর পুল্লেলা গোপীচন্দের গলাতেও ওঠে সোনার পদক। তারও ২১ বছর পর ফের সোনার হাতছানি ছিল লক্ষ্যের সামনে। কিন্তু ফাইনালে ছন্দ পতন হয় তার। ভারতীয়  সিনিয়র ব্যাডমিন্টনে অল্প সময়েই নিজের পরিচিতি তৈরি করে ফেলেছেন লক্ষ্য সেন। অল ইংল্যান্ড ওপেনে রুপো জয়ের পর ২২ মার্চ সাংবাদিকদের মুখোমুখি হবেন লক্ষ্য সেন। এই সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়েছে  পাড়ুকোন ব্যাডমিন্টন একাডেমির পক্ষ থেকে। সেখানে নিজের কেরিয়া, ২০২২ সালে ধারাবাহিক সাফল্য সহ নান দিক তুলে ধরবেন ভারতীয় ব্য়াডমিন্টনের তরুণ তারকা।

Share this article
click me!