আপনার অজান্তেই ফাঁস হয়ে যাচ্ছিল আধার কার্ড এবং প্যান কার্ডের তথ্য, বন্ধ হল একাধিক ওয়েবসাইট

ক্রমাগতই অনলাইন স্ক্যাম বেড়ে চলেছে। দিন দিনই বেড়ে চলছে এইসব অনলাইন জালিয়াতি।

Subhankar Das | Published : Sep 27, 2024 11:13 AM IST

ক্রমাগতই অনলাইন স্ক্যাম বেড়ে চলেছে। দিন দিনই বেড়ে চলছে এইসব অনলাইন জালিয়াতি।

প্রতারক বা জালিয়াতদের খপ্পরে পড়ে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন অগণিত সাধারণ মানুষ। এমনকি, সুরক্ষিত নয় আপনার আধার এবং প্যান কার্ডও। আর্থিক প্রতারণার পাশাপাশি ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে অপরাধীরা বড় ধরনের কোনও অপরাধও করতে পারে বলে আশঙ্কা।

Latest Videos

এতদিন ধরে বেশ কিছু ওয়েবসাইট বিনা অনুমতিতেই এই আধার এবং প্যান কার্ডের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছিল। ফলে, অজান্তেই ফাঁস হয়ে যাচ্ছিল সকলের গুরুত্বপূর্ণ তথ্য। তাই নাগরিকদের সুরক্ষার কথা মাথায় রেখে এবার কড়া পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। বন্ধ করে দেওয়া হল বেশ কিছু ওয়েবসাইট।

জানা যাচ্ছে, সম্প্রতি বিদ্যুৎ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক বা মেইটি (MeitY)-র নজরে আসে বেশ কিছু ওয়েবসাইট। যারা ভারতীয়দের আধার কার্ড এবং প্যান কার্ডের নানা ব্যক্তিগত তথ্য ফাঁস করছে। আধার নিয়ন্ত্রক সংস্থা, ইউআইডিএআই-র তরফ থেকেও এই বিষয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করে বলা হয়, এমন কিছু ওয়েবসাইট রয়েছে যারা সাধারণ মানুষের আধার-প্যান কার্ডের তথ্য প্রকাশ করছে।

এর ফলে, আধার অ্যাক্ট ২০১৬ লঙ্ঘিত হচ্ছে। এইভাবে সকলের গোপন তথ্য প্রকাশ্যে আসা খুবই উদ্বেগ এবং চিন্তার বিষয়। ভারতীয়দের সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠার পরেই দ্রুত পদক্ষেপ করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

বৃহস্পতিবার, এই বিষয়ে কেন্দ্রের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয় যে, বেশ কিছু ওয়েবসাইট ব্লক করে দেওয়া হয়েছে। কারণ, সেখানে ভারতীয়দের গোপন তথ্য ফাঁস করে দেওয়া হচ্ছিল। বিদ্যুৎ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম এই পদক্ষেপ নিয়েছে।

এটা খুবই উদ্বেগের বিষয়, তাই তদন্ত জারি রয়েছে। সাইট অপারেটরদের আইটি পরিকাঠামো উন্নত করার নির্দেশ দেওয়া হয়েছে। যদি কারও কোনওরকম ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়ে থাকে, তাহলে তথ্য প্রযুক্তি আইন ২০০০-এর অধীনে অভিযোগ জানাতে বলা হয়েছে কেন্দ্রের তরফে। তবে কোন কোন ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে, সেই বিষয়ে এখনও কোনও তথ্য দেওয়া হয়নি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'নাম নিলেই পরিবারের উপর হামলা করবে তৃণমূল, তাই অসুস্থ হয়ে পড়ছেন টালা থানার ওসি'- মন্তব্য সুকান্তর
'এস পি দাস কেন আর জি করের ঘটনার দিন অভীককে ফোন করেছিল?' প্রশ্ন তুলে তোপ দাগলেন Sujan Chakraborty
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
পিছু ছাড়ছে না বৃষ্টি! রেইন কোট পড়ে পুজোয় ঘুরতে হবে! বড় আপডেট আলিপুরের | West Bengal Weather Update |