Acer-এবার ভারতে ল্যাপটপ তৈরি করবে Acer,পাশে পেয়েছে ডিক্সন টেকনোলজিসকে

এবার নয়ডাতে তৈরি হবে Acer-র ল্যাপটপ। ডিক্সন টেকনোলজির সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি হবে এই ল্যাপটপ।

Kasturi Kundu | Published : Nov 26, 2021 1:49 PM IST

টেকনোলজির দুনিয়ায় যথেষ্ঠ নাম ডাক রয়েছে ভারতের(India)। এবার সেই বারতে ল্যাপটপ(Laptop) তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে প্রথম সারির একটি ল্যাপটপ কোম্পানি, এসআর(Acer)। তাইওয়ানের আইটি হার্ডওয়্যার ফার্ম এসআর(Acer) ও ইলেকট্রনিক ম্যানুফ্যাকচরিং সার্ভিসেস ফার্ম ডিক্সন(Dixon) টেকনোলজির যৌথ উদ্যোগে এবার নয়ডাতে(noida) তৈরি করবে ল্যাপটপ। দুই সংস্থার তরফে যৌথ বিবৃতি দিয়ে জানানো হয়েছে বিষয়টি। নয়ডায় ডিক্সনের(dixon)কারখানায়  বছরে ৫ লক্ষ Acer ল্যাপটপ তৈরি করা হবে। অন্যান্য ল্যাপটপের ব্র্যান্ডের থেকে তুলনামূলকভাবে দাম একটু কম ছিল Acer ল্যাপটপের। সস্তার ল্যাপটপের(Laptop) বাজারে আধিপত্য বিস্তার করলেও উন্নত প্রযুক্তিযুক্ত ল্যাপটপের ভিড়ে একপ্রকার হারিয়ে গিয়েছিল এই সংস্থার ল্যাপটপ।  এবার নিজেদের সেই হারিয়ে যাওয়া জায়গা পুনরুদ্ধারের জন্য উঠে পড়ে লেগেছে সংস্থাটি। এই যাত্রায় Acer-র সঙ্গী হচ্ছে  ডিক্সন টেকনোলজিস(dixon technologies)। বৃহস্পতিবার Acer ইন্ডিয়ার প্রেসিডেন্ট ও ম্যানেজিং ডিরেক্টর হরিশ কোহলি(Harish Koholi) বলেন, একাধিক কাজে ব্যবহারের জন্য ভিন্ন রকমের এবং নানা দামের ল্যাপটপ তৈরি করবে Acer। শিক্ষার কাজে ব্যবহারের জন্য আলাদা ধরনের ল্যাপটপ তৈরি করা হবে। ল্যাপটপ তৈরির ক্ষেত্রে Acer-র আন্তর্জাতিক মান কাজে লাগানো হবে। সংস্থার চিফ বিজনেস অফিসার সুধীর গোয়েলের(sudhir goyel) মতে, বর্তমানে ভারতে ডেস্কটপ, অল-ইন-ওয়ান পার্সোনাল কম্পিউটার এবং ট্যাবলেট তৈরি করা হয়। ল্যাপটপ তৈরি শুরু হলে একটি সংস্থার একটি বৃত্ত সম্পূর্ণ হবে। নতুন উৎপাদন কেন্দ্র ভারতীয় যুবক,যুবতীদের নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে বলে মনে করেন কোহলি। 

২০২১ সালের জুলাই থেকে সেপ্টেম্বর ত্রৈমাসিকে ভারতের পার্সোনাল কম্পিউটার বাজারের ৮.৬ শতাংশ তাদের দখলে রেখেছে Acer সংস্থা। সেই সময় ৩,৮১,০০০ কম্পিউটার রপ্তানি করা হয়েছে। আইডিসির দেওয়া তথ্য অনুযায়ী, ২০২১ সালে জুলাই থেকে সেপ্টেম্বর ত্রৈমাসিকে ভারতে ল্যাপটপ, ডেস্কটপ এবং ওয়ার্কস্টেশন মিলিয়ে মোট ৪৩ লক্ষ পার্সোনাল কম্পিউটার আমদানি করা হয়েছে। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের (ICDC) বিচারে ভারতে এইচপি, ডেল এবং লেনোভোর পর চতুর্থ স্থানে রয়েছে Acer। সাধারণ মানুষের কাছে Acer জনপ্রিয় হলেও  বিক্রির বেশির ভাগটাই বাণিজ্যিক স্তরে হয়ে থাকে। বিশেষ করে বিভিন্ন সরকারি প্রকল্পে Acer-র কম্পিউটারের ব্যবহার ও বিক্রি যথেষ্ঠ ভালো। প্রায় ৬০ শতাংশ বিক্রি আসে সরকারি প্রকল্প থেকে। ভারতে বিভিন্ন সংস্থার বৈদ্যুতিন পণ্য যেমন স্মার্টফোন, টেলিভিশন, ওয়াশিং মেশিন, লাইট বাল্ব এবং সিসিটিভ ক্যামেরা চুক্তির ভিত্তিতে তৈরি করে থাকে ডিক্সন টেকনোলজিস।ডিক্সনের  গ্রাহক তালিকায় রয়েছে মোটোরোলা, ফিলিপস, সিস্কা, স্যামসাং, প্যানাসোনিকের মতো সংস্থা। এবার ভারতে প্রথম ল্যাপটপ তৈরির পথে পা রাখছে ডিক্সন।

আরও পড়ুন-Lennevo Duel screen laptop-অত্যাধুনিক প্রযুক্তিযুক্ত ডুয়েলস্ক্রিন ল্যাপটপ, ভারতে আসছে লেনোভো থিঙ্কবুক প্লাস

আরও পড়ুন-Jio Book will Launch- দিন পিছলো জিও বুক লঞ্চের, জিও নেক্সটের পরই বাজারে আসতে পারে জি বুক

চুক্তির ভিত্তিতে পণ্য প্রস্তুতকারী প্রথম সংস্থা ডিক্সন যারা কেন্দ্রের উৎপাদন নির্ভর ভাতা প্রকল্পেরও সুবিধা লাভ করেছে। সংস্থার এগজিকিউটিভ চেয়ারম্যান সুনীল ভাচানি জানিয়েছেন, ভারতের অন্যতম অগ্রণী পার্সোনাল কম্পিউটার ব্র্যান্ড  Acer। আন্তর্জাতিক বাজারেও এটি অত্যন্ত পরিচিত একটি নাম। ভারতে ল্যাপটপ তৈরি করার সুযোগ পেয়ে উচ্ছসিত ডিক্সন। করোনা পরবর্তী পরিস্থিতিতে সদ্যই খুলেছে স্কুল, কলেজ,অফিস।  তবুও ল্যাপটপের চাহিদা কিন্তু ঊর্ধমুখী। 

Share this article
click me!