চাকরি যাবে না উল্টে তৈরি হবে নতুন সুযোগ- কৃত্রিম মেধার প্রসার নিয়ে বিশেষ দাবি IBM কর্তার

তিনি জানান, আমি এটা বিশ্বাস করি যে কৃত্রিম মেধার জন্য যত চাকরি যাবে, তার চেয়ে অনেকের বেশি নতুন নিয়োগের সুযোগ তৈরি হবে।

Sayanita Chakraborty | Published : Feb 20, 2024 11:09 AM IST

প্রকাশ্যে এল বিশেষ বার্তা। কৃত্রিম বুদ্ধিমত্তা চাকরি খাওয়ার চেয়ে বেশি চাকরি দেবে। উঠল এমনই দাবি। টেকনোলজির উন্নতির সঙ্গে সঙ্গে সকলের মনে বাড়ছে ভয়। টেকনোলজির উন্নতির সঙ্গে বাড়ছে চাকরি যাওয়ার ভয়। তেমনই মার্কেটে চ্যাট জিপিটি আসার পর থেকে সকলেই আছেন আতঙ্কে। এই যন্ত্র মানুষের মতো কাজে পারদর্শী। আর চ্যাট জিপিটি ব্যবহারে যে কোনও কাজ করতে কর্মীও কম লাগে। এমন ধারণা নিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছেন অনেকেই। আসলে, যত দিন যাচ্ছে, দৈনন্দিন জীবনের সঙ্গে জুড়ে যাচ্ছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই)। মানুষের নানা সমস্যার সমাধান এক নিমেষে করে দিচ্ছে চ্যাট জিপিটি, বার্ড, বিংয়ের মতো এআই চ্যাটবটগুলো। এবার সব হতে চলেছে উলোট পুরান। কৃত্রিম বুদ্ধিমত্তা আর চাকরি খাবেন না। এবার চাকরি দেবে। এমনই জানাল IBM কর্তা।

IBM কর্তা সন্দীপ প্যাটেল এক বিশেষ দাবি করেছেন। তিনি জানান, আমি এটা বিশ্বাস করি যে কৃত্রিম মেধার জন্য যত চাকরি যাবে, তার চেয়ে অনেকের বেশি নতুন নিয়োগের সুযোগ তৈরি হবে।

তিনি আরও বলেন, ইন্টারনেট বেশ কিছু ক্ষেত্রে চাকরি সুযোগ কমিয়েছে। তবে ওয়েব পাবলিশিং-সহ নেট দুনিয়ায় অনেক বেশি চাকরির সুযোগ তৈরি করেছে। তিনি বলেন এআই বা আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সের ক্ষেত্রে এমনটাই হবে বলে তিনি আশাবাদী। তিনি বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রসারের ফলে ওয়েব ডিজাইন, ডেটা সায়েন্স, ডিজিটাল মার্কেটিং ও ওয়েব পাবলিশিং-র দুনিয়ায় অনেক বেশি নিয়োগ হবে।

তিনি বলেন, অনেকের ভাবেন চ্যাট জিপিটি, বার্ড, বিংয়ের মতো এআই চ্যাটবটগুলো-র মতো আগামী ১০ বছরে কর্মীদের কাছে ভিলেনে পরিণত হবে এই প্রযুক্তি। কিন্তু, বাস্তবে তা হবে না। এবার এর মধ্যে নতুন আশার আলো দেখালেন আইবিএম ইন্ডিয়া (দক্ষিণ এশিয়া)-র ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ প্যাটেল।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

Share this article
click me!