হোয়াটসঅ্যাপ-এ কল থেকে মেসেজ- হবে রেকর্ড! দিনভর ভুয়ো খবরে ছেয়ে নেটদুনিয়া, আতঙ্কে মানুষ

হোয়াটসঅ্যাপকে নিয়ে নিত্যদিন লেগে রয়েছে একের পর এক ভুয়ো খবর। আর যাকে ঘিরে বাড়ছে শোরগোল। এই পরিস্থিতিতে আরও এক ভুয়ো খবরে আতঙ্ক ছড়ানোর উপক্রম হয়েছে জনমানসে। 

Web Desk - ANB | Published : Jul 2, 2023 8:28 AM IST / Updated: Jul 02 2023, 06:21 PM IST

ফের হোয়াটসঅ্যাপকে নিয়ে ভুয়ো খবর। এবার মানুষকে আতঙ্কে ফেলেছে এমন এক খবর যাতে রবিবার সকাল থেকে বিভ্রান্তিতে মানুষ। কি সেই ভুয়ো খবর? খবর চাউড় হয়েছে যে সোমবার থেকে নাকি কার্যকর হচ্ছে হোয়াটসঅ্যাপ ও হোয়াটসঅ্যাপ কল সংক্রান্ত নতুন নিয়ম। হোয়াটসঅ্যাপে ভয়েস কল ও ভি়ডিও কলের ক্ষেত্রে কার্যকর হচ্ছে এই নিয়ম। সব কলই নাকি রেকর্ড করা হবে বলে এক মেসেজ এখন নেট দুনিয়ায় ঘুরে বেড়াচ্ছে। যদিও, এই মেসেজের কোনও সত্যতা সামনে আসেনি। সন্দেহ নেই এমন ভুয়ো মেসেজ ঘিরে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। 

নেট দুনিয়ায় ভাইরাল হওয়া এই মেসেজে দাবি করা হয়েছে, সব কলের রেকর্ডিং নাকি সেভ করা থাকবে। হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ট্যুইটার, ইনস্টাগ্রাম, কু অ্যাপ-সহ সব ধরনের সোশ্যাল মিডিয়ার উপর নজরদারি চালানো হবে বলেও নেটদুনিয়ায় ভাইরাল হওয়া এক মেসেজে দাবি করা হয়েছে। তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের সিস্টেমের সঙ্গে যুক্ত থাকবে নাকি মোবাইল ফোন, ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাব। কোনও আপত্তিকর পোস্ট বা হোয়াটসঅ্যাপে ভুল মেসেজ ফরোয়ার্ড করলে সমস্যায় পড়তে হতে পারে। সন্দেহ নেই নেটদুনিয়ার সহজলভ্যতা এবং সোশ্যাল মিডিয়ার বাড়ন্তে তথ্যের আদান-প্রদানের উপরে নিয়ন্ত্রণ পাওয়া কঠিন হয়ে পড়ছে। বিশেষ করে মুহূর্তের মধ্যে এমনভাবে ভুয়ো খবর নেটদুনিয়ায় ভাইরাল হচ্ছে যে তার থেকে কীভাবে সাধারণ মানুষকে অবগত করা যাবে তা আজ বিশ্বজুড়েই বড় বড় প্রযুক্তি সংস্থার কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। 

সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে সকলেরই সতর্ক থাকা প্রয়োজন। বিশেষ করে যে বয়স্ক ব্যক্তিরা সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে খুব একটা সড়গড় নন, তাঁদের বেশি সতর্ক থাকা প্রয়োজন। শিশুরাও মাঝেমধ্যেই হোয়াটসঅ্যাপে ভুল মেসেজ ফরোয়ার্ড করে দেয় বা সোশ্যাল মিডিয়ায় ভুল পোস্ট করে ফেলে। যার ফলে এমন ভুয়ো খবর যে কোনও মুহূর্তে যে কোনও লোকের কাছেই আতঙ্ক তৈরি ফেলে দিতে পারে। 

এই ভুয়ো খবর নেটদু নিয়ায় চাউর হতেই অনেকে আবার পরামর্শ দিতে থাকেন যে  সোশ্যাল মিডিয়ায় সরকার বা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কিছু পোস্ট করার আগে ২ বার ভাবা উচিত। রাজনীতি বা সমসায়মিক পরিস্থিতি নিয়েও কিছু পোস্ট করার আগে সতর্ক থাকা উচিত। না হলে সরকার ব্যবস্থা নিতে পারে। কিন্তু, এমন খবরের যখন বাস্তব ভিত্তিই নেই তখন ত নিয়ে অযথা চিন্তা না করারও পরামর্শ অনেকে দিয়েছেন। 

এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকেও সাধারণ মানুষের কাছে আবেদন রাখা হচ্ছে যাতে তাঁরা এই ধরনের বিভ্রান্তিকর খবরের মধ্যে না পড়েন। যে কোনও তথ্য পড়ার সঙ্গে সঙ্গে একটু যুক্তি দিয়ে বোঝার চেষ্টা করুন। প্রয়োজনে নেটদুনিয়ায় এখন অনেক ধরনের প্রযুক্তিগত অ্যাপ ও টুল রয়েছে যারা সহজেই বলে দেয় এই খবরের মধ্যে সত্যতা কতটা এবং ফেক বা মিথ্যা অথবা ভুয়ো তথ্যের জোগান কতটা। তাই সকলেই সচেতন থাকুন। যে কোনও তথ্য একে অপরের সঙ্গে শেয়ার করার আগে অন্তত চেক এবং রিচেক করে নিয়ে তার সত্যতা এবং নির্ভরযোগ্যতা বুঝে নিন। নাহলে এমন সব ফেক খবরের ফাঁদে পড়ে আপনি বা আপনার পরিজন হতে পারে বিভ্রান্ত।

আরও পড়ুন-

প্রাপ্ত বয়স্কদের বিনোদনমূলক অ্যাপ বিক্রির জন্য আনছে চিঙ্গারি , কড়া জবাব দিল টিকটকের প্রতিদ্বন্দ্বী

Google Bard: আরও আঞ্চলিক ভারতীয় ভাষায় আসছে এআই গুগল বার্ড, ভারতে বিনিয়োগ হচ্ছে ১০ বিলিয়ন ডলার, জানালেন সুন্দর পিচাই

মধ্যপ্রদেশ সফরে আসছেন প্রধানমন্ত্রী মোদী, স্বাগত জানাতে প্রস্তুত শাহদোল ও পাকারিয়া গ্রাম

Read more Articles on
Share this article
click me!