৩টি মিসড কলেই খালি হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, জেনে নিন SIM Swap Scam কীভাবে এড়িয়ে চলবেন

এই কেলেঙ্কারীতে, সাইবার অপরাধীরা গ্রাহকদের ফোন নম্বর হ্যাক করে এবং ভুয়ো সিম জারি করে এবং গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের সাহায্যে অ্যাকাউন্ট খালি করে।

 

deblina dey | Published : Nov 4, 2023 8:29 AM IST

SIM Swap Scam: সিম সোয়াপ স্ক্যাম হল সম্প্রতি শোনা সবচেয়ে অবাক করে দেওয়ার মত এক জালিয়াতি, যেখানে অপরাধীরা শিকারের অ্যাকাউন্ট থেকে নিঃশ্চুপে সমস্ত টাকা তুলে নেয়। এই কেলেঙ্কারীতে, সাইবার অপরাধীরা গ্রাহকদের ফোন নম্বর হ্যাক করে এবং ভুয়ো সিম জারি করে এবং গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের সাহায্যে অ্যাকাউন্ট খালি করে।

মিডিয়া রিপোর্ট অনুসারে, দিল্লির একজন আইনজীবী সম্প্রতি একটি অজানা নম্বর থেকে তিনটি মিসড কল পেয়েছিলেন, তারপরে মহিলাটি আবার কল করেছিলেন এবং লোকটি নিজেকে একজন কুরিয়ার ডেলিভারি এজেন্ট হিসাবে পরিচয় দিয়েছিল এবং তার বাড়ির ঠিকানা পেয়েছিলেন। কিছুক্ষণ পরে, মহিলা একটি টেক্সট সতর্কতা পান যে অনুমতি ছাড়াই তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে। তিনি কোনও ওটিপি বা অ্যাকাউন্টের বিবরণ শেয়ার করেননি, তবুও তার অ্যাকাউন্ট থেকে লাখ লাখ টাকা তোলা হয়েছে।

সিম সোয়াপ স্ক্যাম কি?

এই উপায়ে, সাইবার অপরাধীরা আপনার ভুয়ো নথির ভিত্তিতে টেলিকম কোম্পানির দ্বারা ইস্যু করা একটি নতুন সিম পায়, তারপরে যখনই তারা কোনও লেনদেন করে, তখন তার ওটিপি আপনার কাছে আসে না, সাইবার অপরাধীদের কাছে আসে, তারপরে চোখের পলকে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হয় এবং আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স শূন্য হয়ে যায়।

কীভাবে সিম সোয়াপ স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন

যদি কেউ আপনার কাছে টেলিকম কোম্পানি বা ব্যাঙ্কের নামে ব্যক্তিগত তথ্য চায়, তাহলে আপনার ব্যক্তিগত তথ্য তার সঙ্গে শেয়ার করা উচিত নয়।

সিম অদলবদল এড়াতে আপনার মোবাইল অপারেটরের সঙ্গে একটি পাসওয়ার্ড পিন তৈরি করা উচিত।

যদি আপনি একটি অজানা নম্বর থেকে একটি কল পান, আপনি সতর্কতা অবলম্বন করা উচিত এবং কোনও ব্যক্তিগত তথ্য শেয়ার না করা উচিত।

আপনার মোবাইলে সিম লকিং একটিভেট করুন, এভাবে কেউ আপনার সিম কার্ড ব্যবহার করতে পারবে না।

ই-মেইল এবং ব্যাঙ্কিং অ্যাপে টু ওয়ে ওথেনটিকেশন এক্টিভেট করুন।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!