সতর্ক হোন! এই বিদেশী কোডের আসা কল রিসিভ করলেই, শূণ্য হয়ে যাবে আপানার ব্যাঙ্কে থাকা সব

এই ধরনের কলের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হচ্ছে। সেই লিঙ্কে ক্লিক করা বিপজ্জনক। বর্তমানে প্রতারণার কল ট্রেস করা খুবই কঠিন হয়ে পড়ছে।

 

deblina dey | Published : Jun 25, 2024 9:11 AM IST

আপনি কি আন্তর্জাতিক কোড যেমন +212, +84, +62, +60 থেকে কল পেয়েছেন? তাহলে সতর্ক হন। গত কয়েকদিন ধরে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা হঠাৎ করেই এই ধরনের কল পাচ্ছেন। টুইটার, ফেসবুক এবং সোশ্যাল মিডিয়ায় প্রতিদিন অনেকেই এই ধরনের কল সম্পর্কে তাদের অভিজ্ঞতা শেয়ার করছেন। গত দুই সপ্তাহে হোয়াটসঅ্যাপ কলের সংখ্যা এত দ্রুত বেড়েছে যে ভারতীয় সাইবার নিরাপত্তা সংস্থাগুলিও সতর্ক করেছে।

এই বিদেশি কোডের কল একবার রিসিভ করলেই ফাঁকা হয়ে যাবে আপনার পিছনে আন্তর্জাতিক স্ক্যামাররা রয়েছে। তারা ম্যালওয়ারের মতো বিপজ্জনক ভাইরাস স্থানান্তর করছে। অনেক সময় কল ফাঁকা হয়ে যায়। অনেক সময় এই ধরনের কলের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হচ্ছে। সেই লিঙ্কে ক্লিক করা বিপজ্জনক। বর্তমানে প্রতারণার কল ট্রেস করা খুবই কঠিন হয়ে পড়ছে।

সাইবার বিশেষজ্ঞদের মতে, এই ধরনের নম্বর থেকে আসা কলের উত্তর দেওয়ার বা হোয়াটসঅ্যাপ মেসেজের উত্তর দেওয়ার প্রয়োজন নেই। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এখন সাইবার অপরাধীদের টার্গেট। ধারণা করা হচ্ছে, দক্ষিণ আফ্রিকা, ভিয়েতনাম, ইন্দোনেশিয়ার মতো জায়গা থেকে এসব কল আসছে। এই কলগুলি VOIP নেটওয়ার্কের মাধ্যমে কল আসে৷

শুধু নম্বর ব্লক করবেন না, এটিও রিপোর্ট করুন-

বর্তমানে শুধু দিল্লি পুলিশই নয়, বিভিন্ন রাজ্যের পুলিশও বিদেশি নম্বর থেকে হোয়াটসঅ্যাপ কল আসার অভিযোগ পাচ্ছে। তাদের উদ্দেশ্য কি? সাইবার সিকিউরিটি এজেন্সিগুলো আপাতত এটি খুঁজে বের করছে। আপনি যদি ভুল করে কলটি ধরে থাকেন এবং কোনও প্রতারণার শিকার হয়ে থাকেন, তাহলে দেরি না করে সাইবার সেলের কাছে আপনার অভিযোগ জানান। আপনি কলটি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং ব্লক এবং রিপোর্ট বোতাম টিপুন। আপনি যদি বার্তাও পাচ্ছেন। এমন পরিস্থিতিতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন। প্রথম বার্তাটি আসার সঙ্গে সঙ্গে চ্যাট স্ক্রিনে দৃশ্যমান নম্বরটিতে ক্লিক করুন। মিডিয়া, লিঙ্ক বা মিউটের মত অনেক অপশন আসবে। নিচে স্ক্রোল করলে ব্লক এবং রিপোর্টের অপশন দেখতে পাবেন। শুধু নম্বর ব্লক করবেন না, রিপোর্ট করুন।

আপনার অ্যাকাউন্ট খালি হতে পারে

সুপরিচিত সাইবার বিশেষজ্ঞ ডক্টর রক্ষিত ট্যান্ডন বলেন, এর পেছনে বড় বড় আন্তর্জাতিক স্ক্যামার রয়েছে। স্ক্যামাররা আপনার পরিচিতি এবং ডেটা চুরি করতে এর আড়ালে ম্যালওয়্যার ব্যবহার করছে। তাই কোনো অজানা লিঙ্কে ক্লিক করবেন না। অজানা লিঙ্কগুলিতে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার ডেটা হারানোর ঝুঁকি রয়েছে। এই স্ক্যামাররা মাঝে মাঝে ভিডিও কল করবে। অডিও কল করবে। কখনও কখনও আমরা আপনাকে বিনিয়োগ স্কিমের লিঙ্ক পাঠাব, হোম স্কিম বা কুরিয়ার থেকে অর্থ উপার্জন করব। এই সব পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। তাই তাদের ব্লক করুন। কল ধরবেন না। এমনকি যদি লিঙ্কটি আপনার পরিচিতি তালিকা থেকে আসে। আসলে এটি একটি বিশেষ ধরনের লিঙ্ক। ধরুন আপনি ভুল করে এই লিঙ্কে ক্লিক করেছেন। সুতরাং আপনার সমস্ত পরিচিতি তালিকায় রয়েছে। এই লিঙ্ক মেসেজ তাদের আপনার নামে পাঠানো হবে. তাদের মধ্যে অনেকেই থাকবেন যারা আপনার নামে পাঠানো মেসেজ দেখে অবশ্যই লিঙ্ক করবেন। এই ভাবেই এই সাইবার জালিয়াতির জাল ছড়িয়ে পড়ছে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari : 'তৃণমূলকে জবাব দেবে রায়গঞ্জ' #shorts #suvenduadhikari
বৃহত্তর ষড়যন্ত্র! জড়িত ২ তৃণমূল নেতা, 'বোমা তৃণমূলের ভিত্তি' ধুয়ে দিলেন Samik Bhattacharya | BJP |
PM Modi : প্রথম রাশিয়া সফরে প্রধানমন্ত্রী, পুতিনের দেশে উষ্ণ অভ্যর্থনা মোদীকে
Suvendu Adhikari : 'পরশু দিন থেকেই শুরু হবে...' সুকান্তকে পাশে নিয়ে বড় বার্তা শুভেন্দুর! দেখুন
Dilip Ghosh : 'সবাই কে নিয়ে সুখী থাকতে হয় একা একা কেউ সুখী হয় না' বিশেষ বার্তা দিলীপ ঘোষের