Chandrayaan-3: মহাশূণ্যে চন্দ্রযান - ৩, পোলিশ টেলিস্কোপে ধরা পড়ল সেই ভিডিও- দেখুন আপনিও

পোলিশ বিজ্ঞানীদের টেলিস্কোপে ধরা পড়ল ভারতের চন্দ্রযান ৩। দেখুন মহাশূণ্যে চন্দ্রযানের সফর।

 

Saborni Mitra | Published : Jul 27, 2023 5:33 PM IST

চাঁদের পথে চন্দ্রযান ৩। এখনও পর্যন্ত নির্বিঘ্নে নিজের লক্ষ্যপথে এগিয়ে যাচ্ছে চন্দ্রযান। এই অবস্থায় চন্দ্রযানের গতিবিধির ওপর নজর রেখেছেন একদল পোলিশ বিজ্ঞানী। তাঁরা নিজেদের টেলিস্কোপের সাহায্যেই মহাশূণ্যে চন্দ্রযান ৩র গতিবিধি দেখছেন। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি পোস্টও করেছেন তাঁরা।

পোলিশ ROTUZ (Panoptes-4) টেলিস্কোপ ব্যবহার করে একদল ব্যক্তিগত জ্যোতির্বিজ্ঞানী মহাকাশযানটিকে মহাকাশের মধ্য দিয়ে ভ্রমণ করতে দেখেছেন। টেলিস্কোপ পরিচালনাকারী সংস্থা সিবিলা টেকনোলজিস মঙ্গলবার মহাকাশ এবং নক্ষত্রের বিশালতার মধ্যে একটি ছোট বিন্দু হিসাবে চন্দ্রযান-3 ক্যাপচার করার একটি ভিডিও ভাগ করেছে। পর্যবেক্ষন দলের সদস্য স্কট টিলি বুধবার একটি ট্র্যাজেক্টরি আপডেট দিয়ে জানিয়েছেন, মহাকাশযানটি নতুন কক্ষপথের প্রথম অ্যাপোজির মধ্যে দিয়ে গেছে। গভীর মহাকাশে অনেক ঘণ্টা সময় কাটে গেছে। তাদের নজর সেই দিকেই ছিল। সবকিছু কাঙ্খিত আউটপুট অনুযায়ী চলছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ডপলার পদ্ধতি ব্যবহার করে দাবি করা কঠিন হবে। 'এমনকি যদি apogee অর্জিত বনাম কাঙ্ক্ষিত ছোটখাটো বিচ্যুতি থেকেও থাকে, আপনি কেবল পরবর্তী বার্নে সংশোধন করবেন এবং আরও অনেক কিছু... একটি ব্যর্থতা একটি আমূল পার্থক্য সনাক্ত করা হবে যা s/c জ্বালানী মার্জিনকে ঝুঁকিতে রাখে বা এটিকে একটি কক্ষপথে রাখে যা মিশনের সাথে আপোস করে।'

 

 

ভারতের চাঁদ মিশনের গুরুত্বপূর্ণ অংশই হল চন্দ্রযান ৩। ১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ স্টেশন থেকে এটি যাত্রা শুরু করেছিল। আগামী ২৩ অগাস্ট এটি ল্যান্ডার ও রোভাবের সাহায্যে চাঁদের দক্ষিণমেরুতে ল্যান্ড করবে। তেমনই পরিকল্পনা রয়েছে ইসরোর।

'আমাদের বিবাহ বিচ্ছেদ হয়নি', পাকিস্তানি বন্ধুকে বিয়ে করা নিয়ে প্রশ্ন অঞ্জুর ভারতীয় স্বামী অরবিন্দ কুমারের

Manipur Video: মণিপুরের মহিলাদের যৌন নির্যাতনের সিবিআই তদন্তের নির্দেশ, বিচার হবে রাজ্যের বাইরে

 

মহাকাশযানটি মঙ্গলবার পৃথিবীর চারপাশে পাঁচটি কক্ষপথ-উত্থাপন কৌশল সম্পন্ন করেছে এবং এখন চন্দ্র সন্নিবেশের জন্য প্রস্তুতি নিচ্ছে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন অনুসারে, এটি উপবৃত্তাকার কক্ষপথে সবচেয়ে দূরবর্তী এবং নিকটতম বিন্দু সহ ১,২৭৬০৩ কিমি x ২৩৬ কিমি একটি কক্ষপথ অর্জন করেছে। এর পরবর্তী ধাপ হল পৃথিবী থেকে চাঁদের গতিপথে স্থানান্তরিত করা, যেখানে চাঁদের মাধ্যাকর্ষণ অবশেষে এটিকে চন্দ্রের কক্ষপথে টেনে আনবে, যার চূড়ান্ত লক্ষ্য চন্দ্র পৃষ্ঠে নরম অবতরণ অর্জন করা।

Twitter as X : টুইটার থেকে 'এক্স'- বড়সড় আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন ইলন মাস্ক

চন্দ্রযান-৩ পৃথিবীর মাধ্যাকর্ষণ ছেড়ে চাঁদের দিকে যেতে ১ আগস্ট তার থ্রাস্টার ফায়ার করবে। চাঁদের মাধ্যাকর্ষণে প্রবেশের পর, এটি চন্দ্রের কক্ষপথে চলে যাবে, আগস্টের প্রথম সপ্তাহে চাঁদের চারপাশে ৫-৬টি বৃত্ত সম্পূর্ণ করবে। কেন্দ্রীয় মহাকাশ মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, পরবর্তী ১০ দিনের মধ্যে, মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরু এলাকায় সঠিক অবতরণ স্থান চিহ্নিত করবে।

 

Share this article
click me!