৬০ থেকে ৮০ বছর বয়সী পেনশনভোগীরা এই তারিখের মধ্যে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন, জেনে নিন কী প্রক্রিয়া

একজন পেনশনভোগী বিভিন্ন উপায়ে তার বার্ষিক জীবন শংসাপত্র জমা দিতে পারেন। পেনশনভোগীদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট (জীবন প্রামান), বায়োমেট্রিক সাপোর্ট সহ একটি ডিজিটাল পরিষেবার অ্যাক্সেস রয়েছে৷

deblina dey | Published : Nov 2, 2023 7:19 AM IST / Updated: Nov 02 2023, 01:15 PM IST

প্রবীণ নাগরিকদের জন্য ও তাদের সহায়তা তাদের পেনশন চালিয়ে যেতে, জীবন শংসাপত্র জমা দিতে হবে। যাতে তারা সময় মতো পেনশনের সুবিধা পেতে পারেন। লাইফ সার্টিফিকেট এখন অনলাইনেও জমা দেওয়া যাবে। ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়া এক মাস ধরে শুরু হয়ে গিয়েছে। যাদের বয়স ৮0 বছর বা তার বেশি তারা এখন ৩0 নভেম্বরের মধ্যে তাদের জীবন শংসাপত্র জমা দিতে পারেন। ৬০ থেকে ৮০ বছর বয়সী প্রবীণ নাগরিকদের জন্য শংসাপত্র জমা দেওয়ার প্রক্রিয়া ১ নভেম্বর, ২০২৩ থেকে শুরু হয়েছে।

ডিজিটাল লাইফ সার্টিফিকেট কি?

এই ডিজিটাল জীবন শংসাপত্রটি পেনশনভোগীদের জন্য একটি বায়োমেট্রিক সক্ষম ডিজিটাল পরিষেবা হিসাবে কাজ করে। কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের পেনশনভোগীরা যাদের পেনশন বিতরণ সংস্থা ডিজিটাল লাইফ সার্টিফিকেট (DLC) এর জন্য লাইভ রয়েছে তারা এই সুবিধার সুবিধা গ্রহণ করে পেনশন পেতে পারেন। পেনশনভোগীর আধার নম্বর এবং বায়োমেট্রিক্স ব্যবহার করে ডিজিটাল লাইফ সার্টিফিকেট তৈরি করা হয়। এই ডিজিটাল লাইফ সার্টিফিকেটের সুবিধা হল পেনশনভোগীরা ঘরে বসেই তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মাধ্যমে এটি ব্যাংকে জমা দিতে পারবেন।

এই ব্যক্তিরা ডিজিটাল লাইফ সার্টিফিকেটের জন্য যোগ্য হবেন

যে পেনশনভোগীদের পেনশন অনুমোদন কর্তৃপক্ষ (PSA) জীবন প্রামান-এ অন্তর্ভুক্ত করা হয়েছে তারা লাইফ সার্টিফিকেটের জন্য যোগ্য, কিন্তু দয়া করে মনে রাখবেন যে পেনশনভোগীরা যারা আবার চাকরিতে যোগ দিয়েছেন বা পুনরায় বিয়ে করেছেন তারা ডিজিটাল লাইফ সার্টিফিকেটের জন্য যোগ্য নন।

এভাবে ডিপোজিট করতে পারবেন

ভারতে অনেক ধরনের সিনিয়র সিটিজেন সার্ভিস সেন্টার স্থাপন করা হয়েছে যেখান থেকে আপনি ডিজিটাল লাইফ সার্টিফিকেট পেতে পারেন এবং এটি ল্যাপটপ বা অ্যান্ড্রয়েড মোবাইলেও তৈরি করা যেতে পারে। আসুন মুখ-শনাক্তকরণ প্রযুক্তি ভারত সরকার তৈরি করেছে যার সাহায্যে ডিজিটাল জীবন শংসাপত্র জমা দেওয়া যেতে পারে।

 

জমা  দেওয়ার পদ্ধতি-

ফেস প্রুফ সহ

জীবন প্রমান পোর্টালের সাহায্যে

আধার ভিত্তিক ডিজিটাল লাইফ সার্টিফিকেট কাজকে সহজ করে দেবে

ডোর স্টেপ ব্যাঙ্কিংয়ের বিকল্পও রয়েছে

 

এটি অনলাইন জমা দেওয়ার প্রক্রিয়া

জীবন প্রামান পোর্টালের এই লিঙ্কে ক্লিক করুন বা জীবন প্রামান অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন এবং ক্লায়েন্ট প্রোগ্রামটি ইনস্টল করুন যাতে ডিজিটাল জীবন শংসাপত্র তৈরি করা যায়।অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পরে, আপনাকে আপনার আধার নম্বর এবং মোবাইল নম্বর লিখতে হবে।

এর পরে, ডায়াল করা মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, তারপরে আপনাকে নাম এবং ইমেল আইডি পূরণ করতে হবে এবং 'ফিঙ্গার স্ক্যানার'-এ ক্লিক করতে হবে।

পরবর্তী ধাপে, আপনার চোখের আইরিস স্ক্যান করা হবে।

শেষ ধাপে প্রুফ হওয়ার পর, একটি নিশ্চিতকরণ এসএমএস আসবে, যা আপনি সহজেই পোর্টাল থেকে ডাউনলোড করতে পারবেন।

Share this article
click me!