Elon Musk: নিউরোলিঙ্কের প্রথম রোগীর আপডেট দিলেন এলন মাস্ক, বললেন মাউস নাড়াচাড়া করছে

এলন মাস্ক নিউরোলিঙ্ক বর্তমানে রোগীর কাছ থেকে যতটা সম্ভব মাউসের বোতাম টিপে বের করার চেষ্টা করছে। সেপ্টেম্বরে মানুষের ওপর পরীক্ষার সম্মতি পাওয়ার পরই অংশগ্রহণকারীদের নিয়োগ করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Feb 20, 2024 4:31 PM IST

স্টার্টআপ প্রতিষ্ঠাতা এলন মাস্ক (Elon Musk) নিউরোলিঙ্ক থেকে ব্রেনচিপ লাগানো প্রথম মানব রোগী সম্পর্কে বিস্তারিত আপডেট দিয়েছেন। তিনি বলেছেন, ব্রেনচিপ লাগান প্রথম রোগী পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে। মানব রোগী তার চিন্তাভাবনা ব্যবহার করে একটি কম্পিউটার মাউস ঘোরাতে পারছে। সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম এস্ক এর একটি স্পেশ ইভেন্টের সময় এমনটাই দাবি করেছেন এলন মাস্ক। তিনি আরও বলেছেন, রোগীর উন্নতি দ্রুত হচ্ছে। সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছে বলেও মনে করছেন তিনি। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলেও দাবি করেছেন।

এলন মাস্ক নিউরোলিঙ্ক বর্তমানে রোগীর কাছ থেকে যতটা সম্ভব মাউসের বোতাম টিপে বের করার চেষ্টা করছে। সেপ্টেম্বরে মানুষের ওপর পরীক্ষার সম্মতি পাওয়ার পরই অংশগ্রহণকারীদের নিয়োগ করা হয়েছে। এলন মাস্কের সংস্থা গত মাসে সফলভাবে প্রথম মানব রোগীর ওপর একটি চিপ প্রতিস্থাপন করে।

নিউরোলিঙ্কের মতে প্রকল্পটি একটি রোবট ব্যবহার করে অস্ত্রোপচারের জন্য মস্তিষ্কের একটি অংশে একটি মস্তিষ্ক - কম্পিউটার ইন্টারফেস ডিভাইস স্থাপন করে যা নড়াচাড়ার অভিপ্রায় নিয়ন্ত্রণ করে। সংস্থার পরে এটির চূড়ান্ত উদ্দেশ্য ব্যবহারকারীদের তাদের চিন্তাভাবনাগুলির সঙ্গে একটি কম্পিউটার কার্সার বা কীবোর্ড চালানোর অনুমতি দেয়।

এলন মাস্ক বলেছেন, নিউরোলিঙ্কের মাধ্যমে অটিজম, বিষণ্ণতা ও সিজোফ্রেনিয়ার মত অসুস্থতাগুলি দূর করা যাবে। কারণ চিপ ডিভাইশগুলি দ্রুত অস্ত্রোপচার করে স্থাপন করে এই জাতীয় সমস্যা সমাধান করা যাবে।

২০১৬ সালে নিউরো-টেকনোলজি সংস্থা নিউরালিঙ্ক প্রতিষ্ঠা করেছিলেন মারকিং শিল্পপতি এলন মাস্ক (Elon Musk) । ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে মানুষের মস্তিষ্কে চিপ স্থাপন করে ফেলেছে এই সংস্থা। এবার এর প্রথম লক্ষ্যমাত্রা হয়েছে 'টেলিপ্যাথি', অর্থাৎ, মানুষের মনের ভাবনা-চিন্তা পড়ে ফেলে সেই অনুযায়ী কাজ করা। ‘নিউরালিঙ্কের প্রথম পণ্যটির নাম টেলিপ্যাথি’ – বিশ্ববাসীকে এই বার্তা দিয়ে নিজের এক্স হ্যান্ডেলে লিখেছেন এলন মাস্ক। এই বার্তার উদ্দেশ্য হল, প্রথম যে মস্তিষ্কের চিপ-টি বসানো হয়েছে, তার পরবর্তী পদক্ষেপ বোঝানো। মানুষের মস্তিষ্ক, অর্থাৎ ভাবনা-চিন্তা এবং তাঁর নিজস্ব মোবাইল ডিভাইসের মধ্যে সংযোগ স্থাপন করবে নিউরালিংকের এই নতুন চিপ।

Share this article
click me!