চাঁদে সবসময় আবহাওয়া কেমন থাকে, ওখানেও কি বৃষ্টি হয় বা ঝড় ওঠে! সামনে এল দারুণ তথ্য

পৃথিবীর মতো চাঁদে বায়ুমণ্ডলের কোনো চিহ্ন নেই। পৃথিবীতে একটি বায়ুমণ্ডল আছে। এবং দৈনিক এবং বার্ষিক তাপমাত্রার তারতম্যের কারণে, বাতাস প্রবাহিত হয় এবং বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়,

Parna Sengupta | Published : Jun 30, 2023 4:56 PM IST

পৃথিবীর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল এতে ঋতুর উপস্থিতি। কিন্তু আমাদের একমাত্র উপগ্রহ চাঁদে সেভাবে যে কোনও ঋতু নেই এই বিষয়টিতে খুব কম লোকই মনোযোগ দেয়। বরং আমাদের সৌরজগতে এমন কিছু গ্রহ আছে যেখানে ঋতু আছে। শুধু তাই নয়, সৌরজগত থেকে আবিষ্কৃত হাজার হাজার গ্রহের মধ্যে এমন অনেক গ্রহ রয়েছে যেখানে আবহাওয়ার উপস্থিতি পাওয়া গেছে। সাধারণত মনে করা হয় যে কোনো গ্রহ বা উপগ্রহের আবহাওয়ার জন্য সেখানে বায়ুমণ্ডল থাকা খুবই জরুরি। এই অর্থে চাঁদে কোনও ঋতু থাকা উচিত নয় তবে একটি ঋতু রয়েছে যা সৌর বিকিরণের কারণে ঘটে।

কেন আবহাওয়া পরীক্ষা?

চাঁদে আবহাওয়া আছে কি নেই সেই প্রশ্নটাও গুরুত্বপূর্ণ কারণ এখন চাঁদে মানুষের যাওয়ার ঘটনা শুরু হতে চলেছে এবং এটা পাঁচ থেকে দশবার বা কয়েকদিনের জন্য নয়। বরং মানুষের বেশি দিন বাঁচার ব্যবস্থা করার কাজ চলছে। এমন পরিস্থিতিতে সেখানকার পরিস্থিতির প্রতিটি দিক সম্পর্কে তথ্য থাকা প্রয়োজন।

আবহাওয়া পৃথিবীর মত নয়

পৃথিবীর মতো চাঁদে বায়ুমণ্ডলের কোনো চিহ্ন নেই। পৃথিবীতে একটি বায়ুমণ্ডল আছে। এবং দৈনিক এবং বার্ষিক তাপমাত্রার তারতম্যের কারণে, বাতাস প্রবাহিত হয় এবং বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়, যার কারণে আবহাওয়ার অন্যান্য প্রভাব বৃদ্ধি পায়। কিন্তু পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের কারণে সৌর বিকিরণ এখানে পৌঁছায় না। যে কারণে মহাকাশের আবহাওয়া নেই।

মহাকাশ আবহাওয়া কি

সৌর বায়ুর কারণে মহাকাশের আবহাওয়াও সময়ে সময়ে পরিবর্তিত হয়। চাঁদে বায়ুমণ্ডল এবং চৌম্বক ক্ষেত্রের অনুপস্থিতির কারণে, সৌর বায়ু এবং সৌর বিকিরণ সেখানে মহাকাশ আবহাওয়া তৈরি করে। আসলে, স্পেস ওয়েদার মানে সৌরজগতের কারণে মহাকাশে পরিবর্তনশীল অবস্থা। এর মধ্যে রয়েছে সূর্য থেকে আসা চার্জযুক্ত কণা, উল্কাপিন্ডের স্রোত ইত্যাদি।

চাঁদেরও বায়ুমণ্ডল থাকতে পারে

সৌর বায়ু এবং উল্কাগুলি চাঁদে সরাসরি প্রবেশ করে, যা এর সমগ্র পৃষ্ঠকে প্রভাবিত করে। তারা ক্রমাগত চাঁদের মাটিতে পরিবর্তন আনে। এর ফলে চন্দ্রের মাটি থেকেও গ্যাস বেরিয়ে আসতে পারে এবং এর ফলে খুব সূক্ষ্ম ও পাতলা বায়ুমণ্ডল তৈরি হবে, যা হবে পৃথিবীর বাইরের বায়ুমণ্ডলের মতো।

পৃথিবীতে এমন আবহাওয়া নেই

কিন্তু মানুষ চাঁদের এই ঋতুতে অভ্যস্ত নয় কারণ পৃথিবীর বায়ুমণ্ডল এবং চুম্বকমণ্ডল প্রধানত মহাকাশের আবহাওয়া এবং পৃথিবীতে এর অ্যাক্সেস রোধ করতে কাজ করে। কিন্তু নিম্ন পৃথিবীর কক্ষপথে, যেখানে আমাদের উপগ্রহ এবং মহাকাশ স্টেশনগুলি কাজ করে, এই আবহাওয়া অবশ্যই তাদের প্রভাবিত করে এবং তাদের সরঞ্জামগুলিকে অকেজো করে দিতে পারে।

চাঁদ মানুষের কাছে গুরুত্বপূর্ণ

তবে চাঁদের আবহাওয়া সম্পর্কে জানা আমাদের জন্য আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। নাসার আর্টেমিস মিশন দুই বছর ধরে দীর্ঘ সময়ের জন্য দুইজনকে চাঁদে পাঠাবে। নাসা সেখানে একটি ঘাঁটি তৈরির পরিকল্পনা নিয়ে কাজ করছে। এবং অন্যান্য দেশ বা মহাকাশ সংস্থাও এই বিষয়ে কাজ করছে, তার মানে শীঘ্রই বা পরে আমরা মহাকাশ প্রতিযোগিতার পাশাপাশি চন্দ্র প্রতিযোগিতাও দেখতে পাব। এমন পরিস্থিতিতে চাঁদ ও তার ঋতু বোঝা খুবই জরুরি।

Share this article
click me!