বারবার পাসওয়ার্ড ভুলে যান, রইল এই সমস্যার সহজ সমাধান

পাসওয়ার্ডের ভিড়ে জরুরি পাসওয়ার্ডটি ভুলে যান প্রায় সবাই। তাই বেশিরভাগ সব ওয়েবসাইটে পাসওয়ার্ড পুনরুদ্ধারের সুবিধা থাকে।

Parna Sengupta | Published : Oct 8, 2021 6:54 PM IST

সবার কমন একটা সমস্যা (Problem) আছে। তা হল বিভিন্ন অ্যাপ, সোশ্যাল মিডিয়ার (Social Media) পাসওয়ার্ড (Passwords) ভুলে যাওয়া। আর এতে নানা দরকারি সময়ে পড়তে হয় বিপদে। পাসওয়ার্ড মনে রাখা সত্যিই বেশ কঠিন কাজ। অথচ ডিজিটাল প্ল্যাটফর্মে আমাদের কর্মকাণ্ড যত বাড়ছে, তত বেশি পাসওয়ার্ড মনে রাখতে আমরা বাধ্য হচ্ছি। 

এতো পাসওয়ার্ডের ভিড়ে জরুরি পাসওয়ার্ডটি ভুলে যান প্রায় সবাই। তাই বেশিরভাগ সব ওয়েবসাইটে পাসওয়ার্ড পুনরুদ্ধারের সুবিধা থাকে। তবে অনেক সময় দেখা যায় ভিন্ন ভিন্ন সাইটের জন্য আলাদা পাসওয়ার্ড মনে রাখা কষ্টকর, তাই অনেকে একটি পাসওয়ার্ড একাধিক সফটওয়্যার ও ওয়েবসাইটগুলি জন্য ব্যবহার করেন। যা একদমই নিরাপদ নয়। 

অনলাইন দুনিয়ায় গুরুত্বপূর্ণ সফটওয়্যার ও ওয়েবসাইটগুলির সুরক্ষায় পাসওয়ার্ড ব্যবহার করা হয়।  কিন্তু মনে রাখা জরুরি, একটি পাসওয়ার্ড অনেকগুলো সাইট বা সফটওয়্যারের জন্য ব্যবহার করা হলে সবগুলো সাইট নিরাপত্তা হুমকিতে পড়ে। কারণ সেই পাসওয়ার্ড হ্যাক হলে সেটি দিয়ে বাকি সবগুলো সাইটে প্রবেশ করা যায়।

তাহলে কী করবেন। নোটবুকে পাসওয়ার্ড লিখে রাখা বিকল্প বলে মনে হলেও, সেটিও খুবই বিপজ্জনক। এই পরিস্থিতিতে পাসওয়ার্ড ম্যানেজার আপনার এই সমস্যার সমাধান দিতে পারে।

পাসওয়ার্ড ম্যানেজার আপনার অ্যাকাউন্টগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য ওয়েবসাইট ও সফটওয়্যার লগইন ফর্মগুলি পূরণ করে। শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করে এগুলি এনক্রিপ্ট করে। এরপর  ভল্টে সংরক্ষণ করে। আলাদাভাবে পাসওয়ার্ড লগইন বক্সে লেখার প্রয়োজন হয় না।

পাসওয়ার্ড ম্যানেজারের কয়েকটি সাইট রয়েছে

লাস্টপাস
ওয়েবসাইট: www.lastpass.com

লগ মি ওয়ান্স
ওয়েবসাইট: www.logmeonce.com

বিটওয়ারডেন
ওয়েবসাইট: bitwarden.com

যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থা মেনেই পাসওয়ার্ড ম্যানেজার সফটওয়্যারগুলো তৈরি করা হয়। তবু জনপ্রিয়গুলোর বাইরে কোনো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা মোটেই উচিত হবে না। তবে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার নিরাপদ কিনা সে বিষয়ে এখনও গবেষণা চলছে। 

Share this article
click me!