আপনার সম্মতি ছাড়াই সব তথ্য পাঠাচ্ছে গুগলের দুটি অ্যাপ, কী বলছে বিশেষ গবেষণা

গবেষণার লেখক ট্রিটনি কলেজের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক ডাগলাস লেইথ। প্রতিবেদনে তিনি বলেছেন, গুগল ব্যবহারকারীদের সঙ্গে সম্পর্কিত ডেটা বা তথ্য সংগ্রহ করে।

Saborni Mitra | Published : Mar 23, 2022 4:15 PM IST / Updated: Mar 24 2022, 12:09 AM IST

আপনি নিশ্চিয় আপনার অ্যান্ড্রয়েড ফোনে গুগল অ্যাপ ব্যবহার করেন? তাহলে সম্প্রতী প্রকাশিত গবেষণা রিপোর্ট আপনার কাছে খুবই জরুরি। কারণ নতুন একটি গবেষণাপত্রে গুগল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের গোপনীয়তা নিয়ে যেসব উদ্বেগ রয়েছে সেগুলির  সমাধান সূত্র খোঁজার চেষ্টা করা হয়েছে। গবেষণাপত্রে দাবি করা হয়েছে- অনুসন্ধান জায়েন্ট গুগল-ডায়ালার ও ম্যাসেজ সম্পর্কিত অ্যাপগুলি থেকে ব্যবহারকীর ডেটা গ্রহণ করা করে নিচ্ছে সকলের অজান্তেই। এই দুটি অ্যাপই অ্যান্ড্রয়েড ফোনে প্রি- ইন্সটল করা আছে। 'অ্যান্ড্রয়েড গুগল ডায়ালার ও মেসেজ পাঠায়, তাও ব্যবহারকারীর অনুমতি ছাড়াই'- এই শিরোনামেই প্রকাশ করা হয়েছে গবেষণাপত্রটি। 

গবেষণার লেখক ট্রিটনি কলেজের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক ডাগলাস লেইথ। প্রতিবেদনে তিনি বলেছেন, গুগল ব্যবহারকারীদের সঙ্গে সম্পর্কিত ডেটা বা তথ্য সংগ্রহ করে। যার মধ্যে বার্তাগুলি SHA26 হ্যাস-সহ টাইম্পস্ট্যাপ্ম, যোগাযোগের বিবরণ, ইনকামিং ও আউটগোয়িং - উভয় কল লগ ও সমস্ত ফোনকলের সময়ের সঙ্গে অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি আরও বলেছেন, যদিও বিষয়বস্তু একটি হ্যাস আকারে সংরক্ষণ করা হয়। তবে গুগল সহজেই বার্তাগুলিকে বিস্তারিতভাবে জানতে পারে। তারজন্য হ্যাশটিকে বিপরীত আকারে ব্যবহার করতে পারে।  তিনি আরও ইঙ্গিত দিয়েছেন- গুগল ডায়ালার ও মেসে অ্যাপের তথ্য সংগ্রহ গোপনীয়তা নীতি লঙ্ঘন করছে। অধিকাংশ ক্ষেত্রেই ব্যক্তিগত গোপনীয়তার নীতি মেনে চলা হয় না। 

লেইথ গতবছর থেকেই এজাতীয় বিষয় নিয়ে গবেষণা করছেন। তিনি পরামর্শ দেন যে সার্চ জায়েন্ট গোপনীয়তার ক্ষেত্রে এধরনের ত্রুটি এড়াতে বেশ কিছু পরিবর্তন এনেছে। যার জন্য গুগল ডায়ালার ও মেসেজ অ্যাপ থেকে ডেটা পাওয়ার কারণ ব্যখ্যা করার প্রস্তাব দিয়েছে। বলেছে যে মেসেজ হ্যাশ বার্তা সিকোয়েন্সিং বাগ সনান্ত করতে সংগ্রহ করা হয়। আর ফোন লগগুলিকে RCS প্ল্যাটফর্মে পাঠান এককালীন পাসওয়ার্ডগুলির স্বয়ংক্রিয় সনাক্তরণের উন্নতি সাহায্য করার জন্য নেওয়া হয়।

মাত্র ১১ ঘণ্টার মধ্যে দ্বিতীয়বার হাসপাতালে লালু প্রসাদ যাদব, এইমসের জরুরি বিভাগে চিকিৎসা তাঁর

চলতি বছরই বন্ধ হয়ে যাচ্ছে অ্যাপেলের জনপ্রিয় ঘড়ি, শুরু হয়ে গেছে জল্পনা 

'হিজাব ইসলামে অপরিহার্য নয়', নিষেধাজ্ঞাই বহাল রাখল কর্নাটক হাইকোর্ট

Share this article
click me!