টুইটারে ভুল মানচিত্র দেওয়ায় রাজীব চন্দ্রেশেখরের কোপে হোয়াটঅ্যাপ, কড়া প্রতিক্রিয়া কেন্দ্রীয় মন্ত্রীর

টুইটারে ভুল মানচিত্র দিয়েছিল হোয়াটসঅ্যাপ। কেন্দ্রীয় মন্ত্রীর সতর্কবার্তার পরই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ টুইটটি মুছে ফেলেছে। পাশাপাশি তারা অনিচ্ছাকৃত ভুল বলে ক্ষমাও চেয়ে নিয়েছে।

 

Web Desk - ANB | Published : Dec 31, 2022 4:19 PM IST

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রেশখর শনিবার একটি ভিডিও টুইট করার জন্য হোয়াটসঅ্যাপের তীব্র সমালোচনা করেছেন। পাশাপাশি তিনি দ্রুত ভুল শুধরে নেওয়ার দাবিও জানিয়েছেন। রাজীব চন্দ্রশেখর কড়া প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, 'ভারতে ব্যবসা করতে চাইলে ভুল মানচিত্রটি সংশোধন করে সঠিক মানচিত্র প্রকাশ করুক হোয়াটসঅ্যাপ। '

ঘটনার সূত্রপাত ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানাতে গিয়ে হোয়াটসঅ্যাপ একটি ভিডিও টুইট করে। সেখানেই বিশ্বের নানা প্রান্তে বর্ষ বরণের অনুষ্ঠানের ভিডিও সরাসরি সম্প্রচার করা গবে বলেও জানান হয়েছিল। সেই ভিডিওতে বিভিন্ন দেশের ম্যাপ দেওয়া হয়েছিল। তাতে ছিল ভারতের মানচিত্র। এই ভিডিও প্রকাশ্যে আসার পরই হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে ভারতের ভুল মানচিত্র প্রচারর করার অভিযোগ ওঠে। তারপরই কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে কড়া প্রতিক্রিয়া জানান। অভিযোগ হোয়াটসঅ্যাপ যে মানচিত্রের ছবি সম্প্রচার করেছিল তাতে জন্মু ও কাশ্মীরকে ভারতের অংশ হিসেবে দেখান হয়নি।

কেন্দ্রীয় মন্ত্রীর সতর্কবার্তার পরই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ টুইটটি মুছে ফেলেছে। পাশাপাশি তারা গোটা বিষয়টিকে অনিচ্ছাকৃত ভুল বলে ক্ষমাও চেয়ে নিয়েছে। হোয়াটসঅ্যাপ টুইট করে জানিয়েছে 'অনিচ্ছাকৃত ত্রুটিটি ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ, আমরা অবিলম্বে স্ট্রিমটি সরিয়ে দিচ্ছি। এই ঘটনার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।' এই বিষয়ে আগামী দিনে তারা সতর্ক থাকবে বলেও জানিয়েছে।

চন্দ্রশেখর, এই সপ্তাহের শুরুতে, ভিডিও কলিং কোম্পানি জুমের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক ইউয়ানকে ভারতের একটি ভুল মানচিত্র নিয়ে সতর্ক করেছিলেন। কেন্দ্রীয় মন্ত্রী গত ২৮ ডিসেম্বর টুইট করে বলেছিলেন 'আপনি নিশ্চিত করতে চাইতে পারেন যে আপনি যে দেশে ব্যবসা করতে চান সেগুলির সঠিক মানচিত্র ব্যবহার করছেন।' তারপর তারা সেই ম্যাপ মুছে দেয়। এর আগে ২০২১ সালে টুইটার ভারতের ভুল ম্যাপ দিয়ে যথেষ্ট সমালোচনার মুখে পড়েছিল। সেই সময়ও কঠোর প্রতিক্রিয়া জানিয়েছিল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির জন্য কঠোর নিয়ম চালু ককছে। যাতে বিশ্বের বৃহত্তম বাজারগুলির একটিতে ব্যবহারকারীদের কাছে প্রয়োজনীয় জবাবদিহি চাওয়া যায়। পাশাপাশি সোশ্যাল মিডিয়া থেকে যাতে ঘৃণা বা দ্বেষ না ছড়ায় তারও ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ

নতুন বছরের স্বাগত ভাষণে করোনা-কথা শি জিংপিং-এর মুখে, এড়িয়ে গেলেন চিনাদের বিক্ষোভের প্রসঙ্গ

বরুণ গান্ধীকে কি ভারত জোড়ো যাত্রায় স্বাগত জানান হবে? প্রশ্নের উত্তর দিলেন রাহুল গান্ধী

কাশ্মীরে সন্ত্রাসদমনে নজির ২০২২-এ, নিহত ৫৬ জন পাকিস্তানিসহ ১৮৯ জন জঙ্গি

Share this article
click me!