Loksabha Election 2024: সুষ্ঠভাবে ভোট করানোর উদ্যোগে দেশেরমধ্যে প্রথমাবার বাংলায় নজরদারি চালাবে AI

ভোটগ্রহণ যাতে সুষ্ঠভাবে হয় তার জন্যই এই ব্যবস্থা। দেশের মধ্যে প্রথমবার রাজ্যে প্রথম দফা নির্বাচণে AI প্রযুক্তির ব্যবহার করা হবে।

 

deblina dey | Published : Apr 6, 2024 6:53 AM IST

নির্বিঘ্নে আসন্ন লোকসভা নির্বাচণ সম্পন্ন করার জন্য দেশের মধ্য প্রথমবার পশ্চিমবঙ্গে প্রথমবার কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI প্রযুক্তি নজরদারি চালাবে। নির্বাচন কমিশন সূত্রে খবর অনুসারে, ভোটগ্রহণ যাতে সুষ্ঠভাবে হয় তার জন্যই এই ব্যবস্থা। দেশের মধ্যে প্রথমবার রাজ্যে নির্বাচণে AI প্রযুক্তি ব্যবহার করা হবে।

জানা গিয়েছে ১৯ এপ্রিল প্রথম দফার তিনটি আসনের ভোটগ্রহণের উপর নজর রাখবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা । প্রথম দফায় কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ৫ হাজার ৮১৪। এই জায়গার কেন্দ্রগুলিতে নজরদারি চালাবে AI । এই প্রযুক্তি কাজে লাগানোর জন্য যারা এই প্রক্রিয়ার উপর নজরদারির জন্য একটি আলাদা বিভাগও তৈরি করেছে কমিশন, যার জন্য ভিন্ন ভাবে কর্মী নিয়োগ করা হয়েছে।

প্রতিটি বুথের জন্য ভিন্ন AI লাগানো হবে। ভোটগ্রহণ কেন্দ্রে অবৈধ জমায়েত, বা বেগতিক যে কোনও কিছু ঘটলেই নির্বাচন কমিশনের কন্ট্রোল রুমের কম্পিউটার স্ক্রিনে দেখা যাবে সেই বুথের ঘটনা, হবে সবই ক্যামেরাবন্দিও। পরিস্থিতি সামাল দিতে সঙ্গে সঙ্গে সেই বুথে পৌঁছবে মোতায়েন করা নির্বাচন কমিশনের আধিকারিকরা।

Share this article
click me!