Maruti suzuki-জ্বালানির দামের দামের গ্রাফ উর্ধ্বমুখী, মারুতি সুজুকি বন্ধ করতে চলেছে ডিজেল গাড়ি

ভারতে ক্রমশ বাড়ছে জ্বালানির দাম। ২০২৩ সাল থেকে মারুতি সুজুকি বন্ধ করতে চলেছে ডিজেল গাড়ি তৈরি। 

Kasturi Kundu | Published : Nov 29, 2021 12:09 PM IST

দেশের বিভিন্ন শহরে একটানা ২৫ দিন অপরিবর্তি রয়েছে জ্বালানির দাম। তবে সেঞ্চুরির ঘর থেকে দাম না নামায় খুব একটা স্বস্তিতে নেই সাধারণ মানুষ। জ্বালানির দামের বাড়বাড়ন্তের প্রভাবভাবে পড়ছে দৈনন্দিন জীবনেও। এবার পেট্রল-ডিজেলের দামের গ্রাফ উর্ধ্বমুখী(fuel price Hike) দেখে একটা বড় সিদ্ধান্ত নিল গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকি(Maruti Suzuki)। এই গাড়ি কোম্পানির তরফে জানান হয়েছে আগামী ২০২৩ সাল থেকেই বন্ধ করতে চলেছে ডিজেল গাড়ি বানানো(to stop making Diesel Car By 2023)। ভারতের গাড়ির বাজারে সব থেকে বড় কাঁটা হয়ে দাঁড়িয়েছে পেট্রোল ও ডিজেলের বর্ধিত দাম। এর ফলে ধ্বস নেমেছে এই ধরনের গাড়ি বিক্রির বাজারে। স্বভাবতই পেট্রল ও ডিজেল গাড়ির চাহিদা প্রায় তলানিতে এসে ঠেকেছে। তাই গাড়ি নির্মান সংস্থা মারুতি সুজুকি(Maruti suzuki) মনে করছে, আগামী দিনে পেট্রল ও ডিজেল গাড়ি তৈরি বন্ধ করতে হতে পারে। বলা বাহুল্য, জ্বালানির দর বাড়ায় বিভিন্ন সংস্থার তরফে নিয়ে আসা আসা হচ্ছে ইলেকট্রিক গাড়ি। তবে সেক্ষেত্রে দু-চাকার ইলেকট্রিক (electric Vehicle)গাড়ি বা ই-স্কুটার লঞ্চের পরিমানই বেশি। ভবিষ্যৎ-এ পেট্রল-ডিজেলের দাম যদি আরও বাড়ে তাহলে গাড়ি ব্যবসায় লোকসান হওয়ার সম্ভবনাই বেশি থাকবে। তাই আগে থেকেই ভবিষ্যৎ ভাবনা ভাবতে উঠে পড়ে লেগেছে প্রথম সারির গাড়ি নির্মান সংস্থা মারুতি সুজুকি। কোম্পানিকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আগে ভাবনা পরে কাজ-এই মন্ত্রে বিশ্বাসী মারুতি সুজুকি কতৃপক্ষ। 

মারুতি সুজুকি কোম্পানির সিনিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর সিবি রমণ জানিয়েছেন যে, ২০২৩ সালের পর থেকেই ভারতে কমে যেতে পারে ডিজেল গাড়ির বিক্রি। বিগত কয়েক বছর ধরেই ডিজেল গাড়ির বদলে গ্রাহকদের ইন্টারেস্ট বেড়েছে পেট্রোল গাড়ির দিকে। এর ফলে আগামী দিনে কোম্পানির তরফে ডিজেল গাড়ির তৈরির ওপর থেকে মনোবনিবেশ কিছুটা বিচ্ছিন্ন করা হবে। তিনি জানিয়েছেন, ধীরে ধীরে এই সংস্থা থেকে একেবারেই বিলুপ্ত হয়ে যাবে ডিজেল গাড়ি।  বন্ধ করে দেওয়া হবে মারুতি সুজুকি কোম্পানির ডিজেল গাড়ি তৈরি।

আরও পড়ুন-Fuel saving Car-লঞ্চ হল মারুতি সুজুকি সিলেরিও-র নতুন মডেল, ১ লিটার তেলে ২৬ কিমি সার্ভিস

এই বিষয় বিশেষজ্ঞদের অনুমান, বর্তমানে ভারতে প্যাসেঞ্জার গাড়ির বিক্রি প্রায় ১৭ শতাংশ কমে গিয়েছে। ২০১৩-১৪ সালের তুলনায় যা প্রায় অনেকটাই কম। সেই সময় মোট বিক্রির ৬০ শতাংশই ছিল ডিজেল গাড়ির দখলে। ২০২০ সাল থেকেই অনেক গাড়ি কোম্পানি ভারতে ডিজেল গাড়ি থেকে মুখ ফেরাতে শুরু করেছে। বর্তমানে প্রত্যেকটি গাড়ি কোম্পানির পাখির চোখ ইলেকট্রিক গাড়ি। কয়েকটি গাড়ি কোম্পানি পেট্রোল ও ডিজেলের বদলে সিএনজি গাড়ি তৈরি করলেও, ভারতের বাজারে এখনও সেভাবে প্রভাব ফেলতে পারেনি। এর ফলে প্রত্যেকটি গাড়ি কোম্পানি নিজেদের ব্যবসার উন্নতির জন্য অন্য পথে হাঁটা শুরু করেছে। বলা বাহুল্য, ধীরে ধীরে গাড়ি  বাজার দখল করে নিচ্ছে ইলেকট্রিক গাড়ি। 

আরও পড়ুন-Tata Motors VS Maruti Suzuki-১০ বছরে প্রথম ইতিহাস গড়ল টাটা মোটরস, টেক্কা দিল মারুতি সুজুকিকে

 

Share this article
click me!