Metaverse প্রযুক্তি কি, এখানে আপনি বাস্তব আর ভার্চুয়াল জগতের পার্থক্য ভুলে যাবেন

মেটাভার্সে, আপনি ঘরে বসে আমেরিকা বা বিশ্বের যে কোনও কোণে যেতে পারেন। এমনকি আপনি ঘরে বসে স্থানটি অনুভব করতে পারেন। মেটাভার্সের সবকিছুই ভার্চুয়াল। কিছুই বাস্তব না, মেটাভার্স বলতে এমন একটি জগতকে বোঝায় যেখানে আপনি শারীরিকভাবে সেখানে না থাকলেও আপনি সেখানে আছেন।
 

Web Desk - ANB | Published : Jun 29, 2022 11:48 AM IST

মেটাভার্স নিয়ে বেশ কিছু সময় ধরেই আলোচনা চলছে। ২০২১ সালের অক্টোবরে, মেটা (Facebook) এর সিইও মার্ক জুকারবার্গ কোম্পানির নাম দেন মেটা। সে সময় মার্ক বলেছিলেন যে আমরা মেটাভার্স নামে বিশ্বে পরিচিত হতে চাই, যদিও মেটাভার্স নতুন শব্দ নয়। মেটাভার্স শব্দটি আজ হঠাৎ করে আলোচনার বিষয় হয়ে উঠতে পারে, তবে এটি একটি খুব পুরানো শব্দ। চলুন দেখে নেওয়া যাক এর ইতিহাস। 

মেটাভার্সের ইতিহাস
বছরটি ছিল ১৯৯২ যখন নীল স্টিফেনসন তার ডিস্টোপিয়ান উপন্যাস "স্নো ক্র্যাশ" এ মেটাভার্সের উল্লেখ করেছিলেন। স্টিফেনসনের উপন্যাসে, মেটাভার্স বলতে বোঝানো হয়েছে একটি বিশ্ব (Video Game) যেখানে লোকেরা গ্যাজেটের সাহায্যে একে অপরের সঙ্গে সংযোগ স্থাপন করে। গ্যাজেটগুলির মধ্যে রয়েছে হেডফোন, ভার্চুয়াল রিয়েলিটি। এই ভিডিও গেমটি লোগোটিকে ভার্চুয়াল জগতে নিয়ে যায়, আজকের প্রতিবেদনে আসুন জেনে নিই মেটাভার্স কী এবং কেন বিশ্বের বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলো মেটাভার্সে বিনিয়োগ করছে?

মেটাভার্স কি?
বাস্তব জগতে আপনি সবকিছু স্পর্শ এবং অনুভব করতে পারেন। কিন্তু মেটাভার্স (Virtual World) একেবারে বিপরীত। মেটাভার্স একটি ভার্চুয়াল বিশ্ব যা সম্পূর্ণভাবে উচ্চ-গতির ইন্টারনেটের উপর নির্ভর করে। উচ্চ গতির ইন্টারনেট এবং গ্যাজেট ছাড়া এই পৃথিবীতে যাওয়া সম্ভব নয়। বাস্তব জগতে, একটি জায়গা পরিদর্শন করতে, আপনাকে শারীরিকভাবে সেই জায়গায় যেতে হবে, তবে মেটাভার্সে, আপনি ঘরে বসে আমেরিকা বা বিশ্বের যে কোনও কোণে যেতে পারেন। এমনকি আপনি ঘরে বসে স্থানটি অনুভব করতে পারেন। মেটাভার্সের সবকিছুই ভার্চুয়াল। কিছুই বাস্তব না, মেটাভার্স বলতে এমন একটি জগতকে বোঝায় যেখানে আপনি শারীরিকভাবে সেখানে না থাকলেও আপনি সেখানে আছেন।

একটি উদাহরণ দিয়ে ব্যাখ্যা করা যাক, মেটাভার্সে, একটি গ্রামে বসে থাকা একজন ছাত্র দিল্লির একটি কলেজে একটি সাধারণ ক্লাসরুমে বসে একইভাবে ক্লাস করতে পারে। তবে তিনি শারীরিকভাবে ক্লাসে উপস্থিত থাকবেন না। এটা জেনে আপনাকে অবাক হতে পারে যে এমনকি যারা এই পৃথিবীতে নেই তাদের সঙ্গেও মেটাভার্সে কথা বলা যেতে পারে। এটি করার জন্য, মেটাভার্সে, প্রথমে আপনাকে সেই ব্যক্তির ছবি থেকে একটি হলোগ্রাম তৈরি করতে হবে এবং তারপরে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে আপনি কথা বলতে সক্ষম হবেন।

আরও পড়ুন- Realme C30 লঞ্চ হল আট হাজার টাকারও কম দামে সবচেয়ে স্লিক স্মার্টফোন

আরও পড়ুন- Google Map আনছে এক নতুন ফিচার, যা যাত্রাপথের সম্পূর্ণ টোল চার্জ-সহ জানাবে নতুন রুট সম্বন্ধে

আরও পড়ুন- Vivo X80 series নজর কাড়া লেটেস্ট ৩ স্মার্টফোন লঞ্চ করতে চলেছে ভিভো

মেটাভার্স অভিজ্ঞতার জন্য অপরিহার্য
মেটাভার্সের জন্য একটি ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট এবং উচ্চ-গতির ইন্টারনেট প্রয়োজন। আপনি এটি ছাড়া মেটাভার্স অনুভব করতে পারবেন না। এর জন্য প্রয়োজন অগমেন্টেড রিয়েলিটি গগলস, একটি স্মার্টফোন এবং একটি মোবাইল অ্যাপ৷ এখানে এটা পরিষ্কার করুন যে মেটাভার্স একা মোবাইল থেকে অনুভব করা যায় না। হ্যাঁ এটা অবশ্যই সম্ভব যে আপনি মোবাইল থেকে মেটাভার্সের রেকর্ড করা ভিডিও দেখতে পারেন, তবে শুধুমাত্র মোবাইল থেকে মেটাভার্সের অভিজ্ঞতা নেওয়া সম্ভব নয়। 

মেটাভার্সে, মানুষের হলোগ্রাম তৈরি করা হয় বা ভার্চুয়াল অবতার বলা হয়। এই অবতার তৈরি করতে, ব্যক্তির ৩৬০ ডিগ্রি স্ক্যানিং আছে। এছাড়াও, ক্রিপ্টোকারেন্সিগুলি মেটাভার্সে ক্রয়-বিক্রয়ের জন্য ব্যবহৃত হয়। মেটাভার্সের জগত সম্পূর্ণভাবে হাই-স্পিড ইন্টারনেট, কৃত্রিম বুদ্ধিমত্তা, অগমেন্টেড রিয়েলিটি, ভার্চুয়াল রিয়েলিটি, মেশিন লার্নিং, ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি। মেটাভার্সকে বলা হয় ইন্টারনেটের ভবিষ্যৎ।

Read more Articles on
Share this article
click me!