আপনার ভুলেই হ্যাক হতে পারে ফোন, স্মার্ট ফোন ব্যবহারের সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস

নিজের ভুলেই হ্যাকিং-র শিকার হচ্ছেন আপনি। আজ রইল কয়টি বিশেষ জিনিস। স্মার্টফোন ব্যবহারের সময় এই কয়টি জিনিস মাথায় রাখলে মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Feb 6, 2024 7:00 AM IST

মোবাইল হ্যাক নতুন কথা নয়। প্রায়শই অনেকে সম্মুখীন হচ্ছেন এই সমস্যার। জানেন কি, নিজের ভুলেই হ্যাকিং-র শিকার হচ্ছেন আপনি। আজ রইল কয়টি বিশেষ জিনিস। স্মার্টফোন ব্যবহারের সময় এই কয়টি জিনিস মাথায় রাখলে মিলবে উপকার।

দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করবেন না। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হোক কিংবা অনলাইনে কোনও টাকা পেমেন্টের অ্যাপ ব্যবহার করুন না কেন, সেগুলোতে স্ট্রং পাসওয়ার্ড দেবেন। তা না হলে সমস্যা তৈরি হতে পারে।

অচেনা লিঙ্কে ক্লিক করবেন না। অনেক সময় ইমেল দ্বারা হোক বা এসএমএস-র দ্বারা লিঙ্ক আসে। যাতে ক্লিক করলে বিপদে পড়তে পারেন।

পাবলিক ওয়াইফাই ব্যবহার করবেন না। অনেকে সময়ই এই ভুল করে থাকেন সকলে। এর দ্বারা হ্যাকিং-র শিকার হতে পারেন। আপনার ফোনটি এর কারণে দুর্বল হয়ে যায়। এর দ্বারা সহজে হ্যাক করা যায়।

সময় মতো ফোন আপডেট না করলে বিপদে পড়তে পারেন। আপারেটিং সিস্টেম এবং অ্যাপ নিয়মিত আপডেট করুন। এতে সিকিওরিটি আপডেট থাকলে হ্যাকিং-র সমস্যা হয়।

ফোনে অ্যান্টি ভাইরাস ব্যবহার করুন। এতে ফোন সুরক্ষিত থাকবে। ভাইরাস প্রবেশের কারণে ফোনে এমন সমস্যা দেখা যায়। তাই মেনে চলুন এই টিপস। সঠিক অ্যান্টি ভাইরাস লাগান ফোন।

অজানা উৎসের অ্যাপ কখনও ডাউনলোড করবেন না। মার্কেটে বহু অ্যাপ আছে। যার উৎস কেউ জানে না। সেগুলো ডাউনলোড করলে বিভিন্ন অফারের কথা বলা থাকে। কিন্তু, এই সকল প্রলোভনে পা দেবেন না। এতে আপনারই বিপদ। তাই না জেনে কোনও অ্যাপ ডাউনলোড না করাই ভালো। এবার থেকে স্মার্ট ফোন ব্যবহারের সময় মাথায় রাখুন এই কয়টি জিনিস।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

ভুলেও চায়ের সঙ্গে খাবেন না এই কয়টি খাবার, দেখা দিতে পারে শারীরিক জটিলতা

Remove Moles: চামড়া পুড়িয়ে আঁচিল তোলার দরকার নেই, ঘরোয়া পদ্ধতিতেই মিলবে সুরাহা

Share this article
click me!