অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নতুন সিকিওরিটি অ্যালার্ট! কেন্দ্র সরকারের বড় ঘোষণা, জানুন বিস্তারিত

CERT-In জানাচ্ছে দেশের লক্ষ লক্ষ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী বেশ ঝুঁকিতে রয়েছেন। কারণ বড় ধরণের সাইবার হামলা হতে পারে ফোনের মাধ্যমে। এতে লক্ষ লক্ষ ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে।

Parna Sengupta | Published : Mar 14, 2024 4:19 AM IST / Updated: Mar 14 2024, 10:08 AM IST

ভারত সরকারের পক্ষ থেকে বড় ঘোষণা। অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য এই ঘোষণা করা হয়েছে। এই সপ্তাহের ইন্ডিয়ার কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম বা CERT-In জানাচ্ছে দেশের লক্ষ লক্ষ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী বেশ ঝুঁকিতে রয়েছেন। কারণ বড় ধরণের সাইবার হামলা হতে পারে ফোনের মাধ্যমে। এতে লক্ষ লক্ষ ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য চুরি হতে পারে।

ক্রমবর্ধমান প্রযুক্তি মানুষকে নিঃসন্দেে একটা উন্নত জীবন দিয়েছে, যা মাত্র কয়েক সেকেন্ডে আপনার কাজ করার ক্ষমতা রাখে। কিন্তু এর পাশাপাশি জনসাধারণকেও এ সংক্রান্ত সমস্যায় পড়তে হচ্ছে মাঝে মধ্যেই। এর মধ্যে সবচেয়ে সাধারণ সমস্যা হল সাইবার নিরাপত্তা, যেখানে স্ক্যামাররা মানুষের ডেটা চুরি করার চেষ্টা করে এবং তাদের আর্থিক ক্ষতি করে।

সম্প্রতি ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (Cert-In), ভারত সরকারের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে কাজ করা একটি সংস্থা, Android ব্যবহারকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছে। একটি নতুন প্রতিবেদনে জানা গেছে যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অনেক সংস্করণে নিরাপত্তা ত্রুটি পাওয়া গেছে। এটি সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছে কেন্দ্র সরকার।

প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে

সম্প্রতি একটি প্রতিবেদনে অ্যান্ড্রয়েডে অনেক ত্রুটির কথা জানা গেছে। তাদের সাহায্যে, স্ক্যামাররা মানুষের গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল তথ্যে অ্যাক্সেস পেতে পারে, ফোনের এক অংশের নিয়ন্ত্রণ পেয়ে যেতে পারে, নির্বিচারে কোড দিয়ে হামলা চালাতে পারে বা টার্গেট সিস্টেমকে প্রভাবিত করতে পারে।

ফ্রেমওয়ার্ক, সিস্টেম, এএমএলজিক, আর্ম এলিমেন্ট, মিডিয়াটেক এলিমেন্ট, কোয়ালকম এলিমেন্ট এবং কোয়ালকম ক্লোজড সোর্স এলিমেন্টের ত্রুটির কারণে অ্যান্ড্রয়েড সিস্টেমে এই সমস্যাটি ঘটছে বলে জানা গিয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!