সাবধান! একটি সেলফি আপনার ব্যাঙ্কে অ্যাকাউন্ট খালি করে দিতে পারে! জেনে নিন কিভাবে হ্যাকাররা করে এই কাজ

সেলফি ভেরিফিকেশন ক্রমবর্ধমান ব্যবহারের সঙ্গে সঙ্গে, সাইবার অপরাধীরা ব্যক্তিগত এবং আর্থিক তথ্য চুরি করার জন্য সেলফি ব্যবহার করছে। সেলফি সংগ্রহ করে এবং ডিপফেক তৈরি করে, হ্যাকাররা আর্থিক জালিয়াতি, পরিচয় চুরি এবং আরও অনেক কিছু করতে পারে।

deblina dey | Published : Sep 23, 2024 9:09 AM IST

15

সেলফি ভেরিফিকেশনের মাধ্যমে ক্রমবর্ধমান সংখ্যক জিনিস যাচাই করা হচ্ছে। ব্যাংক, ফিনটেক কোম্পানি ইত্যাদি প্রতিষ্ঠানের কাছে এটি জনগণের পরিচয় যাচাই করার একটি সহজ উপায় হিসেবে বিবেচিত। তবে, এর ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে সাইবার জালিয়াতির ঝুঁকিও বেড়েছে। আজকাল সেলফি তোলা ফ্যাশনে পরিণত হয়েছে। প্রত্যেকেই সোশ্যাল মিডিয়ায় তাদের সুন্দর ছবি শেয়ার করতে পছন্দ করেন। কিন্তু আপনার এই অভ্যাস আপনাকে বিপদে ফেলতে পারে, আপনি কি জানেন? সাইবার অপরাধীরা এখন আপনার ব্যক্তিগত এবং ব্যাংক অ্যাকাউন্টের তথ্য চুরি করতে সেলফি ব্যবহার করতে পারে। এর পরে, সাইবার আক্রমণের মাধ্যমে আপনার ব্যাংক অ্যাকাউন্টও খালি করা সম্ভব।

25

সেলফি জালিয়াতি হল সাইবার হ্যাকারদের একটি নতুন কৌশল। তাই আপনার সতর্ক থাকা উচিত। আপনি হয়তো লক্ষ্য করেছেন অনেক অ্যাপ এবং ওয়েবসাইট আপনার পরিচয় যাচাই করার জন্য সেলফি তুলতে বলে। একে সেলফি ভেরিফিকেশন বলা হয়। এটি এমন একটি প্রযুক্তি যা আপনি যাকে বলছেন তা যাচাই করতে ব্যবহৃত হয়। বেশিরভাগ ব্যাংক বা ফিনটেক কোম্পানি সেলফির মাধ্যমে লোকেদের যাচাই করে। কিন্তু এই একই প্রযুক্তি ব্যবহার করে সাইবার অপরাধীরা আপনার সঙ্গে প্রতারণা করতে পারে। সাইবার অপরাধীরা আপনাকে ফিশিং ইমেল বা এসএমএস পাঠায় যাতে একটি লিঙ্কে ক্লিক করতে বলা হয়।

35

যখন আপনি সেই লিঙ্কে ক্লিক করেন, তখন আপনি একটি জাল ওয়েবসাইটে পৌঁছে যান যেখানে আপনাকে আপনার সেলফি ক্লিক করে আপলোড করতে বলা হয়। এইভাবে, আপনার সেলফির অপব্যবহার করা যেতে পারে। সাইবার অপরাধীরা আপনার মোবাইলে ম্যালওয়্যার ইনস্টল করে যা আপনার মোবাইলের ক্যামেরা নিয়ন্ত্রণ করে। এর মাধ্যমে, তারা আপনার অজান্তেই আপনার সেলফি তুলে অপব্যবহার করতে পারে। সাইবার হ্যাকাররা আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইল থেকে আপনার ছবি চুরি করতে পারে এবং ডিপফেক তৈরিতে ব্যবহার করতে পারে। ডিপফেক হল কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে তৈরি জাল ছবি। এর মধ্যে কারও ছবি থেকে জাল ছবি এবং ভিডিও তৈরি করাও অন্তর্ভুক্ত।

45

সাইবার অপরাধীরা আপনার সেলফি ব্যবহার করে আপনার ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করে টাকা তুলতে পারে। একইভাবে, সাইবার হ্যাকাররা আপনার সেলফি ব্যবহার করে আপনার নামে ঋণ নিতে পারে। আপনার সেলফি ব্যবহার করে, সাইবার অপরাধীরা আপনার সিম কার্ড ক্লোন করতে পারে এবং আপনার মোবাইল নম্বরে আসা সমস্ত ওটিপি পেতে পারে। নিজেকে সুরক্ষিত রাখার উপায়গুলি সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। অজানা কোনও লিঙ্কে ক্লিক করবেন না। আপনার সমস্ত অ্যাকাউন্টের জন্য শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন।

55

নিরাপত্তা বৃদ্ধির জন্য, দুই-ধাপে যাচাইকরণ ব্যবহার করুন।
আপনার ফোনের সফ্টওয়্যার সর্বদা আপডেট রাখুন। ভালো অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করে আপনার ফোনকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখুন। সোশ্যাল মিডিয়ায় সতর্ক থাকুন এবং সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত তথ্য শেয়ার করা এড়িয়ে চলুন। আপনি যদি মনে করেন যে আপনার সাথে অনলাইন জালিয়াতি হয়েছে, তাহলে তাৎক্ষণিকভাবে আপনার ব্যাংকের সাথে যোগাযোগ করুন। আপনার সর্বদা সতর্ক থাকা উচিত এবং আপনার ব্যক্তিগত তথ্য কারও সাথে শেয়ার করা উচিত নয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos