বন্ধ হয়ে যেতে পারে গুগল পে, বড়সড় অভিযোগে হাইকোর্টে মামলা দায়ের করল আরবিআই

  • গুগল পে-এর বিরুদ্ধে উঠল বড়সড় অভিযোগ
  • ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের গাইডলাইন অমান্য করছে জিপে
  • দিল্লি হাইকোর্টে মামলা দায়ের হয়েছে
  • অভিযোগ সত্য প্রমাণিত হলে দিতে হবে বিপুল অঙ্কের জরিমানা

deblina dey | Published : Jun 22, 2020 9:22 AM IST

গুগল পে-এর বিরুদ্ধে উঠল বড়সড় অভিযোগ। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের গাইডলাইন অমান্য করার গুরুতর অভিযোগ উঠেছিল আগেই। এই কারণে দিল্লি হাইকোর্টে একটি মামলা দায়ের হয়েছে। দিল্লি হাইকোর্টে দায়ের আবেদনে থার্ড পার্টি এবং কোনও নিরপেক্ষ সংস্থাকে দিয়ে গুগল পে-র বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত করে দেখার দাবিও জানানো হয়েছিল। অভিযোগ সত্য প্রমাণিত হলে ওই সংস্থাকে বিপুল অঙ্কের জরিমানা করার আবেদন করা হয়েছে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) দিল্লি হাইকোর্টকে জানিয়েছে যে গুগল একটি থার্ড পার্টি অ্যাপ্লিকেশন সরবরাহকারী (টিপিএপি) এবং কোনও পেমেন্ট সিস্টেমের মাধ্যমে পরিচালনা করে না। সুতরাং, এর কাজগুলি ২০০৭ সালের পেমেন্ট এবং সেটেলমেন্ট সিস্টেম আইন লঙ্ঘন করছে না। আরবিআই প্রধান বিচারপতি ডি এন প্যাটেল এবং বিচারপতি প্রিতিক জালানের একটি বেঞ্চকে বলেছে। আরবিআই আদালতকে আরও বলেছিল যে গুগল পে কোনও পেমেন্ট সিস্টেম পরিচালনা করে না, সুতরাং এটি ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) এর অনুমোদিত পেমেন্ট সিস্টেম অপারেটরের তালিকায় অন্তর্ভুক্ত নয়।

আর্থিক অর্থনীতিবিদ অভিজিৎ মিশ্র একটি পিআইএলে অভিযোগ করেছিলেন যে, গুগলের মোবাইল পেমেন্ট অ্যাপ্লিকেশন গুগল পে বা সংক্ষেপে জিপে, আরবিআইয়ের প্রয়োজনীয় অনুমোদন ছাড়াই আর্থিক লেনদেনের সুবিধা দিচ্ছে। এই আবেদনের জবাবে আরবিআই জানিয়েছে, গুগল পে পেমেন্ট এবং নিষ্পত্তি আইন লঙ্ঘন করে একটি পেমেন্ট সিস্টেম প্রদানকারী হিসাবে কাজ করছে, যখন এই জাতীয় পদক্ষেপের জন্য দেশের কেন্দ্রীয় ব্যাংকের তাঁর কোনও বৈধ অনুমতি নেই। বেঞ্চ বলেছিল যে এটি তৃতীয় পক্ষের অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিকে প্রভাবিত করায় মামলার বিস্তারিত শুনানির প্রয়োজন। এই মামলার পরবর্তী শুনানি ২২ জুলাই অর্থাৎ আজকে হওয়ার কথা।

Share this article
click me!