Apple নিয়ে ওয়াশিংপোস্টের প্রতিবেন 'অর্ধসত্য', কড়া প্রতিক্রিয়া রাজীব চন্দ্রেশখরের

অ্যামেস্টি সিকিউরিটি ল্যাবের প্রধান ডাঞ্চা ও সিয়ারবিলে এই প্রতিক্রিয়া জানিয়েছেন। দু'জন তাদের ফোন অ্যামেস্টি ল্যাবে পাঠায়, মনে করে যে তারা সরকার-স্পন্সর করা হ্যাকিংয়ের লক্ষ্য ছিল।

 

Saborni Mitra | Published : Dec 28, 2023 4:30 PM IST

দেশের রাজনীতিতে বড় ধাক্কা দেওয়া সেই পেগাসাস আবারও সংবাদ শিরোনামে। প্রতিবেদনে বলা হয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সংস্থা ভারত থেকে দুই সাংবাদিকের ফোন পরীক্ষা করে তাদের মোবাইলে পেগাসাস স্পাইওয়্যার পেয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে যে তারা দ্য ওয়্যার ম্যাগাজিনের সম্পাদক সিদ্ধার্থ ভারদারাজ এবং অন্য একজন সাংবাদিকের ফোন তার নিরাপত্তা ল্যাবে পরীক্ষা করেছে। এই বছরের অক্টোবরে, ভারতে অ্যাপল ফোন ব্যবহার করে রাজনীতিবিদ, সাংবাদিক এবং ব্যবসায়ী সহ অনেক সেলিব্রিটি কোম্পানির কাছ থেকে সতর্ক বার্তা পেয়েছেন।

অ্যামেস্টি সিকিউরিটি ল্যাবের প্রধান ডাঞ্চা ও সিয়ারবিলে এই প্রতিক্রিয়া জানিয়েছেন। দু'জন তাদের ফোন অ্যামেস্টি ল্যাবে পাঠায়, মনে করে যে তারা সরকার-স্পন্সর করা হ্যাকিংয়ের লক্ষ্য ছিল। তারা ক্ষুব্ধ যে তাদের ব্যক্তিগত গোপনীয়তা এবং মত প্রকাশের স্বাধীনতা বেআইনিভাবে পেগাসাস স্পাইওয়্যার দিয়ে আক্রমণ করা হচ্ছে। ডাঞ্চা বলেন, মানবাধিকার রক্ষা করা এবং অবৈধ নজরদারি থেকে রক্ষা করা প্রতিটি দেশেরই দায়িত্ব। কিন্তু মার্কিন আন্তর্জাতিক সংবাদ সংস্থা ওয়াশিংটন পোস্ট টুইট করেছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কর্তৃপক্ষ অ্যাপলের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

 

 

সরকারী হ্যাকারদের সম্পর্কে ভারত-বিরোধী রাজনীতিবিদদের তাদের ডিভাইস হ্যাক করার সম্ভাবনা রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে যে প্রশাসনের কর্মকর্তারা অ্যাপলের ভারতের প্রতিনিধিদের ডেকেছেন, যারা সতর্কতার রাজনৈতিক প্রভাব হ্রাস করতে কোম্পানির সাহায্য চেয়েছিলেন, ওয়াশিংটন পোস্ট তার গল্পে বলেছে। নতুন দিল্লিতে বৈঠকের জন্য অ্যাপলের নিরাপত্তা বিশেষজ্ঞকে দেশের বাইরে থেকেও ডাকা হয়েছিল, এবং বিশেষজ্ঞকে সতর্কতার জন্য বিকল্প ব্যাখ্যা নিয়ে আসতে চাপ দেওয়া হয়েছিল, রিপোর্টে বলা হয়েছে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন। বলেছেন, 'এই ভয়ঙ্কর প্রতিবেদনগুলি হতাশাজনক। তবে কাউকে এটি করতে হবে।' তিনি বলেছেন য়াশিংটন পোস্টের প্রতিবেদনটি "সৃজনশীল কথাসাহিত্য, সাংবাদিকতা হিসাবে মাস্করেডিং ক্লিকবাইটিং" এর ফলাফল। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অর্ধসত্য বলেও দাবি করেছেন তিনি। বলেছেন, প্রতিবেদনটিতে ৩১ অক্টোবর থেকে অ্যাপেলের প্রতিক্রিয়া বাদ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী সেই দিনের কথা স্মরণ করে বলেছে, অ্যাপল বিশ্বাস করে যে আপনি রাষ্ট্র-স্পন্সর করা আক্রমণকারীদের দ্বারা লক্ষ্যবস্তু হচ্ছেন যারা আপনার অ্যাপল আইডির সাথে যুক্ত আইফোনের সঙ্গে দূরবর্তীভাবে আপস করার চেষ্টা করছে।

কেন্দ্রীয় মন্ত্রী ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অবস্থানের কথাও স্পষ্ট করে জানিয়েছেন। বলেছেন, অ্যাপল তাদের ডিভাইসগুলি দুর্বল কিনা এবং কী বিজ্ঞপ্তিগুলিকে ট্রিগার করেছে তা ব্যাখ্যা করার জন্য দায়ী। অ্যাপলকে ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের সঙ্গে তদন্তে যোগ দিতে বলা হয়েছে। তাদের সঙ্গে কয়েকটি বৈঠক করা হয়েছে এবং তদন্ত চলছে।

Read more Articles on
Share this article
click me!