বন্ধুদের দান করা রক্তে প্রাণ বাঁচল ২ পথ কুকুরের, বিরল ঘটনা সিউড়িতে

সিউড়িতে 'নির্বাকন্ন' নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা রয়েছে। পশুদের নিয়ে তারা কাজ করে। সেই সংস্থার সদস্যরা রামপুরহাট ও সাঁইথিয়ার রাস্তা থেকে দিন কয়েক আগে দুটি অসুস্থ পথ কুকুরকে উদ্ধার করেছিল। 

Asianet News Bangla | Published : Sep 12, 2021 12:24 PM IST / Updated: Sep 12 2021, 05:57 PM IST

রক্তদান জীবনদান। একথা কারও অজানা নয়। রক্ত বহু মানুষকে নব জীবন দান করে। সাধারণত মানুষই রক্ত দান করে থাকেন। কুকুর রক্ত দান করছে একথা অনেকেই হয়তো শোনেননি। অনেকেই এটাকে গুজব বলে উড়িয়েও দিতে পারেন। তবে এটা কোনও গুজব নয়। বাস্তবেই দুই পথ কুকুরের রক্তদানের ফলে প্রাণ ফিরে পেয়েছে আরও দুই পথ কুকুর।  এমনই ব্যতিক্রমী ঘটনার সাক্ষী হয়েছে সিউড়ি। 

সিউড়িতে 'নির্বাকন্ন' নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা রয়েছে। পশুদের নিয়ে তারা কাজ করে। সেই সংস্থার সদস্যরা রামপুরহাট ও সাঁইথিয়ার রাস্তা থেকে দিন কয়েক আগে দুটি অসুস্থ পথ কুকুরকে উদ্ধার করেছিল। পশু হাসপাতালে চিকিৎসার পর ধরা পড়ে যে একটি কুকুরের পায়ে ক্ষত গভীর হয়ে ক্যান্সারের দিকে এগোচ্ছিল। আর অপরজনের শরীরে ছিল বৃহদাকার টিউমার। অবিলম্বে অস্ত্রোপচারের দরকার ছিল। পশু হাসপাতালের চিকিৎসক সৌরভ কুমার ২৪ অগাস্ট প্রথম কুকুরটির সামনের বাঁ পা অস্ত্রোপচার করে বাদ দেন এবং ১ সেপ্টেম্বর অপর কুকুরটির দেহ থেকে টিউমার পৃথক করা হয়। দুই অস্ত্রোপচারে প্রচুর রক্তক্ষরণ হয়। এরপর তাদের চিকিৎসা চলছিল স্বেচ্ছাসেবী সংস্থাটির অফিসেই। কিন্তু, তাদের শরীর ধীরে ধীরে খারাপ হতে শুরু করে। 

আরও পড়ুন- রবিবাসরীয় প্রচারে প্রিয়াঙ্কা, মনোনয়ন জমা দেবেন সোমবার

প্রয়োজন ছিল রক্তের। কারণ এমনিতেই দুটি কুকুরের শরীরে রক্ত খুবই কম ছিল। তার উপর অস্ত্রোপচারে প্রচুর রক্তক্ষরণ হয়। কিন্তু রক্তদানের ব্যবস্থা করতে গিয়ে বাধ সাধে দু'জায়গায়। প্রথমত, রক্ত মিলবে কোথায়? আর রক্ত সংগ্রহের ব্যাগই বা পাওয়া যাবে কি করে? কারণ সরকারি বিধিনিষেধে রক্তের ব্যাগ জেলার পশু হাসপাতালে সরবারহ সম্ভব হয়নি। প্রশাসনের নানাস্তরে আর্জি জানিয়েও সরকারিভাবে সেই ব্যাগ মেলেনি। এরপর মাঠে নামেন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা। 

আরও পড়ুন- যোগীর উন্নয়নের বিজ্ঞাপনে ‘মা’ উড়ালপুলের ছবি, কৃতিত্ব চুরির অভিযোগ তৃণমূলের

খুঁজে খুঁজে রক্তদাতা হিসেবে জোগার করে ফেলেন ৬টি পথ কুকুর। নানা চেষ্টার পর জোগার হয় রক্তের ব্যাগও। অবশেষে শুক্রবার সন্ধেয় প্রায় পাঁচ ঘণ্টা ধরে দুই পথ কুকুরের শরীর থেকে রক্ত নেওয়া হয়। তারপর তা দেওয়া হয় অসুস্থ দুই কুকুরের শরীরে। রক্ত পাওয়ার পর এখন বিপদমুক্ত কুকুর দুটি। সিউড়ি পশু হাসপাতালের চিকিৎসক সৌরভ কুমার জানিয়েছেন, "অস্ত্রোপচারের পর অসুস্থ কুকুর দুটির শরীরে রক্তের পরিমান মাত্রাতিরিক্ত কমে গিয়েছিল। অবিলম্বে রক্ত দিতে না পারলে বিপদের আশঙ্কা ছিল। রক্তদাতা হিসেবে যে কুকুরগুলিকে জোগাড় করা হয়েছিল তাদের রক্তের মেজর ক্রস ম্যাচিং করার পর দুটি কুকুর সক্ষম হয় রক্তদানে। রাজ্যে পথ কুকুরদের রক্তদান ঘটনা সম্ভবত এই প্রথম।"

আরও পড়ুন- 'মুখ্যমন্ত্রী নিজের দায়িত্ব পালন করেননি', সাতসকালে মমতাকে তোপ BJP প্রার্থী প্রিয়াঙ্কার

স্বেচ্ছাসেবী সংস্থার সম্পাদক রাজর্ষি ঘোষ জানিয়েছেন, "আমরা দীর্ঘদিন ধরে পথ কুকুরদের নিয়ে কাজ করছি। ভালো লাগছে এমন একটা কাজ করতে পেরে। রক্তদাতা ও গ্রহীতা চার কুকুরই আমাদের তত্বাবধানে আছে। তারা সবাই সুস্থ আছে।"

Dillip ghosh slams Abhishek Banerjee for his comment on BJP MLA bmm

Share this article
click me!