কাঠমান্ডুর ভূমিকম্পের রেশ ছড়াল উত্তরবঙ্গে, ভারী বৃষ্টির সঙ্গে কাঁপল পাহাড়ের মাটি

রবিবার সকাল আটটা নাগাদ ভূমিকম্প অনুভূত হয় উত্তরবঙ্গের বহু জায়গায়। এই কম্পনে আতঙ্কিত হয়ে পড়েন অনেকে। অনেকেই বৃষ্টির মধ্যেই বাড়ির বাইরে বেরিয়ে আসেন। তবে কম্পন ক্ষণস্থায়ী হওয়ায় ফের বাড়িতে ফেরেন সবাই। কম্পন অনুভূত হয় শিলিগুড়ি সহ দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াঙে।

Parna Sengupta | Published : Jul 31, 2022 5:43 AM IST

একটানা ভারী থেকে অতিভারী বৃষ্টি চলছে উত্তরবঙ্গে। পাহাড়ের কোলে মাঝে মধ্যেই নামছে ধ্বস। এবার কেঁপে উঠল উত্তরবঙ্গের মাটি। রবিবার কাঠমান্ডুর ১৪৭ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্বে নেপালের ধিতুং-এ ভূমিকম্প হয়। তার রেশ ছড়িয়ে পড়ে উত্তরবঙ্গে। কেঁপে উঠল মাটি। জানা গিয়েছে, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫.৫। তবে ঘটনায় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের তীব্রতা বেশি না থাকলেও কম্পনে আতঙ্কিত হন উত্তরবঙ্গবাসী। ভারী বৃষ্টির জেরে এমনিতেই ধসের আশঙ্কা রয়েছে উত্তরবঙ্গে। এর সঙ্গে ভূমিকম্প হওয়ায় সেই আশঙ্কা বাড়তে পারে।

জানা গিয়েছে রবিবার সকাল আটটা নাগাদ ভূমিকম্প অনুভূত হয় উত্তরবঙ্গের বহু জায়গায়। এই কম্পনে আতঙ্কিত হয়ে পড়েন অনেকে। অনেকেই বৃষ্টির মধ্যেই বাড়ির বাইরে বেরিয়ে আসেন। তবে কম্পন ক্ষণস্থায়ী হওয়ায় ফের বাড়িতে ফেরেন সবাই। কম্পন অনুভূত হয় শিলিগুড়ি সহ দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াঙে। প্রসঙ্গত, উত্তরবঙ্গে নাগাড়ে বৃষ্টি অব্যাহত রয়েছে। শুক্রবার অবশ্য বৃষ্টির পরিমাণ কিছুটা কম ছিল। তবে অনবরত বৃষ্টিতে উত্তরবঙ্গে নদীস্তর বৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে। পাশাপাশি ধসের আশঙ্কাও করা হচ্ছে। এরই মাঝে ভূমিকম্প চিন্তা বাড়িয়েছে উত্তরবঙ্গবাসীর।

এদিকে, রবিবার সাতসকালে ভুমিকম্পে কাঁপে নেপাল ও বিহার। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৫। রবিবার সকাল ৮টা নাগাদ বিহারের সীতামারহি, মুজাফফরপুর এবং ভাগলপুরে এই ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, সকাল ৭টা ৫৮ মিনিটে নেপালের কাঠমান্ডুতে কম্পন অনুভূত হয়।

নেপালের ধিতুং ভারতের মুজাফফরপুর থেকে ১৭০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। কম্পনের জেরে আতঙ্কিত হয়ে পড়েন বিহারের কিছু মানুষ। নেপালে ভূমিকম্পের কারণে বিহারের যে জেলাগুলিতেও এর কম্পন অনুভূত হয়েছে, সেগুলি হল রাজধানী পাটনা, সহরসা, পূর্ণিয়া, মাধেপুরা, কাটিহার, আরারিয়া, দারভাঙ্গা, মধুবনি, সীতামারহি এবং মতিহারী। তবে কোথাও থেকে কোনো প্রাণহানি বা কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

কিছু দিন আগে সোমবার, একটি ৪.৭ মাত্রার ভূমিকম্পে মধ্য নেপাল কেঁপে ওঠে, অনেকের ঘুম ভেঙে যায়। স্থানীয়রা আতঙ্কে ছুটে বাইরে আসেন। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, রিখটার স্কেলে ৪.৭ মাত্রার ভূমিকম্পটি সকাল ৬.০৭ মিনিটে হয়েছিল, যার কেন্দ্রস্থল ছিল সিন্ধুপালচক জেলার হেলাম্বুতে, কাঠমান্ডুর ১০০ কিমিপূর্বে।

Share this article
click me!