Cyclone Jawad: আজই ঘূর্ণিঝড়ে পরিণত হবে জাওয়াদ, শনিবার থেকেই বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে

জাওয়াদ বাংলায় আছড়ে পড়ার আগেই একাধিক সতর্কতামূলক পদক্ষেপ করা হচ্ছে। দিঘা উপকূলে সকাল থেকে চলছে মাইকিং। এছাড়া নিচু এলাকাগুলি থেকে ইতিমধ্যেই স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 3, 2021 12:56 PM IST / Updated: Dec 03 2021, 06:52 PM IST

আজ সন্ধেয় ঘূর্ণিঝড়ে (Cyclone) পরিণত হবে নিম্নচাপ (depression)। এর প্রভাবে শনিবার (Saturday) ও রবিবার (Sunday) দক্ষিণবঙ্গের (South Bengal) বিভিন্ন জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে অতিভারী বৃষ্টির (Heavy Rain) সর্তকতা জারি করা হয়েছে। পাশাপাশি মৎস্যজীবীদেরও (Fisherman) সমুদ্রে (Sea) যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। জাওয়াদ (Jawad) বাংলায় (West Bengal) আছড়ে পড়ার আগেই একাধিক সতর্কতামূলক পদক্ষেপ করা হচ্ছে। দিঘা (Digha) উপকূলে সকাল থেকে চলছে মাইকিং। এছাড়া নিচু এলাকাগুলি থেকে ইতিমধ্যেই স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) পূর্বাভাস অনুযায়ী, পূর্ব মধ্য বঙ্গোপসাগরে (Bay of Bengal) শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ রূপে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দক্ষিণ-পূর্ব ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে এই নিম্নচাপ। ঘণ্টায় ৩৬ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে এই নিম্নচাপ। এরপর শক্তি সঞ্চয় করে সেটি আজ সন্ধেতেই এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর এর অভিমুখ হবে উত্তর-পশ্চিম দিকে। শনিবার সকালে এটি উত্তর অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) অথবা ওড়িশা উপকূলে পৌঁছাবে। সেখান থেকে আবার গতিপথ পরিবর্তন করবে। তখন তার অভিমুখ থাকবে উত্তর ও উত্তর পূর্ব দিক। শনিবার দুপুরের পর এটি প্রথমে উত্তর অন্ধপ্রদেশ উপকূল বরাবর এবং পরে ওড়িশা উপকূল বরাবর এগোবে ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে।রবিবার দুপুরে এটি পুরীর কাছে যাবে তারপর উত্তর-পূর্ব দিকে গিয়ে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে আসবে। এর ফলে শনি, রবি ও সোমবার দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। 

আরও পড়ুন- শক্তি বাড়াচ্ছে 'জাওয়াদ', স্থলভাগে প্রবেশের কত গতিবেগ হতে পারে এই বিধ্বংসী ঘূর্ণিঝড়ের

ঘূর্ণিঝড়ের ঠিক কেমন প্রভাব পড়বে বাংলায়? 
এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষ দিন দুর্যোগপূর্ণ আবহাওয়াতে কাটবে বলে অনুমান হাওয়া অফিসের। শনিবার উপকূলের সব জেলাতেই বৃষ্টিপাত হবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুরে। আর দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম ও হাওড়ায় শুধু ভারী বৃষ্টি হবে। রবিবার বৃষ্টির পরিমাণ বাড়বে। দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা ও ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এছাড়া পুরুলিয়া, বাঁকুড়া, মালদহ, মুর্শিদাবাদে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার বাংলাদেশ লাগোয়া নদিয়া, মুর্শিদাবাদ ও দুই ২৪ পরগনায় বৃষ্টি হবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে।

 

হাওয়ার গতিবেগ কেমন থাকবে? 
সমুদ্রের উপরে হাওয়া শুরু হবে ৪ তারিখ থেকে। ৪ তারিখ ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে প্রতি ঘণ্টায় হাওয়া বইবে। বিকেলে ধীরে ধীরে এই গতিবেগ বাড়বে। ৫ তারিখ ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে বইবে হাওয়া। ৬ তারিখ বাংলাদেশ লাগোয়া জেলাগুলোতে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। আর ওইদিন কলকাতা সহ হাওড়া, হুগলিতে ৩০ কিলোমিটার বেগে হাওয়া বইবে বলে জানানো হয়েছে। 

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?
শুক্রবার থেকে কলকাতার আবহাওয়ার পরিবর্তন হতে শুরু করবে। আংশিক মেঘলা থাকবে আকাশ। সঙ্গে বইবে হালকা বাতাস। শনিবার সন্ধ্যায় বা রাতে দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। রবিবার বৃষ্টি ও ঝড়ের পরিমাণ বাড়বে। ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হালকা বৃষ্টি হবে সোমবারও। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.১ ডিগ্রি সেলসিয়াস। 

Share this article
click me!