পুজোয় প্যান্ডেল হপিং সেরে ফেলুন সপ্তমীর মধ্যে, অষ্টমী থেকে ফের বৃষ্টির পূর্বাভাস কলকাতায়

এখন তৃতীয় থেকেই প্রায় পুজো শুরু হয়ে যায় বলাই যায়। ফলে অষ্টমী, নবমীতে পুজো দেখার জন্য আর অপেক্ষা করতে হবে না। সপ্তমীর মধ্যেই সেরে ফেলতে পারেন প্যান্ডেল হপিং।

Asianet News Bangla | Published : Oct 6, 2021 1:25 PM IST

কয়েকদিন আগেই টানা বৃষ্টিতে (Rain) নাজেহাল হতে হয়েছিল দক্ষিণবঙ্গের মানুষকে। তার জেরে জলমগ্ন (Water Logged) হয়ে পড়ে একাধিক এলাকা। জলমগ্ন হয়েছিল কলকাতাও। জমা জল বের করতে গিয়ে রীতিমতো সমস্যায় পড়েছিল কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। এখন অবশ্য কলকাতায় বৃষ্টির তেমন দেখা পাওয়া যাচ্ছে না। তবে এই মুহূর্তে বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে (North Bengal)। যদিও পুজোর সময়টা দক্ষিণবঙ্গবাসীর (South Bengal) জন্য খুব একটা ভালো যাবে না। অন্তত আলিপুর আবহাওয়া দফতরের (Regional Meteorological Centre) পূর্বাভাস সেই ইঙ্গিতই দিচ্ছে। 

এখন তৃতীয়া থেকেই প্রায় পুজো শুরু হয়ে যায় বলাই যায়। তা চলে দশমীর পরও। কারণ অনেক জায়গায় ঠাকুরকে দশমীর পরও রেখে দেওয়া হয়। তবে এবার আর অতদিন অপেক্ষা করতে হবে না। অষ্টমী (Ashtami) ও নবমীর (Navami)   দিন তেমন কোনও পরিকল্পনা না করাই ভালো। তার আগে সপ্তমীর মধ্যেই সেরে ফেলতে পারেন যাবতীয় প্যান্ডেল হপিং (pandal hopping)। কারণ আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী অষ্টমী থেকে দশমী ফের বৃষ্টির আশঙ্কা রয়েছে দক্ষিণবঙ্গে। কলকাতা (Kolkata), হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আন্দামান সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ‌। রবিবার অর্থাৎ ১০ অক্টোবর এই নিম্নচাপ তৈরি হবে। তার অভিমুখ থাকবে ওড়িশা ও অন্ধ্র উপকূলের দিকে। বাংলায় এর প্রভাবে উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Mahalaya: আজ মহালয়া, ভোর রাত থেকেই শুরু তর্পণ, কড়া নিরাপত্তা বাংলার ঘাটগুলিতে

আরও পড়ুন-শিকেয় কোভিড বিধি, মহালয়ায় মা দুর্গার চক্ষুদান দেখতে ভিড় উপচে পড়ল কুমোরটুলিতে

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, ৮ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তারপর ৯ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত পরিষ্কার থাকবে আকাশ। ওই কয়েকটা দিন বৃষ্টির সম্ভাবনা খুবই কম। কিন্তু, বৃষ্টি বাড়বে অষ্টমী দিন থেকে। অষ্টমী, নবমী ও দশমী এই তিনদিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। তাই বৃষ্টি এড়াতে অষ্টমীর আগেই ঠাকুর দেখা সেরে নিতে পারেন।

আরও পড়ুন- মহালয়ার দিন ভিড় উপচে পড়ল নস্টালজিক বাগবাজার ঘাটে

অন্যদিকে, উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে সেখানে পুজোর কয়েকটা দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আকাশ পরিষ্কার থাকবে বলে জানিয়েছেন আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, আন্দামান সাগরের উপর তৈরি নিম্নচাপের জেরে পুজোর শেষ কয়েকটা দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গুজরাট ও রাজস্থান থেকে বর্ষা ইতিমধ্যেই বিদায় নিতে শুরু করেছে। আগামী ৩-৪দিনের মধ্যে মধ্যপ্রদেশেও বর্ষা বিদায় নেবে। তারপর বাংলা থেকেও বিদায় নেবে বর্ষা।

Share this article
click me!