Weather Report: শুক্রবার এই জেলাগুলিতে বাড়বে বৃষ্টির পরিমাণ, সপ্তাহান্তে কমতে পারে রাতের তাপমাত্রা

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ উপকূলীয় জেলাগুলোতে হালকা বৃষ্টি হতে পারে। আগামীকাল উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ সামান্য বাড়বে। এছাড়া সব জেলাতেই হালকা বৃষ্টি হবে। 

Web Desk - ANB | Published : Jan 13, 2022 11:49 AM IST / Updated: Jan 13 2022, 05:28 PM IST

পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্যে পৌষের শেষেও কনকনে ঠান্ডার (Cold Weather) দেখা পাওয়া যাচ্ছে না। এমনকী, রাতের দিকেও তাপমাত্রার (Night Temperature) খুব বেশি হেরফের লক্ষ্য করা যাচ্ছে না। কয়েকটা দিন রাজ্যের বিভিন্ন প্রান্তে বৃষ্টির (Rain Forecast) পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)। তবে আজ সকালে রোদের দেখা পাওয়া গিয়েছিল। তা অবশ্য বেশিক্ষণ স্থায়ী ছিল না। আর তারপর আবার মেঘে ঢেকে (Cloudy Sky) যায় আকাশ। আজও রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে ১৫ জানুয়ারি থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ উপকূলীয় জেলাগুলোতে হালকা বৃষ্টি হতে পারে। আগামীকাল উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ সামান্য বাড়বে। এছাড়া সব জেলাতেই হালকা বৃষ্টি হবে। রাতের তাপমাত্রা আগামী ৪৮ ঘণ্টায় খুব একটা পরিবর্তন হবে না। তবে ৪৮ ঘণ্টা পর থেকে রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমবে। অবশ্য সংক্রান্তি কেটে যাওয়ার পর যে রাজ্যে শীত জাঁকিয়ে বসবে তা একেবারেই নয়। কারণ তারপর ফের বাড়বে তাপমাত্রা। সৌজন্যে আরও দুটি পশ্চিমী ঝঞ্ঝা। 

আরও পড়ুন- হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ, পুরুলিয়ার সব মেলা বন্ধের নির্দেশ জেলা প্রশাসনের

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, দুই থেকে তিনদিন পরে আবার দুটি পশ্চিমী ঝঞ্ঝা আসবে রাজ্যে। তার জেরে ফের তাপমাত্রা বাড়বে। উত্তরবঙ্গের (North Bengal) ক্ষেত্রে আগামী 24 ঘণ্টা হালকা বৃষ্টি হতে পারে। ১৫ জানুয়ারি থেকে বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংকে বাদ দিয়ে বাকি জেলাতে আবহাওয়া শুষ্ক থাকবে। উত্তরবঙ্গে রাতের তাপমাত্রা আগামীকাল থেকে দুই থেকে তিন ডিগ্রি কমবে। উত্তরবঙ্গের জেলাগুলোতে আগামী দুদিন ঘন কুয়াশা থাকবে। আর ১৬ জানুয়ারি থেকে দুই বঙ্গে আকাশ ফের পরিষ্কার হয়ে যাবে। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যেটা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৯৭ শতাংশ। 

আরও পড়ুন- নিষেধাজ্ঞা উড়িয়ে উপচে পড়া ভিড় গঙ্গাসাগরে, ভোর থেকেই চলল স্নান-পুজো

চলতি মরশুমে রাজ্যে জাঁকিয়ে শীত (Winter) খুব বেশি দিন স্থায়ী হয়নি। পৌষের শুরুর দিকে রাজ্যে শীতের আমেজ বেশ ভালোই ছিল। কিন্তু, তারপর থেকেই ঘূর্ণিঝড় ও পশ্চিমী ঝঞ্ঝার দাপটে রাজ্যে বাধা পায় উত্তুরে হাওয়া। আর সেই থেকে রাজ্যে জাঁকিয়ে শীতের আর দেখা পাওয়াই যাচ্ছে না। ৫ জানুয়ারি থেকে আবার রাতের তাপমাত্রা বাড়তে শুরু করে। দুই বঙ্গেই আগামী দু’দিন আকাশ মেঘলা থাকবে। সঙ্গে থাকবে ক্ষণিকের রোদ। অবশ্য এই পশ্চিমী ঝঞ্ঝা চলে যাওয়ার পর আবার রাজ্যে আরও দুটি পশ্চিমী ঝঞ্ঝা থাবা বসাবে। আর তার প্রভাবে এবার শীতের অনুভূতি খুব একটা পাওয়া যাবে না বলে অনুমান আবহাওয়াবিদদের।  

Share this article
click me!