HS exam: কবে হচ্ছে উচ্চমাধ্যমিকের টেস্ট, পরীক্ষার দিনক্ষণ বেঁধে দিয়ে বড় নির্দেশিকা সংসদের

সংসদ সভাপতির দাবি মাধ্যমিক পরীক্ষার পর কোনও পরীক্ষা দেয়নি পড়ুয়ারা, তাই উচ্চমাধ্যমিকের আগে অভ্যাস ফিরিয়ে আনতে এই টেস্ট পরীক্ষার দরকার আছে।

Jaydeep Das | Published : Dec 1, 2021 6:40 AM IST

করোনার ফাঁদে পড়ে গত প্রায় দুবছরের কাছাকাছি সময় ধরে ধুঁকেছে রাজ্যের শিক্ষা ব্যবস্থা। এমনকী অনলাইন ক্লাসের বেড়াজালে পুরোপুরি আটকে গিয়েছে অফলাইন পরীক্ষাও। কিন্তু গত ১৬ নভেম্বর থেকে ফের গোটা রাজ্যে নতুন করে পুরনো ছন্দে ফিরছে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। কোভিড বিধি মেনেই সমস্ত স্কুল কলেজে চলছে ক্লাস। এমনকী এবার সমস্ত পরীক্ষাই যে অফলাইন মোডে হতে চলেছে সেই কথা শোনা যাচ্ছিল। অবশেষে এবার দ্বাদশ শ্রেণির(Higher Secondary Tests) পড়ুয়াদের টেস্ট পরীক্ষার দিনক্ষণ বেঁধে দিল সরকার। সংসদ সভাপতির দাবি মাধ্যমিক পরীক্ষার পর কোনও পরীক্ষা দেয়নি পড়ুয়ারা, তাই উচ্চমাধ্যমিকের আগে অভ্যাস ফিরিয়ে আনতে এই টেস্ট পরীক্ষার দরকার আছে। আর সে কারণেই বাধ্যতামূলক টেস্ট পরীক্ষার(HS test exam) ব্যাপারে সম্প্রতি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

সংসদের নির্দেশিকায় বলা হয়েছে আগামী বছর উচ্চমাধ্যমিক(HS exam) পরীক্ষার্থীদের প্রতি বিষয়ে ৫০ নম্বর করে হবে লিখিত টেস্ট পরীক্ষা হবে। পরীক্ষা শেষ করতে হবে ৩১ ডিসেম্বরের মধ্যে। করোনাকালে আগামী বছর ৭ মার্চ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, শেষ হবে ১৬ মার্চ। উচ্চমাধ্যমিক শুরু হবে ২ এপ্রিল, শেষ ২০ এপ্রিল। মাধ্যমিক হবে আগের মতোই অন্য স্কুলে। পরীক্ষার্থীদের নিজের স্কুলে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। কিন্তু করোনা ভাইরাসের নতুন প্রজাতির দাপাদাপি শুরু হওয়াতে সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন অনেকেই ভাবছেন ফের বন্ধ হয়ে যেতে পারে স্কুল-কলেজের দরজা। আর সেই কারণেই আগেভাগে টেস্টটা করিয়ে রাখতে চাইছে সরকার। তা সুবিধা হবে আগামীর মূল্যায়নের। এমনটই মত ওয়াকিবহাল মহলের।

আরও পড়ুন-দায়িত্ব নেওয়ার পর প্রথম ইমেলে কী লিখলেন পরাগ, কৌতূহল বাড়ছে নেটপাড়ায়

তবে পরীক্ষা শেষের ব্যাপারে নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হলেও কবে কখন পরীক্ষা নেওয়া হবে সেই বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেনি সংসদ। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে স্কুল গুলির উপরেই দায়িত্ব ছাড়া হয়েছে। তবে টেস্টের নম্বর, রেজাল্ট আপাতত স্কুল গুলির কাছেই রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে তা চেয়ে নেবে সংসদ। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের উচ্চমাধ্যমিক নম্বর বিভ্রাটের স্মৃতি এখনও অক্ষত। তাই এই বছর সেই ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে যে এখন থেকেই মাঠে নেমে পড়েছে সংসদ তা তাদের বর্তমান ক্রিয়াকলাপেই স্পষ্ট।

Share this article
click me!