Remal Cyclone: রবিবার দুপুরের পর থেকে কলকাতা বিমানবন্দর ২১ ঘন্টা বন্ধ! বাতিল কয়েক ডজন ট্রেন, জেনে নিন 'রেমাল' মোকাবেলায় কী প্রস্তুতি রয়েছে

কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোনও ফ্লাইট উঠবে না। এতে সমস্যায় পড়তে হচ্ছে প্রায় ৫০ হাজার বিমান যাত্রীকে। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, সমস্ত অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইটের ব্যবস্থা স্থগিত করা হয়েছে।

 

deblina dey | Published : May 26, 2024 2:35 AM IST

Remal Cyclone: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড় রেমাল বর্তমানে সাগর দ্বীপ থেকে ৩৫০ কিলোমিটার দূরে রয়েছে। ঘূর্ণিঝড় রেমল-এখ কারণে, রবিবার দুপুর ১২টা থেকে ২০ ঘন্টা অর্থাৎ সোমবার সকাল ৯টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে ফ্লাইট পরিষেবা বন্ধ থাকবে। এর সঙ্গে পূর্ব রেল ও দক্ষিণ পূর্ব রেলওয়ের কয়েক ডজন ট্রেন বাতিল করা হয়েছে।

ঘূর্ণিঝড় রামলের কারণে ২১ ঘণ্টা বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দর। এ কারণে রবিবার দুপুর ১২টা থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোনও ফ্লাইট উঠবে না। এতে সমস্যায় পড়তে হচ্ছে প্রায় ৫০ হাজার বিমান যাত্রীকে। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, সমস্ত অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইটের ব্যবস্থা স্থগিত করা হয়েছে।

Latest Videos

রেমাল ঘূর্ণিঝড়ের ফলে,২৬ মে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। অনেক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নদিয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমানে জারি করা হয়েছে কমলা সতর্কতা।

কলকাতা বিমানবন্দর থেকে প্রতিদিন গড়ে ৩০০ টিরও বেশি ফ্লাইট যাত্রা করে। কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, এই ঘটনার জেরে শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। এ ছাড়া ঝড়ের সময় কোনও ধরনের ক্ষয়ক্ষতি এড়াতে বিশেষ সতর্কতা নিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়টি ২৬ মে সকালের মধ্যে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এদিন মধ্যরাতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় সাগর দ্বীপ এবং খেপুপাড়ার মধ্যে আঘাত হানবে। আবহাওয়া দফতর বলছে, ১১০ থেকে ১২০ কিলোমিটার বেগে বাতাস বইবে। বাতাসের গতিবেগ হবে ঘণ্টায় ১৩৫ কিমি। কলকাতায় ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

রেমাল ঝড়ের আশঙ্কায় সতর্ক বার্তা-

শনিবার রাত নাগাদ নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে আলিপুর আবহাওয়া দফতরের উপ-আধিকারিক সোমনাথ দত্ত বলেন, রেমাল তৈরি হওয়ার পরে, এটি রবিবার রাতে স্থলভাগে আঘাত হানতে পারে। তাহলে এর গতি হবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। সাময়িক ভাবে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩৫ কিমি পর্যন্ত বাড়তে পারে। এটি এদেশের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে পড়বে।

বাংলার এসব জেলায় আক্রান্ত হবে

এই 'রেমাল'-এর প্রভাবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জারি করা হয়েছে রেড অ্যালার্ট। কলকাতা সহ এই ছয় জেলায় খুব ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিমি বেগে বাতাস বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সাময়িকভাবে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩০ কিমি পর্যন্ত বাড়তে পারে।

Share this article
click me!

Latest Videos

ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
পুজোর মুখে মাথায় হাত কৃষকদের! ভারী নিম্নচাপে জলমগ্ন কৃষি জমি, আসেনি সরকারের সাহায্য | Ranaghat News
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি