দেশে প্রথমবারের মতো নদীর তলদেশে ৫২০ মিটার চলল মেট্রো, ইতিহাস তৈরি করল কলকাতা

কলকাতা মেট্রোর এই নতুন আন্ডারগ্রাউন্ড ট্র্যাকটি প্রায় ৪.৮ কিলোমিটার দীর্ঘ। ট্রেনটি হাওড়া স্টেশনে পৌঁছলে ভূগর্ভস্থ ট্র্যাকের গভীরতা প্রায় ৩৩ মিটার হবে।

Web Desk - ANB | Published : Apr 12, 2023 6:20 PM IST

গঙ্গার নীচ দিয়ে হাওড়া পৌঁছল কলকাতা মেট্রো, ভারতে এই প্রথম কোনও নদীর নীচ দিয়ে যাতায়াত করল মেট্রো। দেশের মেট্রো ট্রেন ভ্রমণের ইতিহাসে আরও একটি সোনালি পাতা জুড়ে গেল বুধবার ১২ই এপ্রিল থেকে। বুধবার কলকাতা মেট্রো দেশের প্রথম মেট্রো পরিষেবা হিসেবে ইতিহাস তৈরি করল, যেখানে মেট্রো গঙ্গার তলা দিয়ে সুড়ঙ্গপথে প্রবেশ করল। কলকাতা মেট্রো এই ইতিহাস তৈরি করে যখন এসপ্ল্যানেড স্টেশন থেকে হাওড়া ময়দান স্টেশন পর্যন্ত নির্মিত ৪.৮ কিলোমিটার দীর্ঘ ভূগর্ভস্থ ট্র্যাকের প্রথম পরীক্ষা করা হয়। এই যাত্রার সময় ট্রেনটি বেলা ১১টা ৫৫ মিনিটে হুগলি নদীর তলদেশে প্রায় ৫২০ মিটার সুড়ঙ্গপথে পাড়ি দিয়ে ইতিহাসের পাতায় নাম লিখে ফেলে। এই যাত্রার ভিডিওটিও সামনে এসেছে, যা সোশ্যাল মিডিয়ায় ভীষণভাবে ভাইরাল হচ্ছে।

ট্র্যাকটি মাটির ৩৩ মিটার গভীরতায় তৈরি করা হয়েছে

কলকাতা মেট্রোর এই নতুন আন্ডারগ্রাউন্ড ট্র্যাকটি প্রায় ৪.৮ কিলোমিটার দীর্ঘ। ট্রেনটি হাওড়া স্টেশনে পৌঁছলে ভূগর্ভস্থ ট্র্যাকের গভীরতা প্রায় ৩৩ মিটার হবে। বুধবার, পরীক্ষার জন্য ট্রেনটি বের করার আগে, পুজো করা হয়েছিল। এই সময়ে, মেট্রো রেলের উচ্চপদস্থ আধিকারিক এইচএন জয়সওয়ালের সাথে, কেএমআরসিএল-এর অন্যান্য আধিকারিকরাও মেট্রো ট্রেনে এই ঐতিহাসিক যাত্রা উপভোগ করেছিলেন। এই ট্রেন হাওড়া ময়দান স্টেশনে পৌঁছানোর পরেও দুটি মেট্রো কোচের পুজো হয়।

৪৫ সেকেন্ডে নদী পার হবে

এই ট্র্যাকে, ট্রেনটি হুগলি নদীর তলদেশে ৫২০ মিটার দীর্ঘ একটি টানেলের মধ্য দিয়ে যাবে, যা পৃষ্ঠ থেকে প্রায় ৩২ মিটার গভীরতায় নির্মিত। কলকাতা মেট্রো থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, এই ৫২০ মিটার যেতে মেট্রো ট্রেনটি ৪৫ সেকেন্ড সময় নেবে। নদীর তলদেশে নির্মিত টানেলটিকে প্রযুক্তির একটি চমৎকার নিদর্শন হিসেবে দেখা হচ্ছে।

এদিনের এই প্রথম রেক পাঠানোর ট্রায়াল রানে উপস্থিত ছিলেন মেট্রো ও কেএম আরসিএলের আধিকারিকরা। মেট্রো রেল সূত্রে খবর, অত্যন্ত সাবধানে শ্লথগতিতে ট্রেনটি গঙ্গার নীচ দিয়ে নদীর অপর প্রান্তে নিয়ে যাওয়া হয়। রবিবার দুপুরেই রেকটি সল্টলেক সেন্ট্রাল পার্ক ডিপো থেকে নিয়ে আসা হয়েছিল বউবাজার পেরিয়ে এসপ্লানেডে৷ গত তিন দিন সেখানেই রেখে রক্ষণাবেক্ষণ ও তৃতীয় লাইনের চার্জ দেওয়া হয়েছিল। বুধবার সকালে অত্যন্ত শ্লথগতিতে সেই দুটি রেককে নিয়ে যাওয়া হল হাওড়ায়।

মেট্রো রেলের পক্ষ থেকে জানানো হয়েছে দেশের আর কোথাও এত নীচে মেট্রো স্টেশন নেই। অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে তৈরি হয়েছে। সম্পূর্ণভাবে চালু হতে ৫-৭ মাস আরও লাগবে। প্যাসেঞ্জের সেফটি, নেটাওয়ার্কের কিছু কাজ আছে। আমরা সেফটি কেই অগ্রাধিকার দিচ্ছি।

Share this article
click me!