পরিচিত কৌশল পালটাচ্ছে ‘জামতাড়া গ্যাং’, এখন ‘ভুল করে টাকা পাঠিয়ে’ পাতা হচ্ছে নয়া প্রতারণার ফাঁদ

এবার ঠকবাজদের জালিয়াতির নয়া হাতিয়ার হয়েছে ‘গুগল পে’, ‘ফোন পে’-র মতো ইউপিআই পেমেন্ট নির্ভর অ্যাপগুলি। এই অ্যাপগুলিকে হাতিয়ার করেই সাধারণ মানুষের সর্বনাশ করতে শুরু করেছে প্রতারকরা।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 5:45 PM IST / Updated: Mar 22 2023, 11:17 PM IST

প্রযুক্তির উন্নতির সাথে সাথে সতর্ক হয়েছেন সাধারণ মানুষ। সিনেমার কাহিনীতে প্রতারণার ঘটনা দেখে দেখেও শিক্ষা নিয়েছেন অনেকে। ফলে এবার নিজেদের চিরপরিচিত স্ট্র্যাটেজি বদলে অন্য ছক কষতে শুরু করেছে ভারতের সাইবার প্রতারণার আঁতুড়ঘর জামতাড়া। তদন্তকারীদের মতে, এতদিন ধরে কখনও ওএলএক্সের মতো সেকেন্ড হ্যান্ড ক্রয়-বিক্রিয়ের সাইট, কখনও বিপনন সংস্থার ওয়েবসাইট, কখনও ম্যাজিক পেন, কখনও আবার সোশ্য়াল মিডিয়ায় সাহায্য প্রার্থনার নামে চলছিল প্রতারণা। এবার ঠকবাজদের জালিয়াতির নয়া হাতিয়ার হয়েছে ‘গুগল পে’, ‘ফোন পে’-র মতো ইউপিআই পেমেন্ট নির্ভর অ্যাপগুলি। এই অ্যাপগুলিকে হাতিয়ার করেই সাধারণ মানুষের সর্বনাশ করতে শুরু করেছে প্রতারকরা।

‘ভুল করে কিছু টাকা পাঠিয়ে ফেলেছি’, এই কাকুতিমিনতি দিয়েই শুরু হচ্ছে প্রতারণার ধাপ। এরপর বেশি কিছু জিজ্ঞেস করলে বলা হচ্ছে, ‘এক বন্ধুকে পাঠাতে গিয়ে আপনার কাছে চলে গিয়েছে। আমি টাকার অ্যামাউন্ট ও টাকা পাঠানোর স্ক্রিনশট আপনাকে পাঠিয়ে দিয়েছি। অনুগ্রহ করে টাকাটা ফেরত দিয়ে দিন।’ এইভাবে টাকা পাঠাতে গিয়েই সর্বস্ব হারাতে হচ্ছে আমজনতাকে। কলকাতা পুলিশের হুঁশিয়ারি, এ ধরনের ফোন কল বা মেসেজ এলে কোনওভাবেই অনুরোধকারীকে টাকা পাঠাবেন না। উল্টে সোজা পুলিশের দ্বারস্থ হন । পুলিশ বলছে, বিগত কয়েক বছরে জামতাড়া গ্যাংয়ের দাপাদাপি গোটা দেশজুড়ে চললেও প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে নিত্যনতুন প্রতারণার ছক কষছে প্রতারকরা। তাই এখন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করার জন্য পাতা হচ্ছে নিত্যনতুন ফাঁদ।

এই নিয়ে নাগরিকদের সতর্ক করল কলকাতা পুলিশ। পুলিশের পরামর্শ, ‘এরকম কোনও টাকা ফেরতের অনুরোধ হলেই অচেনা ব্যক্তিকে নিকটবর্তী থানায় আসতে বলুন। সেখান থেকেই পরিচয়পত্র, টাকা পাঠানোর প্রমাণ দেখিয়ে আপনার থেকে টাকা ফেরত নিতে বলুন।’ কারও কাছে এ ধরনের মেসেজ বা ফোন এলে প্রথমেই এ কাজটি করতে বলেছে পুলিশ। এ প্রসঙ্গে সাইবার আইন বিশেষজ্ঞ বলছেন, “যদি ভুল করে টাকা চলে গিয়ে থাকে তাহলে দুটো ব্যাপার আছে। আমি দেখতে পাব আমার কাছে ব্যালেন্স ঢুকেছে, বা নোটিফিকেশন আসবে। এই ক্ষেত্রে সাধারণত ফেক নোটিফিকেশনের উপর নির্ভর করে প্রতারকরা। ফেক স্ক্রিনশট, ফেক মেসেজের ব্যবহার করা হয়। ক্ষণিকের মধ্যে মানুষকে টাকা পাঠিয়ে উত্তেজিত করে ভদ্র ব্যবহার করে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। ওই মুহূর্তে কেউ ব্যাঙ্ক অ্যাকউন্টের লেনদেন চেক করছেন না। ভুয়ো মেসেজ বা স্ক্রিনশটের দ্বারা প্রতারিত হচ্ছেন। এ ক্ষেত্রে অবশ্যই আরও সাবধানী হতে হবে।”

আরও পড়ুন-

গলায় উত্তরীয়, কপালে টিকা, পুরীর জগন্নাথ মন্দিরে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে সসম্মানে তুলে দেওয়া হল জগন্নাথের মূর্তিও
টি সিরিজের নতুন হাতিয়ার ডিজে র‍্যাভাটর, ওরফে হর্ষ সিং, তাঁর ‘আধুরে হাম’ দিয়ে বিশ্বের দরবারে এটাই প্রথম পদার্পণ
চৈত্র মাসে ঘরে অবশ্যই মেনে চলতে হয় কিছু বাস্তু নিয়ম, ভুল করলেই ঘনিয়ে আসবে মারাত্মক বিপদ

Share this article
click me!