গরম থেকে বাঁচতে কলকাতার একাধিক হস্টেলে দেওয়া হচ্ছে গ্লুকোজ, ওআরএস, মেনুতেও এল বড় বদল

হিন্দু হস্টেলের আবাসিকরা জানিয়েছেন, প্রবল গরমে অসুস্থ হয়ে পড়ছে বাসিন্দারা। বেশিরভাগ বাসিন্দাই পেটের অসুখে ভুগছেন।

Web Desk - ANB | Published : Apr 20, 2023 1:28 AM IST

চলছে প্রখর দাবদাহ। প্রবল গরমে দিনের বেলায় বাইরে বেরনো দায়ে। ইতিমধ্যেই ছুটি দেওয়া হয়েছে রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। এই পরিস্থিতিতে বিশেষ উদ্যোগ কলকাতার বেশ কিছু হস্টেলে। বাসিন্দাদের স্বাস্থ্যের কথা ভেবে বদল এল হস্টেলের মেনুতেও। খাদ্য তালিকায় ফল ও স্বল মশলা যুক্ত সহজ পাচ্য খাবারের ব্যবস্থা করল কর্তৃপক্ষ। পাশাপাশি গরম থেকে বাঁচতে থাকছে গ্লুকোজ, ওআরএস, নুন চিনির জলের ব্যবস্থাও। হিন্দু হস্টেলের আবাসিকরা জানিয়েছেন, প্রবল গরমে অসুস্থ হয়ে পড়ছে বাসিন্দারা। বেশিরভাগ বাসিন্দাই পেটের অসুখে ভুগছেন। বেশি মশলাযুক্ত খাবার খাওয়ার দরুণই এই ঘটনা বলে দাবি করেন তাঁরা।

হিন্দু হস্টেলের বাসিন্দা রাজিবুল রহমান জানিয়েছেন,'গত ১০ মাস ধরে বন্ধ মেস পরিষেবা ফলে ইচ্ছে না থাকলেও বাইরে থেকে খেতে হয় তাঁদের। দিনের পর দিন বাইরের খাবার খাওয়ার ফলে, বিশেষত এই গরমে এই ধরনের খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ছেন বাসিন্দারা। বেশিরভাগই হজমের সমস্যা-সহ একাধিক পেটের সমস্যা দেখা দিয়েছে।' অপর এক বাসিন্দা অর্পন মাজি জানিয়েছেন,'আমরা এই গরমে সুস্থহ থাকার জন্য কিছু বিশেষ উদ্যোগ নিয়েছি। আমরা দই কিনে এনে ঘোল বানাই। এছাড়া রয়েছে গ্লুকোজ, ওআরএস, নুন চিনির জলের ব্যবস্থাও।'

কলকাতায় রাতের তাপমাত্রাও ছাড়িয়ে গেছে ৩০ ডিগ্রির গণ্ডী। জেলায় জেলায় বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। ১৯ এপ্রিল, বুধবারও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার বাঁকুড়া জেলার তাপমাত্রা ৪৪ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। মালদহ বা বীরভূমেও তাপমাত্রা খুবই বেশি থাকার সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। গরমের সঙ্গে অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে শুক্রবার পর্যন্ত। গাঙ্গেয় বঙ্গের সবকটি জেলার আবহাওয়া আপাতত শুকনো থাকবে। তাপমাত্রা বৃদ্ধির ক্ষেত্রে হাওয়া অফিসের রিপোর্টে দেখা যাচ্ছে, আগামী দিন পাঁচেক ধরে দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব-একটা বড়সড় বদল ঘটবে না, তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪-৫ ডিগ্রি বেশিই থাকবে। তবে, সপ্তাহের শেষে তাপমাত্রা কিছুটা কমতে পারে। ২২ শে এপ্রিল দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তন হতে পারে । গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে সপ্তাহের শেষ দিকে ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে।

Share this article
click me!