প্রবীণ নাগরিকদের জন্য কলকাতা পুরসভার বিশেষ সুবিধা, চালু হচ্ছে নগরবন্ধু স্কিম

অনেক বয়স্ক মানুষই স্মার্ট ফোন ব্যবহারে অভ্যস্ত নন। এই পরিস্থিতিতে পুর আধিকারিকরা বাড়িতে গিয়ে অনলাইনে সমস্ত ফর্ম পূরণ করে দেবেন। তার জন‌্য হোয়াটস অ‌্যাপে খবর দিতে হবে পুরসভাকে।

Parna Sengupta | Published : Dec 23, 2023 3:25 AM IST

নতুন বছরে নয়া উদ্যোগ কলকাতা পুরসভার। বয়স্ক এবং বিশেষভাবে সক্ষম নাগরিকদের কথা চিন্তা করে এবার পরিষেবা দিতে শহরবাসীর দুয়ারে আসবেন কলকাতা শহরের পুরকর্মীরা। ১ জানুয়ারি থেকে নাগরিক পরিষেবায় চালু হচ্ছে "নগরবন্ধু স্কিম"। মেয়র ফিরহাদ হাকিম জানান নতুন বছরে বয়স্ক এবং বিশেষভাবে সক্ষম নাগরিকদের জন্য এই প্রকল্প শুরু করেছে কলকাতা পুরসভা। ১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে 'নগরবন্ধু স্কিম'। 8335999111-এই নম্বরে যোগাযোগ করলে পুরসভার সমস্ত পরিষেবা মিলবে বলে জানানো হয়েছে।

শুক্রবার কলকাতা পুরসভায় এই স্কিমের উদ্বোধন করলেন মেয়র ফিরহাদ হাকিম, পুর কমিশনার বিনোদ কুমার, মেয়র পারিষদ (আইটি) সন্দীপন সাহা। ফিরহাদ হাকিম জানিয়েছেন, বয়স্ক মানুষদের পক্ষে পুরসভায় আসা সবসময় সম্ভব হয় না। এখন অনেক পরিষেবা অনলাইনে দেওয়া হয়। কিন্তু অনেক বয়স্ক মানুষই স্মার্ট ফোন ব্যবহারে অভ্যস্ত নন। এই পরিস্থিতিতে পুর আধিকারিকরা বাড়িতে গিয়ে অনলাইনে সমস্ত ফর্ম পূরণ করে দেবেন। তার জন‌্য হোয়াটস অ‌্যাপে খবর দিতে হবে পুরসভাকে। ৮৩৩৫৯৯৯১১১ এই নম্বরে হোয়াটস অ‌্যাপে জানাতে হবে সমস‌্যা। দ্রুত বাড়িতে পৌঁছে যাবেন পুরসভার আধিকারিকরা। ১ জানুয়ারি থেকে শুরু হবে ‘নগরবন্ধু’ পরিষেবা।

মেয়র এদিন বলেছেন, ‘‘শুধু মিউটনেশন নয়, জন্মের শংসাপত্র, মৃত‌্যুর শংসাপত্র, অনলাইনে ট্রেড লাইসেন্সের আবেদন করতে পারছেন না, কিম্বা ইউনিট এরিয়া অ‌্যাসেসমেন্ট নির্ণয় করতে পারছেন না সকলকেই সাহায‌্য করবে নগরবন্ধু।’’ পুর কমিশনার বিনোদ কুমার জানিয়েছেন, নগদে টাকা নিতে পারবেন না আধিকারিকরা। তবে ড্রাফট হিসেবে দিলে তাঁরা তা সংগ্রহ করে নেবেন।

ট্রেড লাইসেন্সের জন‌্য অনলাইনে আবেদন করতে হয়। বয়স্ক মানুষরা কম্পিউটার চালাতে জানেন না। তেমন ক্ষেত্রে পুর আধিকারিকরা প্রবীণদের বাড়িতে ল‌্যাপটপ নিয়ে যাবেন। তাদের হয়ে সমস্ত ফর্ম পূরণ করে দেবেন। পুরসভা সূত্রে খবর, আপাতত এই পরিষেবা বিনামূল্যে থাকলেও আগামী দিনে এই পরিষেবা ব‌্যবহারের জন‌্য টাকা দিতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!