আসছে গরম? ফেব্রুয়ারি দ্বিতীয় সপ্তাহ থেকেই তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রাজ্যে

৬ তারিখ থেকে আবার রাতের তাপমাত্রা কিছুটা দু থেকে চার ডিগ্রি বাড়বে। কলকাতা বা তার পার্শ্ববর্তী অঞ্চলে গত ২৪ ঘন্টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস।

Web Desk - ANB | Published : Feb 3, 2023 4:22 PM IST

তাহলে কি গরম পড়েই গেল? দিন কয়েক ধরে শীতের শিরশিরানি অনুভূত হলেও, সে সুখ বেশিদিন নেই। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন শুষ্ক পরিস্কার আবহাওয়া থাকবে। রাতের তাপমাত্রা গত কয়েক দিন ধরে বেশ খানিকটা কমে গেছে। বর্তমানে স্বাভাবিকের থেকে এক থেকে কোথাও কোথাও তিন ডিগ্রি কম চলছে। সর্বনিম্ন তাপমাত্রা আগামী তিন দিন তাপমাত্রার তেমন কোনো পরিবর্তন নেই।

৬ তারিখ থেকে আবার রাতের তাপমাত্রা কিছুটা দু থেকে চার ডিগ্রি বাড়বে। কলকাতা বা তার পার্শ্ববর্তী অঞ্চলে গত ২৪ ঘন্টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গের ক্ষেত্রে তাপমাত্রা খুব একটা উল্লেখযোগ্য পরিবর্তন নেই। উত্তরবঙ্গে জেলাগুলিতে সকালের দিকে হালকা কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে। ৬-৭ তারিখ নাগাদ দার্জিলিং ও কালিম্পং-এ হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। এ ছাড়া উত্তরবঙ্গে শুষ্ক ও পরিষ্কার আবহাওয়া থাকবে।

অন্যদিকে, উত্তরবঙ্গের সব জেলাতেই আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া থাকবে।‌ ২৪ ঘণ্টা পর থেকে তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।‌ বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আবহাওয়াবিদরা বলছেন পরপর পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আটকে গিয়েছে উত্তুরে হাওয়া। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। এর প্রভাবেই রাজ্যে উষ্ণতার ছোঁয়া। ঝঞ্ঝা কেটে গেলেই জমিয়ে উত্তুরে হাওয়া বইবে। তবে আপাতত রাজ্য থেকে কার্যত উধাও ঠান্ডা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে সক্রিয় হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। উত্তর পশ্চিম ভারতে রয়েছে আপাতত এর অবস্থান। আরো একটি পশ্চিমী ঝঞ্ঝা শুক্রবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে।

এদিকে, হাওয়া অফিস জানাচ্ছে আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে রাজ্যে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। রাতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন চার ডিগ্রি উপরে থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। দিনের তাপমাত্রা দু তিন ডিগ্রি উপরেই থাকবে। আগামী দু'দিনে আরো বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। তারপর দু তিন দিন একই রকম আবহাওয়া থাকবে কোন পরিবর্তন হবে না।

উত্তরবঙ্গে আগামী তিন দিন একই রকম আবহাওয়া থাকবে। তারপর থেকে পরবর্তী দু-তিন দিনে তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি। নভেম্বর ডিসেম্বরে সেভাবে দেখা না দিলেও নতুন বছর থেকে টানা শীতের ঝোড়ো ইনিংস ছিল শহরে। তবে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বেড়েছে। আগামী তিন চার দিনে দক্ষিণবঙ্গের রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে এর ফলে দক্ষিণবঙ্গের ঠান্ডার প্রভাব অনেকটাই কমে যাবে।

Share this article
click me!