বাড়বে গরম, ধীরে ধীরে প্যাভিলিয়নে ফিরছে শীত, সোমবার কেমন থাকবে কলকাতার আবহাওয়া

সোমবার সকালের দিকে হালকা কুয়াশা দেখবে কলকাতা সংলগ্ন জেলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের দাপট বাড়বে।

Web Desk - ANB | Published : Feb 6, 2023 1:06 AM IST

দিন কয়েক ধরেই ঠান্ডার ভাব ছিল রাজ্যে। হাওয়ায় ছিল উত্তুরে শিরশিরানি। তবে সে সুখ বেশিদিনের নয়। আলিপুর আবহাওয়া দফতরের কর্তারা বলছেন, মোটা সোয়েটার, কম্বল তুলে রাখার দিন ঘনাচ্ছে। রেকর্ড বলছে শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার প্রায় আরও এক ডিগ্রি কমে তা হয় ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। তবে সোমবার অর্থাৎ ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ শুরুর দিনেই প্যাভিনিয়নে ফিরছে শীত।

সোমবার সকালের দিকে হালকা কুয়াশা দেখবে কলকাতা সংলগ্ন জেলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের দাপট বাড়বে। তাপমাত্রা থাকবে সর্বনিম্ন ১৭ ডিগ্রির কাছাকাছি, সর্বোচ্চ ৩১ ডিগ্রি। বাতাসে আপেক্ষিকর আর্দ্রতার পরিমাণ ৮৬ শতাংশ।

আগামী পাঁচদিনে উত্তরবঙ্গের তাপমাত্রার তেমন হেরফের হবে না। আপাতত উত্তরবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা বেশি আছে। আগামী তিনদিন সকালের দিকে কুয়াশা থাকতে পারে। আগামী চারদিন দার্জিলিং এবং কালিম্পঙের পার্বত্য এলাকার কয়েকটি জায়গায় বৃষ্টির সম্ভাবনা আছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন শুষ্ক পরিস্কার আবহাওয়া থাকবে। রাতের তাপমাত্রা গত কয়েক দিন ধরে বেশ খানিকটা কমে গেছে। বর্তমানে স্বাভাবিকের থেকে এক থেকে কোথাও কোথাও তিন ডিগ্রি কম চলছে। সর্বনিম্ন তাপমাত্রা আগামী তিন দিন তাপমাত্রার তেমন কোনো পরিবর্তন নেই।

আজ থেকে আবার রাতের তাপমাত্রা কিছুটা দু থেকে চার ডিগ্রি বাড়বে। দক্ষিণবঙ্গে আগামী পাঁচদিন মূলত শুষ্ক এবং পরিষ্কার আকাশ থাকবে। আগামী তিনদিন সকালের দিকে হালকা কুয়াশা থাকতে পারে। রাতের তাপমাত্রা আপাতত এক থেকে তিন ডিগ্রি সেলসিয়ামের মতো কম আছে।

হাওয়া অফিস জানাচ্ছে আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে রাজ্যে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বিশেষত দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে তাপমাত্রা বেশি বৃদ্ধি পাবে। পশ্চিমের জেলাগুলিতে তুলনামূলকভাবে তাপমাত্রা কম বাড়বে। আগামী তিনদিনে দিনের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি মতো বৃদ্ধি পাবে। রাতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন চার ডিগ্রি উপরে থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। দিনের তাপমাত্রা দু তিন ডিগ্রি উপরেই থাকবে। আগামী দু'দিনে আরো বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। তারপর দু তিন দিন একই রকম আবহাওয়া থাকবে কোন পরিবর্তন হবে না।

নভেম্বর ডিসেম্বরে সেভাবে দেখা না দিলেও নতুন বছর থেকে টানা শীতের ঝোড়ো ইনিংস ছিল শহরে। তবে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে গত ২৪ ঘণ্টায় তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বেড়েছে। আগামী তিন চার দিনে দক্ষিণবঙ্গের রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে এর ফলে দক্ষিণবঙ্গের ঠান্ডার প্রভাব অনেকটাই কমে যাবে।

Share this article
click me!