বর্ষা আসতেই শুরু কলেরা এবং ডেঙ্গির দাপট! বাগুইআটিতে আতঙ্ক, চিন্তায় স্বাস্থ্য দফতরও

ফের একবার কলকাতায় কলেরা এবং ডেঙ্গু সংক্রমণ। বর্ষা আসতেই শুরু রোগের সংক্রমণ। কলকাতায় এবার কলেরা এবং ডেঙ্গু একসঙ্গে। বাগুইআটির জ্যাংড়া এলাকায় কলেরা আক্রান্ত হলেন এক যুবক।

Subhankar Das | Published : Jul 4, 2024 5:41 PM IST / Updated: Jul 04 2024, 11:12 PM IST

ফের একবার কলকাতায় কলেরা এবং ডেঙ্গু সংক্রমণ। বর্ষা আসতেই শুরু রোগের সংক্রমণ। কলকাতায় এবার কলেরা এবং ডেঙ্গু একসঙ্গে। বাগুইআটির জ্যাংড়া এলাকায় কলেরা আক্রান্ত হলেন এক যুবক।

রবিবার, থেকে বেলেঘাটা আইডি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। তাঁর মায়ের শরীরেও একই ধরণের উপসর্গ মিলেছে। তারপরই বৃহস্পতিবার, সকালে রোগাক্রান্তদের ফ্ল্যাটে যান নাইসেডের কর্মীরা। জলের নমুনা সংগ্রহ করেছেন তারা।

Latest Videos

জানা যাচ্ছে, বিধাননগর পুরসভার অন্তর্গত ১৫ নম্বর ওয়ার্ডের জ্যাংড়ার বাসিন্দা ৩৫ বছরের ঐ যুবক পেটের রোগে ভুগছেন। গত রবিবার থেকে লাগাতার বমি এবং পেট খারাপে ভুগছেন তিনি। মাত্র ১০ মিনিটে, ২৫ থেকে ৩০ বার শৌচালয়ে যেতে হয়েছে তাঁকে। সঙ্গে অসহ্য পেটের যন্ত্রণা এবং বমি। রবিবার রাতেই ঐ যুবককে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানে তাঁর কিডনির সমস্যাও ধরা পড়ে। একাধিক পরীক্ষাও করা হয় তাঁর। সেই নমুনা নাইসেডেও পাঠানো হয়েছে। এদিন সেই রিপোর্ট সামনে আসে। দেখা যায়, তাতে ভিব্রিও কলেরি ব্যাকটিরিয়ার উপস্থিতি মিলেছে।

অন্যদিকে, ঐ যুবকের মায়েরও একই উপসর্গ ধরা পড়েছে। বুধবার, রাত থেকে পেটে ব্যথা, বমি এবং বারবার শৌচালয়ে যেতে হচ্ছে তাঁকে। এরপরই বৃহস্পতিবার নাইসেডের আধিকারিকরা তাদের আবাসনে পৌঁছে যান। পানীয় জল এবং শৌচালয়ের নমুনা সংগ্রহ করেন তারা। পাশাপাশি সেই যুবকের মাকেও হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন আধিকারিকরা। এলাকায় আর কেউ কলেরা আক্রান্ত হয়েছেন কিনা, তাও খোঁজ নিচ্ছে স্বাস্থ্য দফতর।

স্থানীয়দের দাবি, দিন দশেক আগে আক্রান্ত যুবকের আবাসনের আরও এক বাসিন্দারও নাকি একই উপসর্গ দেখা দিয়েছিল। বর্ষার আগমন হতেই কলকাতা তথা রাজ্যে কলেরা আক্রান্তের হদিশ মেলায় চিন্তা বেড়েছে স্বাস্থ্য দফতরের। এদিকে আবার বর্ষার হাত ধরে ফিরল ডেঙ্গির আতঙ্কও। গত সাতদিনে রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন প্রায় ১২৯ জন।

স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, চলতি বছর ২৬ জুন পর্যন্ত রাজ্যে প্রায় ১ হাজার ৩২৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। সবথেকে বেশি আক্রান্ত হয়েছেন উত্তর ২৪ পরগনায়। সেখানে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় ১৭৬ জন। দু'নম্বরে আছে মালদা, সেখানে ১৭৪ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। মুর্শিদাবাদে মোট ডেঙ্গি আক্রান্ত হয়েছেন ১৫৩ জন। হুগলিতে প্রায় ১৪৫ জন আক্রান্ত। শহর কলকাতায় এখনও পর্যন্ত ১১৩ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বিরাট চাপে মমতা! এবার 'জাস্টিস ফর মহিষমারি'! স্লোগানে কাঁপছে জয়নগর | Joynagar | Jaynagar News |
তীব্র চাঞ্চল্য Jaynagar-এ! প্রকাশ্যে MP-কে জুতো দেখিয়ে চলে Kultali-র জনসাধারণের প্রতিবাদ! | Jaynagar
মীনাক্ষীকে কুলতলি যেতে বাঁধা, তুমুল ধ্বস্তাধস্তি পুলিশের সঙ্গে | Minakshi Mukherjee
শেষমেশ কাটলো আশঙ্কা! হাসপাতাল থেকে ছাড়া পেলেন Govinda! ধন্যবাদ জানালেন ডাক্তার ও ভক্তদের | Govinda
'কেন নেননি FIR ?' জয়নগরের কুলতলি গিয়ে পুলিশকে প্রশ্ন অগ্নিমিত্রার | Agnimitra Paul | Kultali News