'হায় রে ট্রাম!' কলকাতার রাস্তায় আর চলবে না ট্রাম? জানাল রাজ্য সরকার

কালের নিয়ম মেনেই হারিয়ে যাবে কলকাতার ঐতিহ্যবাহী ট্রাম। রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী পরিস্কার জানিয়ে দিলেন আবেগ দিয়ে নয় যানজট মুক্ত যানবাহন চলাচলকেই গুরুত্ব দিতে হেরিটেজ বা ঐতিহ্যবাহী একটি ট্রামকেই চালাবে রাজ্য পরিবহন দফতর।

 

Saborni Mitra | Published : Sep 23, 2024 4:14 PM IST

110
ট্রাম চলাচল শুরু

১৮৭৩ সালে শহর কলকাতার বুকে ঘোড়ার মাধ্যমে শুরু হয়েছিল ট্রামের পথ চলা। তারপর নিয়ম মেনেই পরিবর্তন হয় ট্রামের। বর্তমানে শহরে চলে বৈদ্যুতিন ট্রাম।

210
বন্ধ হয়ে যাবে ট্রাম

কিন্তু ধীরে ধীরে কলকাতার রাস্তা থেকে হারিয়ে যাবে ঐতিহ্যবহী ট্রাম। বর্তমানেই ট্রামের সংখ্যা অনেকটাই কমেছে। আগামীদিন পুরোপুরি বন্ধ করে দেওয়ার পথে রাজ্য সরকার।

310
একমাত্র কলকাতা

১৮৮৩ সালে কলকাতা -সহ ভারতের ১৫ টা শহরে যাত্রা শুরু করেছিল ট্রাম। তবে কালের নিয়মে গতির সঙ্গে তাল মিলিয়ে চলতে না পেরে অনেক পিছিয়ে পড়ছে ট্রাম যাত্রা। কলকাতা ছাড়া বাকি সমস্ত শহরেই ইতিমধ‍্যেই বন্ধ হয়ে গিয়েছে ট্রাম চলা।

410
হাওড়া ব্রিজে ট্রাম

দীর্ঘ দিন আগেই বাম জমানাতে হাওড়া ব্রিজে দিয়ে ট্রাম চলাচল বন্ধ করে দিয়েছিল সরকার। এবার কলকাতার বাকি রাস্তাগুলিতেও বন্ধ হয়ে যাবে।

510
রাজ্য সরকারের বার্তা

রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী পরিস্কার জানিয়ে দিলেন আবেগ দিয়ে নয় যানজট মুক্ত যানবাহন চলাচলকেই গুরুত্ব দিতে হেরিটেজ বা ঐতিহ্যবাহী একটি ট্রামকেই চালাবে রাজ্য পরিবহন দফতর।

610
ঐতিহ্যবাহী ট্রাম

কলকাতা হাইকোর্টে বিষয়টি বিচারাধীন অবস্থায় আছে এখন, আগামী দিনে পরিবহন দফতরের পক্ষ থেকে এসপ্ল্যানেড থেকে ময়দান পর্যন্ত একটি মাত্র ট্রামকেই হেরিটেজ হিসেবে চালানো হবে। জানিয়েছেন পরিবহণমন্ত্রী।

710
ট্রামের কারণে যানজট

রাজ্য সরকারের বক্তব্য দ্রুত গতির যুগে ট্রাম কোথাও চলে না। ট্রামের কারণে যানজট হচ্ছে। তাই বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

810
মাত্র সাড়ে তিন কিলোমিটার চলব

এসপ্ল্যানেড থেকে ময়দান পর্যন্ত একটি মাত্র ট্রামকেই হেরিটেজ হিসেবে চালানো হবে। মাত্র সাড়ে তিন কিলোমিটার পথই এবার ট্রামে চড়া যাবে।

910
জনস্বার্থ মামলা

ইতিমধ্যে জনস্বার্থ মামলা হয়েছে, সেখানে কোর্টের পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছে ট্রাম চালানো নিয়ে রাজ্য সরকারের অবস্থা। সরকার জানাতে চলেছে তাদের অবস্থান।

1010
কলকাতার লাইফলাইন ছিল

একটা সময় কলকাতার লাইফলাইন ছিল ট্রাম। কিন্তু আজ হারিয়ে যাওয়ার মুখে। মেট্রো তৈরি হয়েছে। রাস্তায় গাড়ির সংখ্যা বেড়েছে। কিন্তু সেই পরিমাণ রাস্তা নেই। তাই শহরকে দ্রুত গতির করতেই এই সিদ্ধান্ত।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos