নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড় রাজ্যে আজ প্রাথমিক টেট পরীক্ষা, নিরাপত্তার বজ্রআঁটুনি পরীক্ষাকেন্দ্রগুলিতে

প্রাথমিক টেট পরীক্ষায় বসতে চলেছেন ৬ লক্ষ ৯০ হাজার ৯৩১ জন। তাঁদের অভিভাবক মিলিয়ে ছুটির দিন প্রায় ১০ লক্ষ মানুষ রাস্তায় নামবেন বলে অনুমান প্রশাসনের।

Web Desk - ANB | Published : Dec 11, 2022 3:22 AM IST

অপেক্ষা আর কয়েক ঘন্টার। তারপরেই রাজ্য জুড়ে শুরু হবে বহু প্রতিক্ষিত প্রাথমিক টেট পরীক্ষা। কড়া নিরাপত্তায়, নিশ্ছিদ্র ব্যবস্থার মধ্যে নেওয়া হচ্ছে পরীক্ষা। পর্ষদের তরফে চালু করা হয়েছে কন্ট্রোল রুম। পরীক্ষাকেন্দ্রের ফটকে বসানো হয়েছে মেটাল ডিটেক্টর। থাকছে সিসিটিভি-র বন্দোবস্ত। সকাল সাড়ে ৯টা থেকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন চাকরিপ্রার্থীরা। ১১টার পর থেকে প্রবেশ বন্ধ।

আজ প্রাথমিক টেট পরীক্ষায় বসতে চলেছেন ৬ লক্ষ ৯০ হাজার ৯৩১ জন। তাঁদের অভিভাবক মিলিয়ে ছুটির দিন প্রায় ১০ লক্ষ মানুষ রাস্তায় নামবেন বলে অনুমান প্রশাসনের। পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে পারেন, সব রকম ব্যবস্থা রাখা হচ্ছে প্রশাসনের তরফে। রবিবার ১৫ মিনিট অন্তর মেট্রো চলে। এ দিন সেই ব্যবধান কমানো হচ্ছে। নামানো হচ্ছে আটটি বাড়তি মেট্রোও। প্রয়োজনে আরও বাড়ানো হতে পারে সংখ্যা। জানা গিয়েছে সব সরকারি, বেসরকারি রাস্তায় নামছে। রবিবার হাওড়া এবং শিয়ালদায় লোকাল ট্রেন কম চললেও, আজ অন্য দিনের নমতো পরিষেবা মিলবে।

পর্ষদ সূত্রে খবর রাজ্যের ছয় জেলায় ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণ করা হচ্ছে রাজ্য সরকারের নির্দেশে। দুই মেদিনীপুর, দুই দিনাজপুর, মালদা এবং মুর্শিদাবাদেও নিয়ন্ত্রণ করা হচ্ছে ইন্টারনেট পরিষেবা। এদিকে, পরীক্ষার আগের দিন অর্থাৎ সাংবাদিক সম্মেলন করলেন প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি গৌতম পাল। তিনি আশঙ্কা প্রকাশ করেছেন টেট পরীক্ষা বানচাল করার চেষ্টা করতে পারে অনেকে। পাশাপাশি তিনি জানিয়েছেন, অপ্রীতিকর পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি রয়েছে পর্যদ। কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন প্রশাসন সতর্ক রয়েছে। চাকরিপ্রার্থীদের পাশে রয়েছে প্রশাসন।

এবারই প্রথম প্রশ্নপত্র বাড়ি নিয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা। উত্তর পত্র বা ওআরএম সিটের প্রতিলিপিও বাড়িতে আনতে পারবেন পরীক্ষার্থীরা। স্বচ্ছচার স্বার্থেই এই পদক্ষেপ করা হয়েছে বলেও জানিয়েছেন পর্ষদ সভাপতি।

পরীক্ষা কেন্দ্রের নিয়মাবলী

১. অ্যাডমিড কার্ড ছাড়া পরীক্ষার্থীদের প্রবেশ নিষেধ করা হয়েছে। অ্যাডমিড কার্ডের সঙ্গে একটি সচিত্র পরিচয়পত্র আনাও বাধ্যতামূলক করা হয়েছে।

২. পরীক্ষা কেন্দ্রে ঘড়ি, স্কেল, সানগ্লাস, হেডফোন, মোবাইল ফোন, জলের বোতল বা যেকোনও রকম ইলেকট্রনিক্স গেজেটের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

৩. দৃষ্টিহীন বা বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীদের সংশ্লিষ্ট প্রমাণপত্র নিয়ে আসতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

৪. অনিবার্য বা জরুরি কারণ ছাড়া কোবও পরীক্ষার্থী কেন্দ্র ছেড়ে আগে বেরিয়ে আসতে পারবে না।

৫. টেট পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা হবে।

নিয়োগ দুর্নীতিতে OMR শিট নিয়ে ভূরি ভূরি অভিযোগ সামনে এসেছে। OMR শিট খালি থাকলেও অযোগ্য চাকরিপ্রার্থী নম্বর পেয়েছেন বলে সামনে সেছে অভিযোগ। এ বার তাই নয়া নিয়ম কার্যকর হয়েছে। পরীক্ষার পর প্রশ্নের বুকলেট বাড়ি নিয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা।

Share this article
click me!